সিডনি হোক্সা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ব্যক্তিগত তথ্য
জাতীয়তা আলবেনিয়া
ক্রীড়া
ক্রীড়াসাঁতার

সিডনি হোক্সা (জন্ম ৬ই জানুয়ারী, ১৯৯২) একজন ১৮ বছর বয়েসি আলবানিয়ান সাঁতারু। তিনি প্রথমবার আলবেনিয়ার প্রতিনিধিত্ব করেন ২০০৮ অলিম্পিক গেমসে ৫০মিটার ফ্রিস্টাইল সাঁতারে। হিটে তিনি ২৪.৫৬সেকেন্ড সময়ে দ্বিতীয় হন। তবে এই স্কোরে সেমিফাইনালে উঠতে পারেননি, ফলে ৬৪তম স্থানে প্রতিযোগিতা শেষ করেন।[১]

বর্তমানে সিডনি ভার্জিনিয়ার ওল্ড ডমিনিয়ন বিশ্ববিদ্যালয়ের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। আলবানিয়াতে তিনি TDS, টিরানা ডেফিনা স্পোর্ট-এর হয়ে সাঁতার কাটেন। এখানে তার বাবা শ্ফেতিম হোক্সা কোচ করেন। তারা আমেরিকান পদ্ধতিতে অনুশীলন করেন। তিনি আলবানিয়ার ৮৫% সাঁতারের রেকর্ড ধরে রেখেছেন। তার আগে এই রেকর্ডগুলিতে ২০ বছরেরও বেশি সময় ধরে অপরিবর্তিত ছিল। সিডনি আলবানিয়ার সাঁতারের জগতে বৈপ্লবিক পরিবর্তন এনেছেন। শুধু তাই নয়, সারা বিশ্বে ছড়িয়ে থাকা আলবেনীয় বংশোদ্ভুত অন্যান্য সাঁতারুদেরও দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে উদ্বুদ্ধ করেছেন।

ইস্তানবুলে ২০০৯-এর স্বল্প দৈর্ঘ্যের ইউরোপীয় সাঁতার চ্যাম্পিয়নশিপে তিনি ৫০মিটার ফ্রিস্টাইল ২২.৪৯ সেকেন্ডে ও ১০০মিটার ফ্রিস্টাইল ৫০সেকেন্ডের ঘরে শেষ করেন।

বলকান অঞ্চলে জুনিয়র ডিভিশনে তিনি ৫০মিটার ফ্রিস্টাইলে দ্রুততম সাঁতারু আর ১০০মিটারে দ্বিতীয় দ্রুততম। তিনি বর্তমানে বেস্মির বুরানাজ হোক্সা ও জন পেপাজের সাথে মিলিত ভাবে আলবানিয়ান সাঁতারুদের যুক্তরাষ্ট্রে গিয়ে অনুশীলনের বন্দোবস্তের চেষ্টায় আছেন।

আন্তর্জাতিক মঞ্চে তার অংশগ্রহণের ব্যাপারে আলবানীয় সাঁতার ফেডারেশনের সভাপতির অগোছালো কাজ আন্তর্জাতিক ও স্থানীয় সংবাদমাধ্যমে তীব্র সমালোচনার সৃষ্টি করেছে। এই কারণে তাকে বারবার সমস্যার সম্মুখীন হতে হয়েছে।

পাদটিকা[সম্পাদনা]