সাহায্য:তথ্যছক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
তথ্যছকের উদাহরণ

একটি তথ্যছক হল একটি নির্দিষ্ট-বিন্যাসের সারণী সাধারণত নিবন্ধগুলোর সারাংশ উপস্থাপনের জন্য নিবন্ধের শীর্ষে ডানদিকের উপরের কোণে যুক্ত হয় যা কখনও কখনও অন্যান্য আন্তঃসম্পর্কিত নিবন্ধগুলিতে স্থানান্তর উন্নত করতে পারে। এছাড়াও অনেক তথ্যছক DBpedia এবং অন্যান্য তৃতীয় পক্ষের কাঠামোবদ্ধ মেটাডেটা হিসেবে থাকে যা পুনরায় ব্যবহারকারীরা ব্যবহার করতে পারে। সাধারণীকৃত তথ্যছকের বৈশিষ্ট্য মূল টেক্সোবক্স (শ্রেণীবিন্যাস তথ্যছক) থেকে বেড়ে যায় যা সম্পাদকদের জীবের বৈজ্ঞানিক শ্রেণিবিন্যাসকে দৃশ্যত প্রকাশ করার জন্য গড়ে তোলা হয়।

তথ্যছক ব্যবহার কোনও নিবন্ধের জন্য প্রয়োজনীয় বা নিষিদ্ধ নয়। কোনো তথ্যছক অন্তর্ভুক্ত করবেন কিনা, কোন তথ্যছক অন্তর্ভুক্ত করবেন এবং তথ্যছকের কোন অংশটি ব্যবহার করবেন তা প্রতিটি স্বতন্ত্র নিবন্ধের সম্পাদকদের মধ্যে আলোচনা এবং ঐকমত্যের মাধ্যমে নির্ধারিত হয়।


তথ্যছকে কী থাকা উচিত[সম্পাদনা]

সাধারণভাবে, তথ্যছক টেমপ্লেটগুলির উপাত্তগুলো হওয়া উচিত:

  • তুলনাযোগ্য: যদি একাধিক বিষয় একটি সাধারণ বৈশিষ্ট্য বহন করে থাকে (উদাহরণস্বরূপ, সকল মানুষের একটি নাম এবং জন্ম তারিখ থাকে), তবে বিভিন্ন পৃষ্ঠাগুলিতে এগুলি তুলনা করতে সক্ষম হওয়া খুবই কার্যকরী। এটি আরও বোঝায় যে যেখানে সম্ভব, উপাদানগুলি একটি প্রমিত বিন্যাসে উপস্থাপন করা উচিত।
  • সংক্ষিপ্ত: তথ্যছক টেমপ্লেটগুলি "এক নজরে" এবং দ্রুত তথ্য যাচাইয়ের জন্য ব্যবহৃত হয়।
  • বিষয়টির সাথে বস্তুগতভাবে প্রাসঙ্গিক।
  • ইতিমধ্যে নিবন্ধে অন্য কোথাও উদ্ধৃত