সিজার সালাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সিজার সালাদ
Caesar salad (2).jpg
A Caesar salad
প্রকারHors d'oeuvre
উৎপত্তিস্থলমেক্সিকো
অঞ্চল বা রাজ্যTijuana
প্রস্তুতকারীCaesar Cardini
পরিবেশনChilled or room temperature
প্রধান উপকরণRomaine lettuce, croutons, Parmesan cheese, lemon juice, olive oil, egg, Worcestershire sauce, black pepper
ভিন্নতাMultiple
রন্ধনপ্রণালী: Caesar Salad  মিডিয়া: সিজার সালাদ
A simple Caesar salad

সিজার সালাদ রোমেইন লেটুস এবং ক্রাউটন যা পারমায় তৈয়ারি পনির, লেবুর রস, জলপাই তেল, ডিম, ওরচেস্টারশায়ার সস, হেরিং জাতীয় ছোট মাছ, রসুন, এবং গোলমরিচ দিয়ে মিশিয়ে তৈরি একটি সালাদ ।

এটি প্রায়ই সহযোগী খাবার হিসাবে প্রস্তুত করা হয়।[১]

ইতিহাস[সম্পাদনা]

সালাদটির উদ্ভাবক সিজার কার্ডিনি, একজন ইতালীয় অভিবাসী যিনি মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে রেস্টুরেন্ট পরিচালনা করতেন, তাকে বলা হয় ।[২] কার্ডিনি সান দিয়াগোতে বসবাস করতেন, কিন্তু তিজুয়ানাতে কাজ করতেন ।[২] তার মেয়ে রোজা (১৯২৮-২০০৩) বর্ণনা করেন তার পিতা এই খাবারটির উদ্ভাবন করেন যখন ১৯২৮ এর ৪ জুলাই অধিক খদ্দেরের কারনে রেস্টুরেন্টের রান্নাঘরের খাবারে টান পড়ে । কার্ডিনির কাছে যা ছিলো তা দিয়েই তাকে সে মুহূর্তে খাবার প্রস্তুত করে “খদ্দেরকে পরিবেশন করতে হয়েছে” । কার্ডিনি এর কর্মীরা বলেন যে তারা এই খাবারটি উদ্ভাবন করেছেন ।[৩] জুলিয়া চাইল্ড বলেন যে তিনি ১৯২০ সালে যখন একটি ছোট শিশু ছিলেন, তখন কার্ডিনি এর রেস্টুরেন্টে সিজার সালাদ খেয়েছেন । সিজার সালাদ এর প্রথম উল্লেখ ১৯৪৬ সালে, যখন সংবাদপত্রের কলামে ডরোথি কিলগ্যালেন লিখেন:

হলিউডের সুস্বাদু খাবার- সিজার সালাদ-গিলমোর এর স্টেকহাউস দ্বারা নিউইয়র্কবাসী আপ্যায়িত হবে । এটি একটি জটিল এবং বিভিন্ন উপাদানে প্রস্তুত, যা প্রস্তুত করতে বয়স পেরিয়ে যাবে এবং এতে রয়েছে প্রচুর রসুন, কাঁচা বা স্বল্প সিদ্ধ ডিম, ক্রাউটন, রোমেইন, হেরিং জাতীয় ছোট মাছ, পারমায় তৈয়ারি পনির, অলিভ অয়েল, ভিনেগার এবং প্রচুর পরিমানে গোলমরিচ ।[৪]

রেসিপি[সম্পাদনা]

রোসা কার্ডিনির মতে, মূল সিজার সালাদ (তার ভাই অ্যালেক্স এভিয়েটার এর সাথে একমত নয়) হেরিং-জাতীয় ছোট মাছের টুকরা ধারন করে না; হেরিং-জাতীয় ছোট মাছের সামান্য গন্ধ ওরচেস্টারশায়ার সস থেকে আসে । কার্ডিনি তার সালাদে হেরিং-জাতীয় ছোট মাছ ব্যবহারের বিরোধিতা করেন ।

১৯৭০ সালে, কার্ডিনির মেয়ে বলেন, সিজার সালাদের মূল রেসিপিতে আস্ত লেটুস পাতা ব্যবহার করার নিয়ম, যা স্টীম দ্বারা উত্তোলিত হয় এবং হাতের আঙ্গুল ব্যবহার করে খাওয়া যায়; এছাড়া আঁধসেদ্ধ ডিম; এবং ইতালীয় অলিভ অয়েল ব্যবহৃত হয় ।

ইদানিংকালে অনেক কোম্পানি দ্বারা বোতলজাত সিজার সালাদ উৎপাদিত এবং বাজারজাত করা হয়ে থাকে ।

ট্রেডমার্ক ব্রান্ড "কার্ডিনির", "সিজার কার্ডিনির" এবং "অরিজিন্যাল সিজার ড্রেসিং" সবগুলোই ১৯৫০ সালের ফেব্রুয়ারি মাস হতে চালু হয়েছে বলে দাবি করা হয়, যদিও আসলে সেগুলো শুধুমাত্র এক দশকেরও পরবর্তী সময়ে নিবন্ধনপ্রাপ্ত হয়েছে, এবং একটি ডজনেরও বেশি বৈচিত্র্যের বোতলজাত কার্ডিনির ড্রেসিং, বর্তমানে বাজারে পাওয়া যায়, বিভিন্ন উপাদানের সঙ্গে মিশ্রিত অবস্থায় ।

অনেক বৈচিত্র্যের সালাদ বর্তমানে বিদ্যমান; উদাহরণস্বরূপ, ভাজা মুরগি, স্টেক, বা সীফুড ব্যবহারের মাধ্যমে প্রস্তুতকৃত সিজার সালাদ ।

উপকরণসমূহ[সম্পাদনা]

অনেক রেসিপিতে ব্যবহৃত সাধারণ উপাদানগুলো:

  • রোমেইন অথবা কস লেটুস
  • অলিভ অথবা ভেজিটেবল অয়েল
  • তাজা রসুন গুঁড়ো
  • লবন
  • তাজা গোলমরিচ
  • লেবুর রস
  • ওরচেস্টারশায়ার সস
  • কাঁচা অথবা আঁধসেদ্ধ ডিমের কুসুম
  • ফ্রেশ পারমায় তৈয়ারি পনির
  • সতেজ ক্রাউটন

রুপান্তর[সম্পাদনা]

বলতে গেলে সিজার সালাদের সীমাহীন রূপান্তরিত প্রস্তুতপ্রণালী রয়েছে । তবে তাদের মধ্যে অতি পরিচিত কিছু হচ্ছে:

  • বিভিন্ন জাতের লেটুস ব্যবহার
  • ভাজা মুরগির মাংস (প্রায়শই মুরগির), মাংস, শেলফিস, বা মাছ ব্যবহার
  • রোমানো সস ব্যবহার
  • হেরিং জাতীয় মাছ অন্তর্ভূক্ত করা
  • বেকন ব্যবহার করা

স্বাস্থ্য সচেতনতা[সম্পাদনা]

খাবারটিতে সালমোনেলা ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমণের সহজাত ঝুঁকি বিদ্যমান, যদি ডিমের কাঁচা অংশটি ভেঙে যাওয়া অথবা ঠিকমত না ধোওয়া ডিম হতে প্রাপ্ত হয় ।[৫] অথবা এইরূপভাবে যে ড্রেসিংগুলো তৈরি হয় সেক্ষেত্রেও এটি একটি উদ্বেগের বিষয় হতে পারে । এক্ষেত্রে অনেকে ডিমের পরিবর্তে এর বিকল্প উপকরন ব্যবহার করে থাকে ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. David Burke; Judith Choate (২০০৯)। David Burke's New American Classics। Knopf Doubleday Publishing Group। পৃষ্ঠা 67। আইএসবিএন 9780307519436। সংগ্রহের তারিখ ৮ জুন ২০১৬ 
  2. "Rosa Cardini"The Telegraph। September 21, 2003 ,8 June 2016। Rosa Cardini, who has died in California aged 75, turned the salad dressing created by her father, Caesar, into a staple of modern dining and a million-dollar business. Although the origin of the Caesar Salad is a topic hotly debated by epicures, the generally accepted version is that it was first popularised in the United States in the late 1920s by an Italian immigrant, born Cesare Cardini. He and his brother Alessandro moved to San Diego from Milan after the Great War and then decided to open a restaurant just across the border in Tijuana, Mexico, to attract Americans frustrated by Prohibition.  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  3. In "Hail Caesar", D. Grant quotes Aviator's salad and more (2007),8 June 2016
  4. Dorothy Kilgallen, The Voice of Broadway, News-Herald, Franklin, Penn. (Aug. 2, 1946).,8 June 2016
  5. U.S. Department of Agriculture Food Safety and Inspection Service Egg Products and Food Safety 8 June 2016

গ্রন্থপঞ্জী[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]