সরকারী অনুদান প্রাপ্ত ধর্মীয় বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সরকারী অনুদানযুক্ত ধর্মীয় স্কুল (Arabic: المدرسة الدينية الممولة من الحكومة) হলো মালয়েশিয়ার শিক্ষা মন্ত্রনালয় দ্বারা প্রতিষ্ঠিত ও পরিচালিত এক ধরনের প্রাতিষ্ঠানিক গোষ্ঠী।[১] এসএবিকে আরও দুটি ধরনের প্রাতিষ্ঠানিক গোষ্ঠীর সমন্বয়ে ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান (আইপিএ) গঠন করে, যা জাতীয় ইসলামী মাধ্যমিক বিদ্যালয় (এসএমকেএ) এবং ধর্মীয় স্ট্রিম ক্লাস (কেএএ) সহ সাধারণ স্কুল পরিচালনা করে।

ইতিহাস[সম্পাদনা]

সরকারী অনুদান প্রাপ্ত ধর্মীয় বিদ্যালয় এর ধারণাটি ১৯৭৭ সালে শুরু হয়েছিল। সে বছর ফেডারেল সরকার বিভিন্ন রাজ্যে ধর্মীয় স্কুল গঠন করেছিল। যার ফলস্বরূপ ফেডারেল ও রাজ্য সরকারের মধ্যে বিরোধ দেখা দেয় এবং এসএবিকে নয় বরং এসএমকেএ হয়ে ওঠেন। ফেডারেল সরকার ১৯৮৩ সালে এই জাতীয় পদক্ষেপ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। ২০০৫ সালে তান শ্রী মুরাদের বিশেষ কমিটির সুপারিশের পরে এসএবিকে পুনরুদ্ধার করা হয়, যা একটি রাজ্য সরকারের মালিকানাধীন ধর্মীয় বিদ্যালয় (এসএমএএন) বা একটি সম্প্রদায় ধর্মীয় বিদ্যালয়সমূহ (এসএআর) এসএবিকে হিসাবে নিবন্ধন করতে পারে।[২]

৩০ এপ্রিল ২০১৮ (2018-04-30)-এর হিসাব অনুযায়ী মালয়েশিয়ায় ২১৯ টি এসএবিকে প্রতিষ্ঠিত হয়েছে। এর মধ্যে ৪১ টি প্রাথমিক বিদ্যালয় এবং বাকী মাধ্যমিক বিদ্যালয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Sekolah Agama Bantuan Kerajaan"Kementerian Pendidikan Malaysia (মালয় ভাষায়)। সংগ্রহের তারিখ ১৯ মার্চ ২০১৯ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. Umar, Azizi; Hussin, Supyan (২০১২)। "Cabaran Penyelarasan Kuasa antara Kerajaan Negeri dan Persekutuan dalam Mengurus Sekolah Agama Bantuan Kerajaan" (পিডিএফ)Journal of Islamic and Arabic Education4 (1): 21–30।