বিষয়বস্তুতে চলুন

সমাজবাদী জনতা দল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সমাজবাদী জনতা দল ছিল ভারতের একটি রাজনৈতিক সংগঠনের প্রস্তাবিত নাম। জেডি(ইউ), আরজেডি, সমাজবাদী জনতা পার্টি, আইএনএলডি, জেডি(এস) এবং সমাজবাদী পার্টি একটি দল গঠন করতে যোগদানের জন্য আলোচনায় ছিল যার নাম সমাজবাদী জনতা দল হবে বলে আশা করা হচ্ছে।

বিজেপির ক্রমবর্ধমান শক্তি পূর্ববর্তী জনতা দলের শরিকদের একত্রিত হতে বাধ্য করছে।

যেহেতু ছয়টি দলের মধ্যে সমাজবাদী পার্টির সবচেয়ে বেশি সংখ্যক সাংসদ রয়েছে, তাই এর নেতা মুলায়ম সিং যাদব সম্মিলিত "সমাজবাদী জনতা দলের" নেতৃত্ব দেবেন বলে আশা করা হচ্ছে।[১]

প্রত্যাশিত সমাজবাদী জনতা দলের প্রধান সদস্যরা হলেন কেসি ত্যাগী, শরদ যাদব, মুলায়ম সিং যাদব, নীতীশ কুমার, লালু প্রসাদ যাদব, এইচডি দেবগৌড়া এবং ওপি চৌতালা।

১৫ এপ্রিল ২০১৫-এ মুলায়ম সিং যাদব দ্বারা আহ্বান করা একটি বৈঠকে, নেতারা মুলায়ম সিং যাদবকে রাষ্ট্রপতির পাশাপাশি সংসদীয় বোর্ডের প্রধান হিসাবে ঘোষণা করে তাদের দলগুলির একীভূত হওয়ার ঘোষণা করেছিলেন।[২] তবে দলের নাম, পতাকা ও নির্বাচনী প্রতীক এখনো ঘোষণা করা হয়নি।[৩] এসব বিষয়ে সিদ্ধান্ত নিতে একত্রিত হতে সম্মত হওয়া ছয় দলের সব দলের সভাপতিদের নিয়ে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Former Janata Dal friends re-unite as Samajwadi Janata Dal to take on Govt"। ৪ ডিসেম্বর ২০১৪। 
  2. "Page not found News"The Hindu 
  3. "Janata Parivar parties merge to take on BJP"। ১৬ এপ্রিল ২০১৫। 
  4. "Six parties unite to form Janata Parivar; Mulayam is the new party chief"। ১৫ এপ্রিল ২০১৫। ১৫ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা।