সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল, সুন্দরগড়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল, সুন্দরগড়, ২০২২ সালে প্রতিষ্ঠিত, একটি পূর্ণাঙ্গ সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল। সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালটি সুন্দরগড়ে অবস্থিত, যা ২১ একর বিদ্যাতন জুড়ে একটি বিচিত্র, মনোরম গ্রামের পাহাড়ী এলাকায় নির্মিত।

কলেজ ক্যাম্পাসে প্রশাসনিক, একাডেমিক ব্লক, লেকচার থিয়েটার, ল্যাবরেটরি, লাইব্রেরি, ক্যাফেটেরিয়া, কমিউনিটি হল, বয়েজ হোস্টেল, গার্লস হোস্টেল, ফ্যাকাল্টি, আবাসিক, নার্স এবং অ-শিক্ষক কর্মীদের জন্য আবাসিক কোয়ার্টার রয়েছে। সমস্ত কলেজ সর্বোত্তম শিক্ষার সুবিধার্থে কেন্দ্রীয়ভাবে শীতাতপ নিয়ন্ত্রিত। এই কলেজটি ব্যাচেলর অব মেডিসিন এবং ব্যাচেলর অব সার্জারি (এমবিবিএস) কোর্স অফার করে।

পাঠ্যধারাগুলি[সম্পাদনা]

সরকারী মেডিকেল কলেজ ও হাসপাতাল, সুন্দরগড় ১০০ জন শিক্ষার্থীকে শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান করে। জাতীয় যোগ্যতা এবং প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে মেধার ভিত্তিতে কলেজে শিক্ষার্থীদের নির্বাচন করা হয়।

অধিভুক্তি[সম্পাদনা]

কলেজটি সম্বলপুর বিশ্ববিদ্যালয়ের সাথে অধিভুক্ত এবং ন্যাশনাল মেডিকেল কমিশন দ্বারা স্বীকৃত।[১][২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "List of Colleges, National Medical Commission"। ১৮ অক্টোবর ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ ডিসেম্বর ২০২২ 
  2. "Sundargarh medical college gets NMC nod for 100 MBBS seats"। timesofindia.indiatimes.com। Times of India। সংগ্রহের তারিখ ২৯ ডিসেম্বর ২০২২