সৈয়দ আব্দুন নূর হোছেনী চিশতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দীনহীন সৈয়দ আব্দুন নূর হোছেনী চিশতি যিনি দীনহীন নামে পরিচিত, তিনি ছিলেন একজন সূফী সাধক মরমী সঙ্গীত রচয়িতা ও পীর। সৈয়দ আব্দুন নূর হোছেনী চিশতি তার পিতা ও পীর সৈয়দ আব্দুর রহিম হোছেনী চিশতির অনুমতি নিয়ে দীনহীন ছদ্মনামে গান লিখতে শুরু করেন।[১][২]

জীবনী[সম্পাদনা]

দীনহীন সৈয়দ আব্দুন নূর হোছেনী চিশতী ছিলেন ফাতেমী বংশীয় পুরুষ ও সৈয়দ নাসিরউদ্দিন সিপাহসালার বংশধর।

দীনহীন সৈয়দ আব্দুন নূর হোছেনী চিশতি ১২৬১ বঙ্গাব্দে সিলেট বিভাগের হবিগঞ্জ সদরের সুলতানশী হাবিলীতে জন্ম গ্রহণ করেন এবং ১৩২৫ বঙ্গাব্দের ৬ই পৌষ তিনি মৃত্যুবরণ করেন। প্রতি বছর ৬ই পৌষ সুলতানশী হাবিলীতে দীনহীন সৈয়দ আব্দুন নূর হোছেনী চিশতি (রহঃ) সাহেবের বাৎসরিক ওরস পালন করা হয়।[৩][৪][৫]

জনপ্রিয় গান[সম্পাদনা]

দীনহীন সৈয়দ আব্দুন নূর হোছেনী চিশতি (রহঃ) সাহেবের অসংখ্য জনপ্রিয় গান রয়েছে। যার মধ্যে আজ পাশা খেলব রে শ্যাম, তুমি থাকো বন্ধু হিয়ার ও মাঝারে, স্বপনের ফোয়ারা বন্ধুরে উল্লেখযোগ্য।

হবিগঞ্জ সাহিত্য পরিষদের পঞ্চবর্ষ পূর্তি স্মারক সংকলন সুপঞ্চমীর ৩০ পৃষ্ঠায় তরফদার মুহম্মদ ইসমাইল লিখেছেন “আজ পাশা খেলব রে শ্যাম গানটি দীনহীন ছদ্মনামে রচনা করেছেন সুলতানশীর পীরে কামেল সৈয়দ আব্দুন নূর হোছেনী চিশতি সাহেব এবং দীনহীন ভনিতায় তার প্রচুর জনপ্রিয় মরমী সঙ্গীত রয়েছে”। তাছাড়াও বাংলাদেশ টেলিভিশনে আজ পাশা খেলবরে শ্যাম গানটি প্রচার করার সময় দীনহীন সৈয়দ আব্দুন নূর হোছেনী চিশতি (রহঃ) এর নাম উল্লেখ করা হয়েছে। এছাড়াও দীনহীনের স্বপনের  ফোয়ারা বন্ধুরে গানটি লন্ডন থেকে ইংরেজি অনুবাদ করেন জেমস লয়েড উইলিয়ামস।[৬][৭][৮][৯]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. দীনহীন রচনাবলী ১ম খন্ড — সম্পাদনা সৈয়দ হাসান ইমাম হোছেনী চিশতি। প্রকাশনায়ঃমহাকবি সৈয়দ সুলতান সাহিত্য ও গবেষণা পরিষদ,দরবার এ মোস্তফা,সুলতানশী হাবিলী। জুলাই ১৯৯০। 
  2. সিলেটের মরমী মানস সৈয়দ মোস্তফা কামাল। সৈয়দ সুলতান সাহিত্য ও গবেষণা পরিষদ। ২০০৯। 
  3. সৈয়দ মোস্তফা কামাল। (২১ আগস্ট ২০০০)। দীনহীন ঐতিহ্য উত্তরাধিকার। নিউ এমদাদিয়া পাবিলেকশন্স ৩৪/১ নর্থব্রুক হল রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০। 
  4. দীনহীন রচনাবলী ১ম খন্ড — সম্পাদনা সৈয়দ হাসান ইমাম হোছেনী চিশতি। প্রকাশনায়ঃমহাকবি সৈয়দ সুলতান সাহিত্য ও গবেষণা পরিষদ,দরবার এ মোস্তফা,সুলতানশী হাবিলী। প্রকাশকালঃ১লা মহরম ১৪১১ হিজরি।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  5. তরফ এর ইতিকথা। সৈয়দ হাসান ইমাম হোছেনী চিশতি। ৬ পৌষ ১৩৯৪ বাংলা, ২২ ডিসেম্বর ১৯৮৭ ইং।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  6. মুহম্মদ আসাদ্দর আলী। আসাদ্দর রচনা সমগ্র দ্বিতীয় খন্ড 
  7. হবিগঞ্জ সাহিত্য পরিষদের অনিমিত সাহিত্য পত্রিকা প্রত্যয়। হবিগঞ্জ সাহিত্য পরিষদের অনিমিত সাহিত্য পত্রিকা প্রত্যয়। ২য় বর্ষঃ ২য় সংখ্যাঃহবিগঞ্জঃপ্রকাশকাল ৩০ আশ্বিন ১৪১২ বঙ্গাব্দ। 
  8. সুপঞ্চমী 
  9. সৈয়দ মাহবুব জিলানী হিরণ (২৩ অক্টোবর ২০২১ খ্রি)। পীর আউলিয়ার জনপদ হবিগঞ্জ  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)