সান পিয়ের মাজ্জোরে, পিস্তোইয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাহ্যিক সম্মুখভাগ
একটি ১৮৬৫ ক্যানভাসে সেন পিয়র মেজর

সান পিয়ার ম্যাগিওর মূলত ইতালির টাস্কানি অঞ্চলের পিস্তোয়া অঞ্চলের একটি রোমান - শৈলীর প্রাক্তন রোমান ক্যাথলিক গির্জা । গির্জাটি বহুবর্ণ সজ্জার জন্য উল্লেখযোগ্য যা আংশিকভাবে বাইরের তলদেশকে সান জিওভান্নি ফুওরসিভিটাস গির্জার অনুরূপ করে তোলে।

ইতিহাস[সম্পাদনা]

প্রবেশদ্বারের উপরে সেন্ট পিটারকে চাবি দিচ্ছেন যিশু

এখানে একটি গির্জা প্রায় ৭৯৮ খ্রিষ্টাব্দে র্যাপার্টো ডি গিনিচিও বা রেটনাটো ডি গিলিচিও নামে একটি লম্বার্ড পৃষ্ঠপোষক দ্বারা নির্মিত হয়েছিল । এটি বেনেডিক্টিন নান এবং পরে ফ্রান্সিসকানদের একটি আদেশের মালিকানাধীন হয়েছিল । ১২৬৩ সালে রোমানেস্কের বাহ্যিক উদ্ভব থেকে কয়েকটি সম্প্রসারণ এবং সংস্কার করা হয়েছিল - একটি বড় পুনরুদ্ধার । কেন্দ্রীয় পোর্টালের আর্কিট্র্যাভ গুইডো দা কোমো এর কর্মশালার জন্য দায়ী এবং " যিশু ভার্জিন এবং প্রেরিতদের সাথে সেন্ট পিটারকে কী দিয়েছিলেন । সম্মুখভাগটি মূল রোমানেস্ক চেহারা বজায় রেখেছে এবং প্যান্টানোতে সান বার্টোলোমিওর নিকটবর্তী গির্জার মতো বাইক্রোম সজ্জার সাথে পাঁচটি অংশে বিভক্ত।

১৬৪০ সালে জেসুইট মালিকানাধীন অভ্যন্তরটি মূলত পুনরুদ্ধার করা হয়েছিল এবং বারোক - শৈলীর সজ্জায় সমৃদ্ধ হয়েছিল।[১] বর্তমানে গির্জাটি বিচ্ছিন্ন হয়ে গেছে - অভ্যন্তরের শিল্পকর্মটি সরানো হয়েছে এবং প্রাক্তন কনভেন্টটিতে এখন একটি স্টেট ইনস্টিটিউট অফ আর্টস - দ্য লাইসিও আর্টিস্টিকো পেট্রোচি রয়েছে । ম্যাট্রোনেয়ামে পিস্টোয়েজ ভাস্কর আন্দ্রেয়া লিপির কাজ প্রদর্শিত হয়েছে ।

ঐতিহাসিক আগ্রহের বিষয় হল যে , এই গির্জার একটি অনুষ্ঠানে পোর্টা লুচেসে হয়ে শহরে আগত পিস্টোয়ায়াতে একজন নবনিযুক্ত বিশপ বেনেডিক্টিন কনভেন্টের অ্যাবেসের সাথে একটি রহস্যময় বিবাহ করবেন এবং তারপরে তার পদ গ্রহণের জন্য ক্যাথেড্রালে চলে যাবেন ।[২]

নোট[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Guida di Pistoia per'gli amanti delle Belle Arti, by Francesco Tolomei, Pistoia (1821): pages 59-61.
  2. F. Tolomei, page 59-60.

বহিঃসংযোগ[সম্পাদনা]