সাংস্কৃতিক রক্ষণশীলতাবাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সাংস্কৃতিক রক্ষণশীলতাবাদকে (Cultural conservatism) একটি জাতির সাংস্কৃতিক ঐতিহ্য বা একটি সংস্কৃতির সুরক্ষা হিসেবে বর্ণনা করা হয়, যাকে জাতীয় সীমানা দ্বারা সংজ্ঞায়িত করা হয় না।[১] সাংস্কৃতিক রক্ষণশীলতাবাদ একটি প্রদত্ত ভাষার (যেমন আরবি বা তুর্কি) সাথে সংযুক্ত একটি সংস্কৃতি নিয়ে উদ্বিগ্ন হতে পারে।

বণ্টিত সংস্কৃতি পাশ্চাত্য সংস্কৃতি বা চীনা সংস্কৃতির মতই ব্যাপক পরিধি নিয়েও হতে পারে।

সাংস্কৃতিক রক্ষণশীলতাবাদ সামাজিক রক্ষণশীলতাবাদ থেকে আলাদা, যদিও এদের মধ্যে কিছু সমপাতন আছে। সামাজিক রক্ষণশীলতাবাদীরা বিশ্বাস করে যে ঐতিহ্যগত মূল্যবোধ বা আচরণকে উৎসাহিত বা বলবৎ করতে সরকারের একটি ভূমিকা আছে। একজন সামাজিক রক্ষণশীলতাবাদী প্রায়ই দেওয়ানি আইন বা নিয়ন্ত্রণের মাধ্যমে ঐতিহ্যগত নৈতিকতা এবং সামাজিক রীতিনীতিকে অধিক মাত্রায় সংরক্ষণ করতে চায়। সামাজিক রক্ষণশীলতাবাদীগণ সাধারণত শুধু সংস্কৃতি বা সাংস্কৃতিক ঐতিহ্যের সাথে সম্পর্কিত পরিবর্তন নয়, বরং যে কোন সামাজিক পরিবর্তনকে সন্দেহজনক হিসেবে দেখে।

মার্কিন যুক্তরাষ্ট্রে, সাংস্কৃতিক রক্ষণশীলতাবাদ দ্বারা সংস্কৃতি যুদ্ধে একটি রক্ষণশীল অবস্থান বোঝাতে পারে।[তথ্যসূত্র প্রয়োজন] বৃহত্তর অর্থে একজন সাংস্কৃতিক রক্ষণশীলতাবাদীর একটি উদাহরণ হচ্ছে অ্যালান ব্লুম, তিনি সাংস্কৃতিক আপেক্ষিকতাবাদের বিরুদ্ধে দ্য ক্লোজিং অফ দি আমেরিকান মাইন্ড গ্রন্থে তার যুক্তি দেখিয়েছেন। আরেকটি উদাহরণ হল বর্ন ফাইটিং এর সেনেটর জিম ওয়েব (ডি-ভার্জিনিয়া)।[তথ্যসূত্র প্রয়োজন]

[ উদ্ধৃতি প্রয়োজন ]

ঐতিহ্যগত মূল্যবোধের ধ্বংস অগণতান্ত্রিক বলে রুশ সংস্কৃতিকে রক্ষা করা হয়েছে।[২]

আরো দেখুন[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

আরও পড়া[সম্পাদনা]

  • John J. Langdale III, Superfluous Southerners: Cultural Conservatism and the South, 1920–1990. Columbia, MO: University of Missouri Press, 2012.