সারাহ অলড্রিজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সারাহ অল্ড্রিজ� (Sarah Aldridge) আনিদা মার্চেন্টের (Anyda Marchant) ডাক নাম (জানুয়ারী ২৭, ১৯১১- জানুয়ারী ১১, ২০১৬), তিনি ১৯৭৩ সালে নাইয়াদ প্রেসের ১৯৯৫ সালে A&M Books এর সহপ্রতিষ্ঠাতা ছিলেন। তিনি নারী সমকামীদের নিয়ে জনপ্রিয় কথাসাহিত্যের লেখক।

প্রাথমিক জীবন এবং পেশা[সম্পাদনা]

মার্চেন্ট লংওর্থি এবং মুড মার্চেন্টের কন্যা ছিলেন, ছয় বছর বয়সে ওয়াশিংটন ডিসিতে স্থানান্তরিত হন

ওয়াশিংটন ডিসি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ১৯৩৩ সালে আইনে স্থাতক করার পর, চর্চা করার জন্য ভার্জিনিয়া এবং ওয়াশিংটন ডিসিতে ভর্তি হন।

বারে প্রথম মহিলা হিসেবে তিনি পাস করেন।[১] ১৯৭২ এর আগ পর্যন্ত ১৮ বছর ধরে তিনি ওয়ার্ল্ড ব্যাংকের এটর্নী হিসেবে লিগাল ডিপার্টমেন্টে দায়িত্ব পালন করেন।

সারাহ অল্ড্রিজ, বিভিন্ন সাহিত্যমুলক রচনা সৃষ্টি করেছেন। তার প্রথম কাজ ছিল একটি ছোট গল্প, যা দ্য ল্যাডারে প্রকাশিত হয়।[২] তার চৌদ্দটি নারী সমকামী ভিত্তিক উপন্যাস প্রকাশিত হয়। এদেএ মধ্যে আছে, অল ট্রু লাভারস, টটি, অ্যা ফ্লাইট অব এঞ্জেলস, দ্য লেইট কামার এবং দ্য নেস্টিং প্লেস

আলড্রিজ মুরিয়াল ইনেজ ক্রফোর্ডের (Muriel Inez Crawford) (২১ এপ্রিল, ১৯১৪- ৭ জুন ২০০৬) সাথে ১৯৪৭ সালে দেখা করেন।[৩] এই দম্পতি আল্ড্রিজের মৃত্যুর আগ পর্যন্ত ৫৭ বছর ধরে একত্রে ছিলেন।

আল্ড্রিজ ২০০৬ সালের ১১ জানুয়ারী রিহবথ বীচে তার নিজের বাসায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর।[৪] তিনি ২০০৭ সালে মরণোত্তর গোল্ডেম ক্রাউন লিটারেরী সোসাইটি ট্রেইলব্লাজার এওয়ার্ডে ভুষিত হন।

তার প্রথম উপন্যাস দ্য লেইটকামার ২০০৯ সালে এ&এম বুকস দ্বারা পুনমুদ্রিত হয়।[৫] তার বইটি ২০০৯ সালে[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] ডিজিটাল ফরম্যাটে প্রকাশিত হয়।

তথ্যসুত্র[সম্পাদনা]

  1. Lambda Literary Foundation WordIsUp [১]
  2. Windy City Media Obituary
  3. "Koymasky Living Room Bios"। ১ মার্চ ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ ডিসেম্বর ২০১৭ 
  4. Shinhoster Lamb, Yvonne (ফেব্রুয়ারি ৭, ২০০৬)। "Anyda Marchant; Author, Publisher"The Washington Post 
  5. The Latecomer Legacy Project