সালাহ মহসিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সালাহ মহসিন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম সালাহ মহসিন মুহাম্মদ শালাবি[১]
জন্ম (1998-09-01) ১ সেপ্টেম্বর ১৯৯৮ (বয়স ২৫)
জন্ম স্থান জাকাজিক, মিশর
উচ্চতা ১.৮১ মিটার (৫ ফুট ১১+ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল আহলি
জার্সি নম্বর ১৮
যুব পর্যায়
ইএনপিপিআই
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৬–২০১৮ ইএনপিপিআই ৩৪ (১০)
২০১৮– আল আহলি ৩৫ (৮)
২০২০সুমুহা (ধার) ১৪ (৫)
জাতীয় দল
২০২১– মিশর অনূর্ধ্ব-২৩ (০)
২০১৮– মিশর (১)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৭:০৬, ২০ জুলাই ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৭:০৬, ২০ জুলাই ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

সালাহ মহসিন মুহাম্মদ শালাবি (মিশরীয় আরবি: صلاح محسن, ইংরেজি: Salah Mohsen; জন্ম: ১ নভেম্বর ১৯৯৮; সালাহ মহসিন নামে সুপরিচিত) হলেন একজন মিশরীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে মিশরের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর মিশরীয় প্রিমিয়ার লীগের ক্লাব আল আহলি এবং মিশর জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

মিশরীয় ফুটবল ক্লাব ইএনপিপিআই-এর যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে মহসিন ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৬–১৭ মৌসুমে, মিশরীয় ক্লাব ইএনপিপিআই মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ২ মৌসুম অতিবাহিত করেছেন; ইএনপিপিআই-এর হয়ে তিনি ৩৪ ম্যাচে ১০টি গোল করেছেন। অতঃপর ২০১৮–১৯ মৌসুমে তিনি প্রায় ১.৬ মিলিয়ন ইউরোর বিনিময়ে আল আহলিতে যোগদান করেছেন, আল আহলির হয়ে তিনি টানা ৩ মৌসুমে লীগ শিরোপা জয়লাভ করেছেন। মাঝে ২০২০–২১ মৌসুমে, তিনি ১ মৌসুমের জন্য ধারে সুমুহার হয়ে খেলেছেন।

তিনি ২০১৮ সালে মিশরের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; মিশরের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪ ম্যাচে ১টি গোল করেছেন। দলগতভাবে, মহসিন এপর্যন্ত ৯টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ৮টি আল আহলির হয়ে এবং ১টি মিশরের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

সালাহ মহসিন মুহাম্মদ শালাবি ১৯৯৮ সালের ১লা নভেম্বর তারিখে মিশরের জাকাজিকে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

মহসিন জাপানে অনুষ্ঠিত ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য ২০২১ সালের জুলাই মাসে প্রকাশিত মিশর অনূর্ধ্ব-২৩ দলে স্থান পেয়েছেন।[২][৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "FIFA Club World Cup Qatar 2020: Squad list" (পিডিএফ)FIFA। ১ ফেব্রুয়ারি ২০২১। সংগ্রহের তারিখ ১ ফেব্রুয়ারি ২০২১ 
  2. "Squad list - Men's Olympic Football Tournament Tokyo 2020" [দলের তালিকা - পুরুষদের অলিম্পিক ফুটবল প্রতিযোগিতা টোকিও ২০২০] (পিডিএফ) (ইংরেজি ভাষায়)। ফিফা। ৭ জুলাই ২০২১। পৃষ্ঠা ৫। 
  3. "El-Shennawy leads Egypt U23 squad in Tokyo Olympics" [টোকিও অলিম্পিকে মিশর অনূর্ধ্ব-২৩ দলের নেতৃত্ব দেবেন আল শানাউই]। kingfut.com (ইংরেজি ভাষায়)। কিংফুট। ২ জুলাই ২০২১। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]