সাবাহ এয়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাবাহ এয়ার এভিয়েশন
সাবাহ এয়ার লোগো.jpeg
আইএটিএ আইসিএও কলসাইন
SA SAX SABAH AIR
প্রতিষ্ঠাকাল১৯৭৫; ৪৭ বছর আগে (1975)
অধীনস্ত কোম্পানিসাজমা এভিয়েশন
বিমানবহরের আকার১২
প্রধান কোম্পানিসাবাহ রাজ্য অর্থ মন্ত্রণালয়
প্রধান কার্যালয়কোটা কিনাবালু, মালেশিয়া
ওয়েবসাইটwww.sabahair.com.my
সাবাহ এয়ার জিএএফ নোমাড, তাওয়াউ, ২০০৩

সাবাহ এয়ার এভিয়েশন এসডিএন ভিডি, মালয়েশিয়ার সাবাহ রাজ্যের কিনাবালু শহরের একটি বিমান সংস্থা। এই বিমান সংস্থা সাবাহ এয়ার (মালয়: পেনারবাংগান সাবাহ) হিসাবে বাণিজ্য করে।[১]

সাবাহ এয়ার ইউরোপ্পটার ইসি -145, কোটা কিনাবালু, ২০১৪। এই হেলিকপ্টারটি অন্য অপারেটরের কাছে সাবাহ এয়ার বিক্রি করেছিল।

ইতিহাস[সম্পাদনা]

১৯৭৫ সালে বিমান সংস্থাটি একটি বেসরকারি ব্যক্তিগত সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি সম্পূর্ণ রাজ্য সরকারের মালিকানাধীন এবং রাজ্যটির অর্থ মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত ছিল। এর পরিচালনা পর্ষদ রাজ্য সরকার এবং বেসরকারি কিছু সংস্থাকে নিয়ে গঠিত। বোর্ডের ভূমিকা হল একটি সাধারণ লক্ষ্য অর্জনের জন্য কৌশল এবং নীতিমালা প্রণয়ন করা। মালয়েশিয়ার সিভিল এভিয়েশন বিভাগ সাবাহ এয়ারকে মালয়েশিয়ার যে কোন গন্তব্যে নিয়মিত ও অনিয়মিত বিমান পরিষেবা এবং যাত্রী পরিষেবা দেওয়ার অনুমতি দেয়।

সার্ভিস[সম্পাদনা]

বর্তমানে সাবাহ এয়ার পার্শ্ববর্তী দ্বীপপুঞ্জ এবং সাবাহ শহরের সমুদ্র সৈকতের উপরে যেমন গয়া, মানুকান এবং সাপি দ্বীপপুঞ্জে দর্শনার্থীদের জন্য পর্যটন ফ্লাইট পরিষেবা সরবরাহ করে থাকে। এয়ারলাইন্সে আগ্রহী গ্রাহকদের জন্য চার্টার পরিষেবাও রয়েছে। ব্যবসা এবং পরিদর্শনকারী বিমানগুলো কূটনৈতিক এবং ব্যক্তিগত উভয় মিশনের জন্য ব্যবহার করা হয়। এই পরিষেবাগুলো ছাড়াও বিমান সংস্থা আকাশ চিত্রগ্রহণ এবং ফটোগ্রাফির পরিষেবাও সরবরাহ করেছে । সম্প্রতি[কখন?] রাজ্য সরকারের জন্য এয়ারবাস হেলিকপ্টার ব্যবহার করে উড়ন্ত স্বাস্থ্য পরিষেবা দেওয়া শুরু করেছে সাবাহ এয়ার। ডিসিএ কর্তৃক এওসি প্রদানের পরে এয়ারলাইনের অফশোর অপারেশনটি তার সহায়ক সংস্থা সাজ্জমা এভিয়েশনে স্থানান্তরিত হবে। জড়িত সংস্থাটি সিকর্স্কি হেলিকপ্টার ব্যবহার করবে, যা ইতিমধ্যেই বিতরণ করা হয়েছে।

ঘটনা ও দুর্ঘটনা[সম্পাদনা]

১৯৭৬ সালের জুন মাসে, সাবাহর প্রথম মুখ্যমন্ত্রী তুন ফুয়াদ স্টিফেন্সস এবং ১১ জন রাজ্য মন্ত্রিসভার সদস্যসহ ১১ জন যাত্রী কোটা কিনাবালু জেলার সিম্বুলানে বিমান দুর্ঘটনায় মারা গিয়েছিলেন। বিমানটি লাবুয়ান থেকে কোটা কিনাবালু বিমানবন্দর যাচ্ছিল। বিমানটি ছেড়ে যাওয়ার প্রায় ৩০ মিনিট পরে বিধ্বস্ত হয়েছিল। এখন অবধি এর সঠিক কারণটি চিহ্নিত করা যায় না।

১৯৯৯ সালের ২৯ নভেম্বর সমরং সাগরে ১০ থেকে ১১ এপ্রিলের মধ্যে হেলিকপ্টার দুর্ঘটনায় ১০ মালয়েশিয়ার শ্রমিক এবং একজন ফিলিপিনো শ্রমিক নিহত হয়েছিল। পুরানো বিমানবন্দর (বর্তমানে টার্মিনাল ২ বিমানবন্দর) থেকে পেট্রোনাস অফশোর তেলরগ পর্যন্ত হেলিকপ্টারটি সচল ছিল। এখন পর্যন্ত যাত্রীদের কোন মরদেহ পাওয়া যায়নি। হেলিকপ্টার দুর্ঘটনার মূল কারণ ছিল ইঞ্জিন অপারেশন ব্যর্থতা।

২০১১ এর মার্চ মাসে, সাবাহ এয়ারের মালিকানাধীন একটি বেল ২০৬ এল ৪ সাবাহ শহরতলির কাছে জঙ্গলে বিধ্বস্ত হয়েছিল।[২]

১১ এপ্রিল ২০১১-তে, তাদের একটি হেলিকপ্টার সিবু টাউনস্কয়ার ফেজওনে খারাপ আবহাওয়ার সময় যাত্রা শুরু করার পরে বিধ্বস্ত হয়েছিল। সারওয়াক রাজ্য নির্বাচনের জন্য একটি মিটিংয়ে যোগ দিয়ে তিনি অন্য একটি অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন। হেলিকপ্টারটি উপ-প্রধানমন্ত্রীকে বহন করছিল। একটু পরে হেলিকপ্টারটি দুর্ঘটনার শিকার হয়। এতে পাইলট গুরুতর আহত হন।[৩] পাইলটকে সিবু হাসপাতালে নেওয়া হয়৷ সেদিন রাতের দিকে তিনি মারা যান।[৪]

বহর[সম্পাদনা]

২০১৫ সালের আগস্ট মাস পর্যন্ত সাবাহ এয়ার এভিয়েশন বহরে যেসব বিমান অন্তর্ভুক্ত রয়েছে তা হল:[৫]

বিমান পরিষেবা সংখ্যা অর্ডার অন নম্বর আসন সংখ্যা
জিএএফ এন ২২ বি নোমাদ - ১০
বেল ২০৬ বি জেট রেঞ্জার হেলিকপ্টার -
বেল ২০৬এল৩ লং রেঞ্জার তৃতীয় হেলিকপ্টার -
বিচক্র্যাফ্ট কিং এয়ার -
আগুস্তা ওয়েস্টল্যান্ড এডাব্লু ১০৯ গ্র্যান্ড -
ইউরোপ্পটার এএস৩৫৫এনপি -

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Contact ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২২ অক্টোবর ২০১৬ তারিখে." Sabah Air. Retrieved on 26 December 2011. "Sabah Air Aviation Sdn Bhd Sabah Air Building Jalan Johor, Off Jalan Selangor 88999 Kota Kinabalu Sabah, East Malaysia"
  2. http://www.dailyexpress.com.my/news.cfm?NewsID=77525
  3. http://www.thestar.com.my/news/story.asp?file=/2011/4/11/nation/20110411142204&sec=nation ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ এপ্রিল ২০১১ তারিখে Copter crashes in Sibu after ferrying DPM entourage,Pilot Injured (The Star,11/4/2011)
  4. http://thestar.com.my/news/story.asp?file=/2011/4/12/nation/8464880&sec=nation ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৪ এপ্রিল ২০১১ তারিখে Pilot killed in helicopter crash (The Star,12/4/2011)
  5. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২২ অক্টোবর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ নভেম্বর ২০১৯