সিঙ্গাপুর রাগবি ইউনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সিঙ্গাপুর রাগবি ইউনিয়ন
খেলারাগবি ইউনিয়ন
স্থাপিত১৯৭২ (1972)
World Rugby affiliation১৯৮৯
Asia Rugby affiliation১৯৮৯
Presidentটেরেঞ্চ খো
Men's coachসাইমন ম্যানিক্স

সিঙ্গাপুর রাগবি ইউনিয়ন হচ্ছে সিঙ্গাপুরের রাগবি ইউনিয়নের পরিচালক সংস্থা। এটি ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমান সভাপতি হলেন মিঃ টেরেন্স খু, যিনি ১৯৮৪ থেকে ২০০০ সাল পর্যন্ত জাতীয় দলের হয়ে খেলেছেন এবং তিনি প্রাক্তন জাতীয় অধিনায়ক।

পূর্বের সভাপতি[সম্পাদনা]

১৯৭২ - ১৯৭৫: সুপারিনটেনডেন্ট নিয়াজ মোহাম্মদ শাহ

১৯৭৬: কর্নেল (আরটিডি) গুরুচরণ সিং

১৯৭৭ - ১৯৮৪: হাওয়ার্ড ক্যাশিন

১৯৮৫ - ২০০৫: ডাঃ চান পেং মুুন

২০০৬ - ২০১৭: লো টিও পিং

২০১৭–২০১৯: টেরেন্স খু

২০১৯-বর্তমান : ড্যানিয়েল মার্ক চৌ

২০০৫ আর্থিক কেলেঙ্কারী[সম্পাদনা]

২০০৫ সালের অক্টোবরে জানা গেছে যে সিঙ্গাপুর রাগবি ইউনিয়নের প্রাক্তন আর্থিক নির্বাহী শান লি এসজিডি $৩০০,০০০ নিয়ে পলাতক ছিলেন। তিনি পদত্যাগ করার সময় তাঁর কাজের শেষ দিন, ইউনিয়নের অ্যাকাউন্ট থেকে অর্থটি অনুপস্থিত পাওয়া যায়। [১]

২০০৭ সালের এপ্রিলের প্রতিবেদন অনুসারে কেলেঙ্কারির পরিমাণটি ২০০৫ সালের নভেম্বরে প্রকাশিত রিপোর্টের চেয়ে তিনগুণ বেশি বলে প্রকাশিত হয়েছিল।[২] তার নামে নিবন্ধিত সংস্থাগুলিতে জাল স্বাক্ষরযুক্ত ইউনিয়ন চেক লিখে ১৮ মাসের সময়কালে মোট এসজিডি $১.২১৫ মিলিয়ন ডলার সরানো করা হয়েছিল। [৩]

২০০৯ স্থানীয় খেলোয়াড়দের বয়কট[সম্পাদনা]

২০০৯ এর মার্চ মাসে, জাতীয় দলের প্রায় অর্ধেক খেলোয়াড় প্রশিক্ষণের মাধ্যমে কিছু সমস্যা ও উদ্বেগের সমাধান না করার পাশাপাশি পরিচালনার জাতীয়তার পক্ষপাতিত্বের কথা উল্লেখ করে ধর্মঘটে গিয়েছিল।[৪] প্রাক্তন অধিনায়ক এবং দায়িত্বপ্রাপ্ত ব্যাকরওয়ার রং জিং জিয়াংও ধর্মঘটকারী খেলোয়াড়দের অন্তর্ভুক্ত ছিলেন।

বিষয়টি সমাধানের জন্য রাগবি ইউনিয়ন ৯ জন খেলোয়াড়ের সাথে সাক্ষাতের পরে, সিঙ্গাপুর রাগবি ইউনিয়ন তাদের উদ্বেগের কিছুটা সমাধান করতে এবং দলে স্থানীয় থেকে বিদেশী খেলোয়াড়দের অনুপাতে একটি "ভারসাম্য" বাস্তবায়নে সম্মত হয়েছে। চূড়ান্ত দল নির্বাচনের ক্ষেত্রে, পরে রিং জিং জিয়াংকে দল থেকে বাদ দেওয়া হয়েছিল।

জাতীয় দলটি মূলত প্রবাসী খেলোয়াড়দের সমন্বয়ে গঠিত। ২০০৯ প্রশিক্ষণ দলে ১৭ জন প্রবাসী খেলোয়াড় এবং ১৩ জন স্থানীয় খেলোয়াড় ছিল। অধিনায়ক বেন হুইলর, যিনি রং জিং জিয়াংয়ের অধিনায়কত্ব গ্রহণ করেছিলেন (সিঙ্গাপুরের সর্বোচ্চ ৪৫ বার ক্যাপযুক্ত খেলোয়াড়), এশিয়ান ৫ জাতির টুর্নামেন্টের আগে মাত্র দুটি ক্যাপ রেখেছিলেন। সমালোচকরা ভাবতে শুরু করেছেন যে সিইওর স্থানীয় লোকদের মধ্যে রাগবিয়ের উন্নয়নের জন্য সিইও ইয়ান ব্রেমনারের এই পদক্ষেপটি যদি সঠিক পদক্ষেপ হয়, এবং যদি সিঙ্গাপুর জাতীয় রাগবি দল হংকংয়ের জাতীয় রাগবি দলের মতো একই দিকে চলে যায়, যা আধিপত্যযুক্ত প্রবাসী খেলোয়াড় দ্বারা।

ইউনিয়নের ঠিকানা[সম্পাদনা]

সিঙ্গাপুর রাগবি ইউনিয়ন বর্তমানে ৯০০ টিওং বহরু রোড, ডেল্টা সুইমিং কমপ্লেক্স, সিঙ্গাপুর ১৫৮৭৯০ এ অবস্থিত। এটি সরাসরি ডেল্টা সুইমিং কমপ্লেক্সের পাশে, এবং রেডহিল এমআরটি স্টেশনের নিকটে অবস্থিত। এই অফিসে ইউনিয়নের সকল প্রশাসনিক কর্মচারী রয়েছে।

কুইন্সটাউন স্টেডিয়ামটি সিঙ্গাপুর রাগবির অন-ফিল্ড হোম এবং সেখানেই সমস্ত বড় গেমস খেলা হচ্ছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://thestar.com.my/news/story.asp?file=/2005/11/11/asia/12561729&sec=asia ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১১-০৬-০৪ তারিখে
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ১৯ অক্টোবর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ ডিসেম্বর ২০২০ 
  3. "Archived copy"। ২০০৮-০৯-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৬-০৪ 
  4. "Archived copy"। ২০১১-০৭-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৬-০৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]