সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনাল, পূর্বে ইন্টারন্যাশনাল সেভ দ্য চিলড্রেন অ্যালায়েন্স নামে পরিচিত, একটি বিশ্বব্যাপী অলাভজনক সংস্থা যার লক্ষ্য শিশুদের জীবনযাত্রার উন্নতি করা। সারা বিশ্বে 30টি সেভ দ্য চিলড্রেন সদস্য সংস্থা রয়েছে। [১]

ইতিহাস[সম্পাদনা]

সেভ দ্য চিলড্রেন অ্যালায়েন্স 1972 সালে জেনেভাতে সেভ দ্য চিলড্রেন সদস্যদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, তাদের কাজের সমন্বয় করার জন্য। [২] 1997 সালে, একটি আরও আনুষ্ঠানিক কাঠামো স্থাপন করা হয় এবং সংগঠনটির নাম পরিবর্তন করে ইন্টারন্যাশনাল সেভ দ্য চিলড্রেন অ্যালায়েন্স রাখা হয়। এরপরই লন্ডনে একটি স্থায়ী সচিবালয় স্থাপন করা হয়। এটি পরে জেনেভায় স্থানান্তরিত হয় তবে বর্তমানে এটি লন্ডনে অবস্থিত। 2010 সাল থেকে এটি সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনাল নামে পরিচিত।

সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনাল মূল সেভ দ্য চিলড্রেন সংস্থার বিশ্বব্যাপী লক্ষ্যগুলি চালিয়ে যাচ্ছে, যা 1919 সালে লন্ডনে প্রতিষ্ঠিত হয়েছিল এবং 1920 সালে জেনেভাতে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক সেভ দ্য চিলড্রেন ইউনিয়নের অংশ হয়ে ওঠে। প্রথম বিশ্বযুদ্ধের পর ১৯১৯ সালে সেভ দ্য চিলড্রেন প্রতিষ্ঠিত হয়। এটি ইউনাইটেড কিংডমে উন্নত শিক্ষা, অর্থনৈতিক সাহায্য, জরুরী সহায়তা এবং স্বাস্থ্যসেবার মাধ্যমে শিশুদের জীবন উন্নত করার জন্য ব্রিটিশ সমাজ সংস্কারক ইগ্লান্টিন জেব দ্বারা যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত হয়েছিল। 1924 সালে লিগ অফ নেশনস শিশুদের অধিকার সংক্রান্ত জেবের সনদ গ্রহণ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About Us"Save the Children International। সংগ্রহের তারিখ ২৯ মে ২০১৫ 
  2. "Our History | Save the Children UK"savethechildren.org.uk (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০৬-০৫