সানার বড় মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সানার বড় মসজিদ (ইংরেজি: Great Mosque of Sanaa) ইয়েমেনের সানা শহরের কেন্দ্রস্থলে অবস্থিত একটি ঐতিহাসিক মসজিদ। এটি বিশ্বের প্রাচীনতম মসজিদগুলির মধ্যে একটি[১] এবং এটি ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃত।[২]

মসজিদটি ৭ম শতাব্দীতে নির্মিত হয়েছিল এবং এটি ইয়েমেনের মুসলিম ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ প্রতীক। মসজিদটি তার সুন্দর স্থাপত্য এবং টাইলওয়ার্কের জন্য পরিচিত।

মসজিদের নির্মাণ ও ইতিহাস[সম্পাদনা]

সানার বড় মসজিদটি ৭ম শতাব্দীতে নির্মিত হয়েছিল। মসজিদটি মূলত একটি ছোট মসজিদ ছিল, কিন্তু এটি পরবর্তীতে সম্প্রসারিত হয়েছিল। মসজিদটির নির্মাণের জন্য ব্যবহৃত উপকরণগুলির মধ্যে রয়েছে বালি, ইট এবং টাইলস। মসজিদের দেয়ালগুলি বালি এবং ইট দিয়ে তৈরি এবং এটি একটি সুন্দর টাইলওয়ার্ক দিয়ে সজ্জিত। মসজিদটি বিভিন্ন সময়ে বিভিন্ন শাসকের দ্বারা পুনর্নির্মাণ করা হয়েছিল। মসজিদের বর্তমান রূপটি ১৬শ শতাব্দীতে ইয়ামানের সুলতানের অধীনে নির্মিত হয়েছিল।

মসজিদের মিনারের উচ্চতা প্রায় ৩৫ মিটার। মিনারের শীর্ষে একটি বড় ঝাড়বাতি রয়েছে।

মসজিদের অভ্যন্তর[সম্পাদনা]

সানার বড় মসজিদের অভ্যন্তরটি প্রশস্ত এবং উজ্জ্বল। মসজিদের অভ্যন্তরে একটি বড় মিহরাব রয়েছে। মিহরাবটি একটি সুন্দর টাইলওয়ার্ক দিয়ে সজ্জিত।মসজিদের অভ্যন্তরে একটি বড় ঝাড়বাতিও রয়েছে। ঝাড়বাতিটি ব্রোঞ্জ দিয়ে তৈরি এবং এটি বিভিন্ন রঙের কাচ দিয়ে সজ্জিত।

মসজিদের গুরুত্ব[সম্পাদনা]

সানার বড় মসজিদ একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক এবং ধর্মীয় স্থাপনা। এটি ইয়েমেনের মুসলিম ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ প্রতীক।

মসজিদটি ইয়েমেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঐতিহাসিক মসজিদগুলির মধ্যে একটি। এটি একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ এবং এটি ইয়েমেনের মুসলিম সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় কেন্দ্র।

মসজিদের বর্তমান অবস্থা[সম্পাদনা]

সানার বড় মসজিদটি একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ। মসজিদটি ইয়েমেনের সাংস্কৃতিক ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ।

২০১৫ সালের ইয়েমেন যুদ্ধের সময় মসজিদটি ক্ষতিগ্রস্ত হয়েছিল। তবে, মসজিদটি এখন পুনর্নির্মাণের অধীনে রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "World Heritage Institute of Training and Research-Asia and Pacific - Restoration of the Great Mosque in Sana'a, Yemen"www.whitr-ap.org। সংগ্রহের তারিখ ২০২০-১২-০৯ 
  2. "Old City of Sana'a"UNESCO World Heritage Centre (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১২-০৯