সেরি সৌজানা সেতু

স্থানাঙ্ক: ২°৫৪′৪৮.৬″ উত্তর ১০১°৪০′৩৫.১″ পূর্ব / ২.৯১৩৫০০° উত্তর ১০১.৬৭৬৪১৭° পূর্ব / 2.913500; 101.676417
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সেরি সৌজানা সেতু

জামবাতান সেরি সৌজানা
ஸ்ரீ சாஜானா பாலம்
স্থানাঙ্ক২°৫৪′৪৮.৬″ উত্তর ১০১°৪০′৩৫.১″ পূর্ব / ২.৯১৩৫০০° উত্তর ১০১.৬৭৬৪১৭° পূর্ব / 2.913500; 101.676417
বহন করেমোটরচালিত যান, পথচারী
অতিক্রম করেপুত্রজায়া হ্রদ
স্থানলেবুহ সেন্তোসা, পুত্রজায়া, মালয়েশিয়া
দাপ্তরিক নামসেরি সৌজানা সেতু
রক্ষণাবেক্ষকপারবাদানন পুত্রজায়া
বৈশিষ্ট্য
নকশাপ্রতিসম ক্যাবল-স্টেড through-arch bridge
মোট দৈর্ঘ্য৩০০ মিটার
প্রস্থ৩২ মিটার
দীর্ঘতম স্প্যান৩০০ মিটার
ইতিহাস
নকশাকারপিজেএস ইন্টারন্যাশনাল
নির্মাণকারীরোড বিল্ডার (এম) এসডিএন বিএইচডি
চালু২০০৩
অবস্থান
মানচিত্র

সেরি সৌজানা সেতু পরিকল্পিত শহর পুত্রজায়ার (নতুন মালয়েশিয়ান ফেডারেল অঞ্চল (২০০১) এবং প্রশাসনিক কেন্দ্র) একটি নতুন সেতু। সেতুটির নকশা একটি প্রতিসাম্য তারের অবলম্বনবিশিষ্ট কাঠামো এবং ধনুসদৃশ সেতুর একটি অনন্য সংমিশ্রণ; ধনু সদৃশ অংশটি অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের সিডনিতে সিডনি পোতাশ্রয় সেতুর একটি ক্ষুদ্র সংস্করণকে স্মরণ করিয়ে দেয়।[১]

সেরি সৌজানা সেতু, যাকে ৮ নং সেতু বলা হয়, যা পুত্রজায়া হ্রদকে অতিক্রম করে, প্রাকৃতিক শীতলতার জন্য তৈরি একটি কৃত্রিম হ্রদ, এবং লেবুহ সেন্টোসা মহাসড়কের ৭ নং এলাকার সাথে কোর দ্বীপকে (প্রেসিডেন্সি ৪) সংযুক্ত করে।[২] এটি কৌশলগতভাবে দক্ষিণ দিক থেকে কোর দ্বীপের প্রধান প্রবেশদ্বারে অবস্থিত, উন্নত B15 সড়ক (বর্তমানে পুত্রজায়া-সাইবারজায়া এক্সপ্রেসওয়ে) এবং কুয়ালালামপুর-পুত্রজায়া এক্সপ্রেসওয়ের মাধ্যমে, এবং কোর দ্বীপকে সংযুক্ত করে, যেখানে প্রধান সরকারী ভবন, কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরের সাথে সংযুক্ত।

কাঠামো[সম্পাদনা]

দুটি প্লেনে ১০ জোড়া ক্যাবল
সেতুর প্রধান ধারণ ক্যাবল

সেরি সৌজানা সেতু একটি প্রতিসম ক্যাবল-স্টেড ধনু সদৃশ সেতুর একটি নতুন ধারণা। নতুন সরকারি শহর পুত্রজায়ার মধ্যে কোর দ্বীপে প্রবেশের জন্য নির্মিত দশটি সেতুর সিরিজের অংশ হিসেবে মালয়েশিয়ার পরামর্শদাতা এবং স্থাপত্য ফার্ম পিজেএসআই কনসালট্যান্টস-এর মাইকেল ইয়ামাউট এই সেতুর নকশা তৈরি করেছেন।[৩]

প্রতিসম ক্যাবল-স্টেড সিস্টেম ইংরেজি অক্ষর "A" আকৃতির দুটি তোরন নিয়ে গঠিত, প্রতিটি তোরন মূল সেতু থেকে ৭৮° কোণে দূরে, ১০ জোড়া পিঠ দ্বারা দুটি সমপৃষ্ঠে ধারণ করা হয়েছে এবং একটি সমপৃষ্ঠে ২২টি প্রধান স্টে ক্যাবল এক জায়গায় সংযুক্ত করা হয়েছে। প্রধান-স্প্যান তলের মাঝামাঝি সেতুর মেরুদণ্ডটি তুলে নেওয়া হয়েছে। অন্যদিকে, ধনু সদৃশ ব্যবস্থা (থ্রু-আর্চ সিস্টেম), বাঁকা হ্যাঙ্গারগুলোকে সংযুক্ত করে এবং মেইন-স্প্যান ডেকের বাইরের কিনারাকে তুলে নেয়। মধ্য এবং বাইরের প্রান্তে অবলম্বন সহ, প্রধান-স্প্যান তলটি তুলনামূলকভাবে হালকা এবং পাতলা।

সেতুটিকে একটি স্বচ্ছ, মার্জিত এবং আধুনিক চেহারার কাঠামো হিসেবে প্রতিফলিত করতে প্রধান ডিজাইন প্যারামিটার দ্বারা নিয়ন্ত্রিত হয়, যার একটি সামগ্রিক একক স্প্যান ৩০০ মিটার এবং মোট প্রস্থ ৩২ মিটার। সেখানে দুটি তিন লেন ক্যারেজওয়ে রয়েছে। সেতুটির স্তরগুলো আরএল ৩৫.২৫ মিটার থেকে সেতুর কেন্দ্রে আরএল ৩২ মিটার পর্যন্ত পরিবর্তিত হয়।

২০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে এই সেতু নির্মান করেছিলেন রোড বিল্ডার (এম) এসডিএন বিএইচডি। এটি ২০০৩ সালের ৩১শে মে খোলা হয়।

ছবিশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Seri Saujana Bridge (Putrajaya, 2002)"Structurae (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১১-০৫ 
  2. "PJSI Consultants SDN BHD" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১১-০৫ 
  3. "সেরি সৌজানা সেতুর পর্যবেক্ষণ" (পিডিএফ)। ২৩ ডিসেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]