সেক্সট্যান্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এই নিবন্ধটি নেভিগেশনের জন্য ব্যবহৃত সেক্সট্যান্ট সম্পর্কে। জ্যোতির্বিদদের সেক্সট্যান্টের জন্য দেখুন সেক্সটেন্ট (জ্যোতির্বিজ্ঞান) সেক্সন্ট্যান্ট হলো দ্বিগুণ প্রতিবিম্বিত নেভিগেশন যন্ত্র যা দুটি দৃশ্য মান বস্তুর মধ্যে কৌণিক দূরত্ব পরিমাপ করে। সেক্সন্ট্যান্টের প্রাথমিক ব্যবহারটি নভোচারী নেভিগেশনের উদ্দেশ্যে জ্যোতির্বিজ্ঞানীয় অবজেক্ট এবং দিগন্তের মধ্যবর্তী কোণটি পরিমাপ করা।

এই কোণটির উচ্চতা, উচ্চতাটি দেখা বা শ্যুটিং বা অজানা হিসাবে পরিচিত। কোণ এবং সময়টি যখন এটি পরিমাপ করা হয়েছিল, এটি একটি নটিকাল বা অ্যারোনটিকাল চার্টে অবস্থান রেখা গণনা করতে ব্যবহার করা যেতে পারে উদাহরণস্বরূপ, অক্ষাংশটি অনুমান করার জন্য রাতের বেলা বা পোলারিসে সূর্য দেখার জন্য (উত্তর গোলার্ধে) একটি ল্যান্ডমার্কের উচ্চতার দিকে নজর দেওয়া দূরত্বের পরিমাণ পরিমাপ করতে পারে এবং অনুভূমিকভাবে রাখা, একটি সেক্সন্ট্যান্ট একটি চার্টের অবস্থানের জন্য বস্তুর মধ্যে কোণ পরিমাপ করতে পারে।[১] গ্রিনউইচ গড় সময় নির্ধারণের জন্য এবং এর ফলে দ্রাঘিমাংশ নির্ধারণের জন্য চাঁদ এবং অন্য একটি স্বর্গীয় বস্তুর (যেমন একটি তারা বা গ্রহের) মধ্যবর্তী চন্দ্র দূরত্ব পরিমাপ করতে একটি সেক্সন্ট্যান্টও ব্যবহার করা যেতে পারে।

জন হ্যাডলি (১৬৮২-১৭৪৪) এবং থমাস গডফ্রে (১৭০৪-১৭৪৯) দ্বারা যন্ত্রটির মূল নীতিটি প্রথম প্রয়োগ করা হয়েছিল, তবে পরে এটি আইজাক নিউটনের (১৬৪৩–১৭২৭) অপ্রকাশিত লেখায়ও পাওয়া গেছে।

১৯২২ সালে, এটি পর্তুগিজ নেভিগেটর এবং নৌ অফিসার গাগো কৌতিনহো দ্বারা বৈমানিক নেভিগেশনের জন্য পরিবর্তন করা হয়েছিল।

নেভিগেশনাল সেক্সন্ট্যান্ট[সম্পাদনা]

ডেভিস কুয়াডরান্ট মতো, সেক্সন্ট্যান্ট আকাশের বস্তুগুলিকে উপকরণের তুলনায় দিগন্তের তুলনায় পরিমাপ করতে দেয়। এটি দুর্দান্ত নির্ভুলতার অনুমতি দেয়। এছাড়াও, ব্যাকস্টাফের বিপরীতে, সেক্সন্ট্যান্ট তারার প্রত্যক্ষ পর্যবেক্ষণের অনুমতি দেয়। এটি ব্যাকস্ট্যাফ ব্যবহার করা কঠিন যখন রাতে সেক্সন্ট্যান্ট ব্যবহার অনুমতি দেয়। সৌর পর্যবেক্ষণের জন্য, ফিল্টারগুলি সূর্যের প্রত্যক্ষ পর্যবেক্ষণের অনুমতি দেয়।

যেহেতু পরিমাপ দিগন্তের সাথে তুলনামূলক, তাই পরিমাপের পয়েন্টারটি আলোর মরীচি যা দিগন্তে পৌঁছায়। পরিমাপটি এইভাবে যন্ত্রের কৌণিক নির্ভুলতার দ্বারা সীমাবদ্ধ হয় এবং কোনও অ্যালিডেডের দৈর্ঘ্যের সাইন ত্রুটি নয়, কারণ এটি কোনও মেরিনার অ্যাস্ট্রোলেব বা অনুরূপ পুরানো যন্ত্রের মতো।

সেক্সন্ট্যান্টের জন্য সম্পূর্ণ স্থির লক্ষ্য প্রয়োজন হয় না, কারণ এটি একটি আপেক্ষিক কোণ পরিমাপ করে। উদাহরণস্বরূপ, চলন্ত জাহাজে যখন কোনও সেক্সন্ট্যান্ট ব্যবহার করা হয়, তখন দিগন্ত এবং স্বর্গীয় উভয় বস্তুর চিত্র দেখার ক্ষেত্রের চারপাশে ঘোরাফেরা করবে। যাইহোক, দুটি চিত্রের আপেক্ষিক অবস্থান স্থিতিশীল থাকবে এবং যতক্ষণ না ব্যবহারকারী নির্ধারণ করতে পারবেন যে কখন আকাশের বস্তু দিগন্তকে স্পর্শ করবে, ততক্ষণ পরিমাপের যথার্থতা গতির প্রস্থের তুলনায় উচ্চতর থাকবে।

সেক্সন্ট্যান্ট বিদ্যুতের উপর নির্ভর করে না (আধুনিক নেভিগেশনের বিভিন্ন ধরনের মত নয়) বা এটি মানব-নিয়ন্ত্রিত সংকেতগুলিতে নির্ভর করে এমন কিছু (যেমন জিপিএস উপগ্রহ)। এই কারণে এটি জাহাজগুলির জন্য বিশিষ্ট ব্যবহারিক ব্যাক-আপ নেভিগেশন সরঞ্জাম হিসাবে বিবেচিত হয়।

নকশা[সম্পাদনা]

সেক্সট্যান্টের নকশা

সেক্সন্ট্যান্টের ফ্রেমটি এমন একটি সেক্টরের আকারে যা প্রায় একটি বৃত্তের ১/৬ (৬০°) আকারের হয়,[২] অতএব এর নাম (সেক্সন্ট্যান্স, -্যান্টিস হলো লাতিন শব্দ "এক ষষ্ঠ")। ছোট এবং বৃহত উভয় যন্ত্রই ব্যবহৃত (বা ছিল): অক্টান্ট, কুইন্ট্যান্ট (বা পেন্টেন্ট) এবং (দ্বিগুণ প্রতিফলনকারী) কোয়াড্রেন্ট স্পেন সেক্টরগুলির একটি বৃত্তের প্রায় ১/৮ (৪৫°), যথাক্রমে একটি বৃত্তের ১/৫ (৭২°) এবং একটি বৃত্তের ১/৪ (৯০°)। এই সমস্ত যন্ত্রকে "সেক্সন্ট্যান্টস" বলা যেতে পারে।

ফ্রেমের সাথে সংযুক্ত হলো "দিগন্তের আয়না", একটি সূচক বাহু যা সূচকের আয়না, একটি দর্শন টেলিস্কোপ, সান শেডস, একটি স্নাতক স্কেল এবং সঠিক পরিমাপের জন্য একটি মাইক্রোমিটার ড্রাম গেজকে সরিয়ে দেয়। স্কেলটি অবশ্যই স্নাতক হতে হবে যাতে চিহ্নিত ডিগ্রি বিভাগগুলি সূচকের বাহুটি ঘুরিয়ে দেয় এমন কোণ দ্বিগুণ হয়। অক্ট্যান্ট, সেক্সন্ট্যান্ট, কুইন্ট্যান্ট এবং কোয়ারডেন্টের আঁশগুলি যথাক্রমে শূন্যের নীচে থেকে ৯০°, ১২০°, ১৪০° এবং ১৮০° পর্যন্ত স্নাতক হয়। উদাহরণস্বরূপ, সেক্সন্ট্যান্টের পাশাপাশি প্রদর্শিত স্কেলটি -১০° থেকে ১৪২° এ স্নাতক হয়েছে, সুতরাং এটি মূলত একটি কুইন্ট্যান্ট: ফ্রেমটি মূল বৃত্তের ৭৬° (৭২° নয়) এর কোণকে বক্ররেখার একটি ক্ষেত্র সূচকের বাহু।

ঐতিহ্যবাহী সেক্সন্ট্যান্টে একটি অর্ধ দিগন্ত আয়না আছে, যা দর্শন ক্ষেত্রটি দুটি মধ্যে বিভক্ত। একদিকে দিগন্তের দৃশ্য রয়েছে; অন্যদিকে, স্বর্গীয় বস্তুর একটি দৃশ্য। এই ধরনের সুবিধা হলো দিগন্ত এবং স্বর্গীয় বস্তু উভয়ই উজ্জ্বল এবং যতটা সম্ভব পরিষ্কার দিগন্ত অথবা একটি তারা যখন দর্শনীয় হয়ে দেখা যায় তখন এটি রাত্রি ও ধোঁয়াটে। তবে, স্বর্গীয় বস্তুর সর্বনিম্ন অঙ্গ দিগন্তকে ছুঁয়েছে তা নিশ্চিত করতে আপনাকে স্বর্গীয় বস্তুটি ঝাড়তে হবে।

দিগন্তের সম্পূর্ণ দৃশ্য সরবরাহ করতে পুরো-দিগন্তের সেক্সন্ট্যান্ট অর্ধ-সিলভারযুক্ত দিগন্ত আয়না ব্যবহার করে। এটি যখন স্বর্গীয় বস্তুর নীচের অংশটি দিগন্তকে স্পর্শ করে তা দেখতে সহজ করে তোলে। যেহেতু বেশিরভাগ দর্শনীয় স্থানগুলি সূর্য বা চাঁদের এবং কুয়াশাচ্ছন্নতা বৃষ্টিপাত ছাড়াই বিরল, তাই অর্ধ-দিগন্তের আয়নাটির স্বল্প আলো সুবিধা অনুশীলনে খুব কমই গুরুত্বপূর্ণ।

উভয় প্রকারে, বৃহত্তর আয়নাগুলি একটি বৃহত্তর দৃশ্যের ক্ষেত্র দেয় এবং এভাবে একটি স্বর্গীয় বস্তু সন্ধান সহজ করে তোলে। আধুনিক সেক্সন্ট্যান্টগুলিতে প্রায়শই ৫ সেন্টিমিটার বা তার চেয়ে বড় আয়না থাকে, তবে ১৯ শতকের সেক্সটেন্টে খুব কমই ২.৫ সেমি (এক ইঞ্চি) এর চেয়ে বড় আয়না থাকে। বড় অংশে, এটি কারণ হলো যথার্থ ফ্ল্যাট আয়নাগুলি উৎপাদন এবং রূপাতে কম ব্যয়বহুল হয়ে উঠেছে।

একটি কৃত্রিম দিগন্ত দরকারী যখন দিগন্তটি অদৃশ্য হয়, যেমন কুয়াশায় দেখা যায়, চাঁদহীন রাতে, শান্তভাবে, যখন জানালা দিয়ে বা গাছ বা ভবনগুলির চারপাশে জমিগুলিতে দেখা যায়। কৃত্রিম দিগন্তের দুটি সাধারণ নকশা রয়েছে। একটি কৃত্রিম দিগন্ত কেবল বায়ু থেকে রক্ষিত জলের একটি পুলের সমন্বয়ে গঠিত হতে পারে যা ব্যবহারকারীর শরীর এবং তার প্রতিবিম্বের মধ্যে দূরত্ব পরিমাপ করতে এবং দুটি দ্বারা বিভক্ত করতে দেয়। অন্য ডিজাইনটি বুদ্বুদ সহ তরল দ্বারা ভরা টিউবটিকে সরাসরি সেক্সন্ট্যান্ট এ মাউন্ট করার অনুমতি দেয়।

বেশিরভাগ সেক্সন্ট্যান্টগুলিতেও সূর্য দেখার সময় এবং ধূমপানের প্রভাবগুলি হ্রাস করার সময় ব্যবহারের জন্য ফিল্টার থাকে। ফিল্টারগুলি সাধারণত ক্রমান্বয়ে গাড় চশমাগুলির একটি সিরিজ ধারণ করে যা একা বা মিশ্রণে ধোঁয়াশা এবং সূর্যের উজ্জ্বলতা হ্রাস করতে ব্যবহৃত হতে পারে। তবে অ্যাডজাস্টেবল পোলারাইজ ফিল্টার সহ সেক্সন্ট্যান্ট তৈরি করা হয়েছে, যেখানে ফিল্টারটির ফ্রেমটি মোচড় করে অন্ধকারের ডিগ্রি সামঞ্জস্য করা হয়।

বেশিরভাগ সেক্সন্ট্যান্ট দেখার জন্য ১ বা ৩ পাওয়ার একরাকারে মাউন্ট করে। অনেক ব্যবহারকারী একটি সাধারণ দেখার টিউব পছন্দ করেন, যার প্রশস্ত, উজ্জ্বল ক্ষেত্র রয়েছে এবং রাতে এটি ব্যবহার করা সহজ। কিছু ন্যাভিগেটর চাঁদহীন রাতের দিগন্ত দেখতে সহায়তা করার জন্য একটি হালকা-প্রশস্তকরণ একরঙার মাউন্ট করেন। অন্যরা একটি আলোকিত কৃত্রিম দিগন্ত ব্যবহার করতে পছন্দ করেন।

পেশাদার সেক্সন্ট্যান্টগুলি ক্লিক-স্টপ ডিগ্রি পরিমাপ এবং একটি কীট সামঞ্জস্যতা ব্যবহার করে যা এক মিনিট, ১ ডিগ্রি এর ১/৬০ পড়বে। বেশিরভাগ সেক্সন্ট্যান্টের মধ্যে কৃমির ডায়ালটিতে একটি বার্নিয়ারও অন্তর্ভুক্ত থাকে যা ০.১ মিনিটে পড়ে। যেহেতু ১ মিনিটের ত্রুটিটি একটি নটিক্যাল মাইল সম্পর্কে, তাই আকাশের নেভিগেশনের সর্বোত্তম সম্ভাব্য নির্ভুলতা প্রায় ০.১ নটিক্যাল মাইল (২০০ মিটার)) সমুদ্রের মধ্যে, বেশ কয়েকটি নটিক্যাল মাইলের মধ্যে ফলাফলগুলি ভিজ্যুজের সীমার মধ্যেও গ্রহণযোগ্য। একটি অত্যন্ত দক্ষ এবং অভিজ্ঞ নেভিগেটর প্রায় ০.২৫ নটিক্যাল-মাইল (৪৬০ মি) এর যথার্থতার জন্য অবস্থান নির্ধারণ করতে পারে।[৩]

তাপমাত্রার পরিবর্তনটি চাপকে ফাঁদে ফেলতে পারে, ভুলগুলি তৈরি করে। অনেক নেভিগেটর ওয়েদারপ্রুফ কেসগুলি ক্রয় করেন যাতে বাইরের তাপমাত্রার সাথে ভারসাম্য বজায় রাখার জন্য তাদের সেক্সন্ট্যান্ট কেবিনের বাইরে স্থাপন করা যায়। স্ট্যান্ডার্ড ফ্রেম ডিজাইনগুলি তাপমাত্রা পরিবর্তন থেকে ডিফারেনশিয়াল কৌণিক ত্রুটির সমতুল্য বলে মনে করা হয়। হ্যান্ডেলটি তোরণ এবং ফ্রেম থেকে পৃথক করা হয়েছে যাতে শরীরের তাপ ফ্রেমটি না কাটায়। গ্রীষ্মমণ্ডলীয় ব্যবহারের জন্য সেক্সন্ট্যান্ট প্রায়শই সূর্যের আলো প্রতিবিম্বিত করতে তুলনামূলকভাবে সাদা রঙ করা হয় এবং তুলনামূলকভাবে শীতল থাকে। উচ্চ-নির্ভুলতা সেক্সন্ট্যান্ট একটি আক্রমণ (একটি বিশেষ নিম্ন-প্রসারণ ইস্পাত) ফ্রেম এবং তোরণ আছে। কিছু বৈজ্ঞানিক সেক্সন্ট্যান্ট কোয়ার্টজ বা সিরামিক এমনকি কম বিস্তৃত নির্মিত হয়েছে। অনেক বাণিজ্যিক সেক্সন্ট্যান্ট নিম্ন-সম্প্রসারণ ব্রাস বা অ্যালুমিনিয়াম ব্যবহার করে। ব্রাস অ্যালুমিনিয়ামের তুলনায় নিম্ন-প্রসারণ, তবে অ্যালুমিনিয়াম সিক্সেন্টস হালকা এবং ব্যবহার করতে কম ক্লান্ত। কেউ বলে যে এগুলি আরও নির্ভুল কারণ কারও হাত কম কাঁপছে। সলিড ব্রাস ফ্রেম সিক্সেন্ট্যান্টগুলি উচ্চ বায়ুতে বা জাহাজটি ভারী সমুদ্রের মধ্যে কাজ করার সময় কম ঘোরাঘুরি করতে কম সংবেদনশীল, তবে উল্লিখিত হিসাবে যথেষ্ট ভারী। অ্যালুমিনিয়াম ফ্রেম এবং ব্রাস আরকস সহ সেক্সন্ট্যান্টগুলো তৈরি করা হয়েছে। মূলত, প্রতিটি নেভিগেটরের কাছে সেক্সন্ট্যান্ট তীব্রভাবে ব্যক্তিগত এবং যে কোনও মডেলটি তার পছন্দ অনুসারে উপযুক্ত বৈশিষ্ট্যগুলি বেছে নেবেন।

এয়ারক্রাফ্ট সেক্সন্ট্যান্টগুলি এখন উৎপাদনের বাইরে, তবে এর বিশেষ বৈশিষ্ট্য ছিল। বেশিরভাগের কাছে ফ্ল্যাশ ওভারহেড উইন্ডোটি দিয়ে দৃষ্টি আকর্ষণ করার অনুমতি দেওয়ার জন্য কৃত্রিম দিগন্ত ছিল। কারও কারও কারও কাছে কৃত্রিম দিগন্তের তরলটিতে এলোমেলো ত্বরণের ক্ষতিপূরণ হিসাবে দৃষ্টিশক্তি শত শত পরিমাপ করার জন্য যান্ত্রিক গড় ছিল। পুরানো এয়ারক্রাফ্ট সেক্সন্ট্যান্ট দুটি ভিজ্যুয়াল পাথ ছিল, একটি স্ট্যান্ডার্ড এবং অন্যটি ওপেন-ককপিট বিমানের জন্য ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে যা কারও কোলে সরাসরি সেক্সন্ট্যান্টের উপর থেকে একটি দৃশ্যকে দেখতে দেয়। আরও আধুনিক এয়ারক্রাফ্ট সেক্সন্ট্যান্ট ফিউসলেজের উপরে কেবল একটি ছোট প্রজেকশন সহ পেরিস্কোপিক ছিল। এগুলির সাহায্যে, নেভিগেটর তার দর্শনটি প্রাক-গণনা করেছিলেন এবং তারপরে তার অবস্থান নির্ধারণের জন্য শরীরের দৈর্ঘ্য পূর্বাভাসের তুলনায় লক্ষ্য করা পার্থক্যটি উল্লেখ করেছিলেন।

এক নজর নেওয়া[সম্পাদনা]

সূর্য, একটি তারা বা কোনও গ্রহের মধ্যবর্তী কোণের একটি দর্শন (বা পরিমাপ) এবং দিগন্তটি একটি দৃশ্যমান দিগন্ত ব্যবহার করে সেক্সন্ট্যান্ট লাগানো 'স্টার টেলিস্কোপ' দিয়ে সম্পন্ন করা হয়। এমনকি দুর্গন্ধ দিনগুলিতে সমুদ্রের একটি জাহাজে আরও নির্দিষ্ট, আরও ভাল দিগন্ত দেওয়ার জন্য পানির নীচ থেকে নীচ থেকে একটি দর্শন করা যেতে পারে। ন্যাভিগেটরগুলি আঙ্গুলগুলি দিয়ে চাপটি স্পর্শ করা এড়িয়ে ডান হাতে তার হাতলটি দিয়ে সেক্সন্ট্যান্ট ধরে।[৪]

একটি সূর্যের দর্শনের জন্য, ছায়াছবি যেমন "শেডস" উভয় সূচকের আয়না এবং চোখের ক্ষতি রোধ করার জন্য ডিজাইন করা দিগন্তের দর্পণকে কাটিয়ে ওঠার জন্য একটি ফিল্টার ব্যবহার করা হয়। সূচক বারটি শূন্যে সেট করার মাধ্যমে, টেলিস্কোপের মাধ্যমে সূর্যটি দেখা যায়। সূচক বারটি প্রকাশ করা (হয় বাতা বাছাই স্ক্রু প্রকাশের মাধ্যমে, বা আধুনিক উপকরণগুলিতে, দ্রুত-মুক্তির বোতামটি ব্যবহার করে), সূর্যের চিত্রটি দিগন্তের স্তরের স্তরে নামিয়ে আনা যেতে পারে। দিগন্তটি দেখতে সক্ষম হওয়ার জন্য দিগন্তের আয়না ছায়ার পিছনে পিছনে ফ্লিপ করা প্রয়োজন, এবং তারপরে সূচক বারের শেষে সূক্ষ্ম সমন্বয় স্ক্রুটি সূর্যের নীচের বক্ররেখা (নীচের অঙ্গটি) কেবল দিগন্তকে স্পর্শ না করা পর্যন্ত পরিণত হবে। টেলিস্কোপের অক্ষ সম্পর্কে "সুইং" নিশ্চিত করে যে পাঠ্যটি উল্লম্বভাবে রাখা যন্ত্রের সাথে নেওয়া হচ্ছে। চাক্ষুষের কোণটি তখন চাপের স্কেল থেকে পড়া হয়, প্রদত্ত মাইক্রোমিটার বা ভার্নিয়ার স্কেল ব্যবহার করে। দর্শনটির সঠিক সময়টি একই সাথে অবশ্যই লক্ষ করা উচিত এবং সমুদ্র-স্তরের উপরে চোখের উচ্চতা রেকর্ড করা উচিত।[৪]

বিকল্প পদ্ধতি হলো নেভিগেশন টেবিলগুলি থেকে সূর্যের বর্তমান উচ্চতা (কোণ) অনুমান করা, তারপরে চাপটি সেই কোণে সূচক বারটি সেট করুন, কেবলমাত্র সূচির আয়নায় উপযুক্ত শেডগুলি প্রয়োগ করুন, এবং সরঞ্জামটিকে সরাসরি দিগন্তে চিহ্নিত করুন এটি টেলিস্কোপে সূর্যের রশ্মির একটি ফ্ল্যাশ দেখা যাওয়ার আগে থেকে পাশাপাশি রয়েছে। উপরের মত সূক্ষ্ম সমন্বয় করা হয়। এই পদ্ধতিটি তারা এবং গ্রহ দেখার জন্য কম সফল হওয়ার সম্ভাবনা কম।[৪]

তারা ও গ্রহ দর্শনীয় স্থান সাধারণত ভোর বা সন্ধ্যাবেলা নটিক্যাল গোধূলির সময় নেওয়া হয়, যখন স্বর্গীয় দেহ এবং সমুদ্রের দিগন্ত উভয়ই দৃশ্যমান। টেলিস্কোপে দেহটি কেবলমাত্র বিন্দু হিসাবে প্রদর্শিত হওয়ায় ছায়াগুলি ব্যবহার করার বা নীচের অঙ্গগুলির পার্থক্য করার প্রয়োজন নেই। চাঁদটি দৃষ্টিশক্তিযুক্ত হতে পারে তবে এটি খুব দ্রুত গতিতে চলতে দেখা যায়, বিভিন্ন সময়ে বিভিন্ন আকারের প্রদর্শিত হয় এবং কখনও কখনও কেবল তার নীচের বা উপরের অঙ্গটি তার পর্বের কারণে আলাদা করা যায়।[৪]

কোনও দর্শন নেওয়ার পরে এটি বেশ কয়েকটি গাণিতিক পদ্ধতি দেখে একটি অবস্থানে কমে যায়। সবচেয়ে সহজ দৃষ্টিকোণ হ্রাস হলো একটি পৃথিবীতে দর্শনীয় স্বর্গীয় বস্তুর সমান-উচ্চতার বৃত্ত আঁকুন। একটি মৃত গণনা ট্র্যাক বা অন্য দেখার জন্য এই চেনাশোনাটির ছেদটি আরও সুনির্দিষ্ট অবস্থান দেয়।

সেক্সন্ট্যান্ট অন্যান্য দৃশ্যমান কোণ পরিমাপ করতে খুব নির্ভুলভাবে ব্যবহার করা যেতে পারে, উদাহরণস্বরূপ এক স্বর্গীয় দেহ এবং অন্যটির মধ্যে এবং তীরবর্তী তীর চিহ্নগুলির মধ্যে। অনুভূমিকভাবে ব্যবহৃত হয়, সেক্সন্ট্যান্ট দুটি বাতিঘর যেমন একটি বাতিঘর এবং গির্জার স্পায়ারগুলির মধ্যে আপাত কোণটি পরিমাপ করতে পারে, যা তখন সমুদ্রের বাইরে বা বাইরে দূরত্ব নির্ধারণ করতে ব্যবহার করা যেতে পারে (তবে উভয় চিহ্নের মধ্যে দূরত্ব জানা যায়)। উল্লম্বভাবে ব্যবহার করা হয়, পরিচিত উচ্চতার বাতিঘর এবং তার বেসে সমুদ্র পৃষ্ঠের লণ্ঠনের মধ্যবর্তী কোণগুলির একটি পরিমাপ দূরত্বের জন্যও ব্যবহার করা যেতে পারে।[৪]

সমন্বয়[সম্পাদনা]

যন্ত্রের সংবেদনশীলতার কারণে সমন্বয়ের বাইরে আয়না ছিটানো সহজ। এই কারণে ত্রুটির জন্য একটি সেক্সট্যান্ট ঘন ঘন পরীক্ষা করা উচিত এবং তদনুসারে সামঞ্জস্য করা উচিত।

চারটি ত্রুটি রয়েছে যা ন্যাভিগেটর দ্বারা সামঞ্জস্য করা যায় এবং সেগুলি নিম্নলিখিত ক্রমে মুছে ফেলা উচিত।

লম্ব ত্রুটি[সম্পাদনা]

এটি যখন সূচকের আয়নাটি সেক্সট্যান্টের ফ্রেমের খাড়া নয়। এটির জন্য পরীক্ষা করতে, সূচকের আর্মটি প্রায় ৬০° আর্কটিতে রাখুন এবং আঞ্চলিকভাবে অর্কটি আর্মের সাথে আর্মের দৈর্ঘ্যের দিক থেকে ধরে রাখুন এবং সূচকের আয়নাটি দেখুন। সিক্সেন্ট্যান্টের চাপটি আয়নায় অবিচ্ছিন্ন অবিরত থাকতে দেখা উচিত। যদি কোনও ত্রুটি হয়, তবে দুটি দর্শন ভঙ্গ হবে। যতক্ষণ না আর্কের প্রতিচ্ছবি এবং প্রত্যক্ষ দৃশ্য ক্রমাগত প্রদর্শিত না হয় ততক্ষণ আয়নাটি সামঞ্জস্য করুন।

পার্শ্ব ত্রুটি[সম্পাদনা]

দিগন্তের গ্লাস / আয়না যখন যন্ত্রের সমতলে লম্ব না হয় তখনই এটি ঘটে। এটির জন্য পরীক্ষা করতে, প্রথমে সূচক বাহুটি শূন্য করুন তারপর সেক্সট্যান্টের মাধ্যমে একটি তারা পর্যবেক্ষণ করুন। তার পরে স্পর্শকাতর স্ক্রুটি পিছনে পিছনে ঘোরান যাতে প্রতিফলিত চিত্রটি সরাসরি দৃশ্যের উপরে এবং নীচে পর্যায়ক্রমে চলে যায়। যদি এক অবস্থান থেকে অন্য অবস্থানে পরিবর্তনের ক্ষেত্রে প্রতিফলিত চিত্রটি সরাসরি অপ্রকাশিত চিত্রের উপর দিয়ে যায় তবে কোনও পার্শ্ব ত্রুটি উপস্থিত নেই exists যদি এটি একপাশে যায় তবে পার্শ্ব ত্রুটি বিদ্যমান। ব্যবহারকারী সেক্সট্যান্ট তার পাশে ধরে রাখতে পারেন এবং দিনের বেলা সেক্সট্যান্ট পরীক্ষা করতে দিগন্তটি পর্যবেক্ষণ করতে পারেন। দুটি দিগন্ত থাকলে পার্শ্ব ত্রুটি রয়েছে; দিগন্তের গ্লাস / আয়না সামঞ্জস্য করুন যতক্ষণ না তারকারা একটি চিত্রের সাথে মিশে যায় বা দিগন্তগুলিকে একটিতে মিশে না যায়। পার্শ্ব ত্রুটি সাধারণত পর্যবেক্ষণগুলির জন্য অস্বস্তিকর এবং উপেক্ষা করা বা কেবলমাত্র অসুবিধাগুলির পর্যায়ে এড়ানো যায়।

কলিমেশন ত্রুটি[সম্পাদনা]

এটি যখন টেলিস্কোপ বা মনোকুলারটি সেক্সট্যান্ট এর সমতলের সমান্তরাল হয় না। এটি পরীক্ষা করার জন্য আপনাকে দুটি তারকাকে ৯০° বা তারও বেশি দূরে পর্যবেক্ষণ করতে হবে। বাম বা দর্শন ক্ষেত্রের ডানদিকে কাকতালীয়ভাবে দুটি তারা আনুন। সেক্সট্যান্টটি সামান্য সরান যাতে তারার দেখার ক্ষেত্রের অন্যদিকে চলে যায়। তারা পৃথক হলে কলিমেশন ত্রুটি আছে, যেহেতু আধুনিক সেক্সট্যান্ট খুব কমই অ্যাডজাস্টেবল টেলিস্কোপ ব্যবহার করে, তাদের কলিমেশন ত্রুটির জন্য সংশোধন করার প্রয়োজন নেই।

সূচীর ত্রুটি[সম্পাদনা]

সূচক এবং দিগন্তের আয়না যখন একে অপরের সাথে সমান্তরাল হয় না তখন সূচকের বাহুটি শূন্যে সেট করা থাকে এটি ঘটে। সূচক ত্রুটির জন্য পরীক্ষা করতে, সূচক বাহুটি শূন্য করুন এবং দিগন্তটি পর্যবেক্ষণ করুন। দিগন্তের প্রতিবিম্বিত এবং প্রত্যক্ষ চিত্র যদি লাইনে থাকে তবে কোনও সূচক ত্রুটি নেই। একের ওপরে থাকলে দুটি দিগন্তের একত্রিত হওয়া অবধি সূচি মিররটি সামঞ্জস্য করুন। এটি একটি তারা বা চাঁদ দিয়ে রাতে করা যেতে পারে।

আধুনিক নৌ প্রশিক্ষণ[সম্পাদনা]

১৫ বছরের আন্তঃজাগরণের পরে, মার্কিন নৌবাহিনী বৈদ্যুতিন ব্যবস্থার উপর নির্ভর করে না বলে, নেভাল অপারেশনস চিফের নির্দেশ অনুসারে ব্যাক-আপ নেভিগেশনাল ডিভাইস হিসাবে আবার সেক্সট্যান্ট প্রশিক্ষণ শুরু করে।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সেডডন, জে কার্ল (জুন ১৯৬৮)। "অনুভূমিক কোণ থেকে লাইন অব পজিশন"। নেভিগেশন জার্নাল।
  2. ম্যাকফি, জন; এনএসডাব্লু।, যাদুঘর এবং গ্যালারী। দুর্দান্ত সংগ্রহগুলি: এনএসডাব্লুয়ের আর্ট গ্যালারী, অস্ট্রেলিয়ান মিউজিয়াম, বোটানিক গার্ডেনস ট্রাস্ট, এনএসডাব্লিউর orতিহাসিক হাউসস ট্রাস্ট, সমসাময়িক আর্টের জাদুঘর, পাওয়ার হাউস যাদুঘর, এনএসডাব্লু এর স্টেট লাইব্রেরি, রাজ্য রেকর্ডস এনএসডাব্লিউ। জাদুঘর এবং গ্যালারী এনএসডাব্লু
  3. ডটনের নেভিগেশন এবং পাইলটিং, দ্বাদশ সংস্করণ। জিডি ডুনালাপ এবং এইচ এইচ। শুফেল্ট, এড। নেভাল ইনস্টিটিউট প্রেস ১৯৭২
  4. ডিকসন, কনরাড (১৯৬৮)। "সেক্সটেন্ট ব্যবহার"। বেসিক অ্যাস্ট্রো নেভিগেশন। অ্যাডলার্ড কোলস।
  5. https://navylive.dodlive.mil/2016/09/09/uss-benfold-sailors-look-to-past-to-chart-their-future/