সিরানো দ্য বের্জরাক (১৯৯০-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সিরানো দ্য বের্জরাক
সিরানো দ্য বের্জরাক (১৯৯০-এর চলচ্চিত্র) পোস্টার.jpg
Film poster
পরিচালকজঁ-পল রাপেনু
প্রযোজকরেনে ক্লেইমান
মিশেল সিদো
আন্দ্রে জোটস
রচয়িতাজঁ ক্লদ কারিয়ে
জঁ পল রাপেনু
এদমোঁদ রোস্তাঁদ
শ্রেষ্ঠাংশেজেরার্দ দিপার্দু
সুরকারজঁ ক্লদ পেটিট
চিত্রগ্রাহকপিয়েরে লোমে
সম্পাদকনোয়েল বোসোঁ
পরিবেশকইউজিসি
মুক্তি
  • ২৮ মার্চ ১৯৯০ (1990-03-28)
দৈর্ঘ্য১৩৭ মিনিট
দেশফ্রান্স
হাঙ্গেরি
ভাষাফ্রেঞ্চ
নির্মাণব্যয়$১৫.৩ মিলিয়ন
আয়$৪১.৩ মিলিয়ন[১]

সিরানো দি বের্জরাক ১৯৯০ সালে মুক্তিপ্রাপ্ত একটি ফ্রেঞ্চ হাস্যরসাত্মক নাট্য চলচ্চিত্র। জঁ পল রাপেনু ছবিটি পরিচালনা করেছেন। ১৮৯৭ সালে এদমোঁদ রোস্তাঁদ রচিত নাটক অবলম্বনে জঁ ক্লদ কারিয়ে ও রাপেনু ছবির চিত্রনাট্য পরিচালনা করেন। জেরার্দ দিপারদো, অ্যান ব্রোশেভিসেঁত পেরেজ এতে অভিনয় করেছেন। ফ্রান্স ও হাঙ্গেরির যৌথ প্রযোজনায় ছবিটি নির্মিত হয়।

রোস্তাঁদের নাটকের এটিই প্রথম রঙিন চলচ্চিত্রায়ন। ফ্রেঞ্চ ভাষায় উক্ত নাটকের এটি দ্বিতীয় চলচ্চিত্ররূপ। অন্যান্য চলচ্চিত্ররূপের তুলনায় এটি অধিক মূলানুগ ও বিলাসবহুল আবহমণ্ডিত ছিল। ফ্রান্সে এ ছবির ৪,৭৩২,১৩৬টি টিকিট বিক্রি হয়েছিল। [২]

ফ্রান্সের বাইরে ছবিটি দেখানোর জন্য ইংরেজিসহ অন্যান্য ভাষার উপশিরোনাম বা সাবটাইটেল ব্যবহার করা হয়। ইংরেজি সংস্করণে নাটকের অ্যান্থনি বার্জেস-কৃত অনুবাদ ব্যবহার করা হয়েছে।

২০১০ সালে এম্পায়ার ম্যাগাজিন সেরা একশ চলচ্চিত্রের তালিকায় সিরানো দ্য বের্জরাককে ৪৩-তম স্থান দেয়।[৩]

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

সিরানো দ্য বের্জরাক একজন প্যারিসীয় কবি। তার নাকটা একটু বড়। এই বড় নাক নিয়ে সে ভিতরে ভিতরে লজ্জিত হলেও বাইরে খুবই বড়াই দেখায়। সিরানো সাহস ও অসিচালনায় কুশলতার জন্য লোকের কাছে আদৃত হলেও নাকের কদাকার গঠন তার ব্যক্তিত্বের যথাযথ উপস্থাপনের পথে বাধা হয়ে দাঁড়ায়। সে তার মামাতো বোন রোক্স্যানকে ভালোবাসে এবং দুঃখ করে ভাবে, বড় নাকের জন্য রোক্স্যান তাকে পছন্দ করবে না। এদিকে সে জানতে পারে, রোক্স্যান ক্রিশ্চিয়ান দি নিউভিলেকে ভালোবাসে। সে সেনাবাহিনীর কাদে দু গাসকোয়ে-তে কর্মরত। একই ইউনিটে সিরানোও কাজ করে। ক্রিশ্চিয়ান দেখতে সুদর্শন হলেও মহিলাদের সাথে ঠিকমত কথা বলতে পারে না । এটাকে কাজে লাগিয়ে সিরানো তার উদ্দেশ্য বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করে। সে ক্রিশ্চিয়ানকে শেখায়, মেয়েদের সাথে কিভাবে কথা বলতে হয়।

সিরানো ক্রিশ্চিয়ানকে প্রেমপত্র ও কবিতা লিখে দেয়। তবে পত্রের নিচে স্বাক্ষর থাকে ক্রিশ্চিয়ানের। আবেগে উদ্বেলিত হয়ে সে যেসব পত্র রচনা করে, সেগুলো পড়ে রোক্স্যান ক্রিশ্চিয়ানকে ভালোবেসে ফেলে। তারা গোপনে বিয়ে করবে ঠিক করে ফেলে। এদিকে রোক্স্যানকে কোঁতে দি গুইচে স্পেনীয়দের বিরুদ্ধে আরাস অবরোধে অংশ নেওয়ার আহবান জানায়। সিরানো লুকিয়ে শত্রুসীমা পেরিয়ে প্রতিদিন রোক্স্যানের কাছে পত্র পাঠিয়ে দেয়। কিন্তু ক্রিশ্চিয়ান এর কিছুই জানত না। সে যুদ্ধে মারাত্মকভাবে আহত হয়। রোক্স্যান তার সাথে দেখা করার সময় বলে, "সুদর্শন কাপুরুষ অপেক্ষা কদাকার বীরই উত্তম।" ক্রিশ্চিয়ান তার ভুল উপলব্ধি করতে পেরে সিরানোকে জিজ্ঞেস করে, রোক্স্যান প্রকৃতপক্ষে কাকে ভালোবাসে? সিরানো তাকে কষ্ট দিতে চায় না। তাই সে বলে -"তোমাকে, ক্রিশ্চিয়ান।" ক্রিশ্চিয়ান কিছুক্ষণ পরই মৃত্যুবরণ করে।

চৌদ্দ বছর সিরানো রোক্স্যানের কাছ থেকে তার ভালোবাসার কথা গোপন রাখে। কাঠের বিমে আঘাত পাওয়ার পর একদিন তার মাথায় মারাত্মক ক্ষত হয়। এদিকে রোক্স্যান একটি কভেনেন্টে প্রবেশ করে।

সিরানো মাথায় আঘাত পর রোক্স্যানের সাথে দেখা করার সিদ্ধান্ত নেয়। সে বারবার অজ্ঞান হয়ে যায়। এদিকে রোক্স্যান তার প্রেমপত্রগুলোর কথা উল্লেখ করলে সে এটি দেখতে চায়। কিন্তু অন্ধকারের কারণে সিরানো সেটি পড়তে পারে না। কিন্তু সে এগুলো মুখস্থ আবৃত্তি করতে থাকে। তখনই রোক্স্যান পত্রলেখকের আসল পরিচয় ধরে ফেলে। কিন্তু সিরানো মৃত্যুর কোলে ঢলে পড়ে।

চরিত্রায়ণে[সম্পাদনা]

  • জেরার্দ দিপার্দু- সিরানো
  • অ্যান ব্রোশে-রোক্স্যান
  • ভিসেঁত পেরেজ-ক্রিশ্চিয়ান
  • জ্যাক ওয়েবার-কোঁতে আতোঁয়া দ্য গুশে
  • রোনাল্ড বার্তে-রেগেনো

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. JP। "Cyrano de Bergerac (1990)- JPBox-Office"। সংগ্রহের তারিখ ২৮ অক্টোবর ২০১৬ 
  2. "Cyrano de Bergerac (1990) - JPBox-Office"www.jpbox-office.com 
  3. http://www.empireonline.com/features/100-greatest-world-cinema-films/default.asp?film=43