শ্রীলঙ্কার এক্সপ্রেসওয়ে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শ্রীলঙ্কার এক্সপ্রেসওয়ে
Sri Lanka Expressway Symbol
পদ্ধতিগত তথ্য
দৈর্ঘ্য৩৫৩.৭ কিমি ([রূপান্তর: অজানা একক])
গঠিত২৭ নভেম্বর ২০১১ (2011-11-27)
মন্তব্য২০১৯ সালের হিসাব অনুযায়ী দৈর্ঘ্য
মহাসড়কের নামসমূহ
এক্সপ্রেসওয়েসমূহ:এক্সপ্রেসওয়ে XX (ই XX)
নেটওয়ার্ক সংযোগ
টেমপ্লেট:Infobox road/browselinks/LKA

শ্রীলঙ্কায় বর্তমানে দেশের দক্ষিণাঞ্চলে পরিষেবা প্রদানকারী ১৫০ কিলোমিটারের (৯৩ মাইল) বেশি এক্সপ্রেসওয়ে রয়েছে। ই০১ এক্সপ্রেসওয়ের (দক্ষিণী এক্সপ্রেসওয়ে) প্রথম পর্যায়টি ২০১১ সালে খোলা হয়। শ্রীলঙ্কার প্রথম এক্সপ্রেসওয়েটি ছিল ৯৯.৩ কিলোমিটার (৫৯.২ মাইল) দীর্ঘ। দক্ষিণী এক্সপ্রেসওয়ের দ্বিতীয় পর্যায়টি ২০১৪ সালে খোলা হয় এবং এটি মাতারা পর্যন্ত প্রসারিত হয়। ২৫.৮ কিলোমিটার (১৬.০ মাইল) দীর্ঘ ই০৩ এক্সপ্রেসওয়ে (কলম্বো-কাতুনায়াকে এক্সপ্রেসওয়ে) ২০১৩ সালে চালু হয় এবং এটি শ্রীলঙ্কার বৃহত্তম শহর কলম্বোকে বান্দরানাইকে আন্তর্জাতিক বিমানবন্দরের সাথে সংযুক্ত করে। আউটার-সার্কুলার এক্সপ্রেসওয়ে নামে পরিচিত সর্বশেষতম এক্সপ্রেসওয়েটি কডুওয়েলা থেকে কোটাওয়া পর্যন্ত বিস্তৃত এবং এই এক্সপ্রেসওয়েটি কলম্বো-মাতারা এক্সপ্রেসওয়ের সাথে কলম্বো-কাতুনায়াকে এক্সপ্রেসওয়ে যুক্ত করে। পথচারী, সাইকেল, মোটরসাইকেল, তিন চাকার গাড়ি এবং ট্র্যাক্টরকে এক্সপ্রেসওয়েতে প্রবেশের অনুমতি নেই।[১] ২০১৯ সালের মধ্যে নেটওয়ার্কটি ৩৫০ কিলোমিটার (২২০ মাইল) প্রসারিত হয়।

আইটিএস (ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্টেশন সিস্টেম) ব্যবস্থা বর্তমানে স্থাপন করা হচ্ছে। কলম্বো-কাতুনায়েকে এক্সপ্রেসওয়ে ব্যবস্থাটি কার্যকর রয়েছে। দক্ষিণী এক্সপ্রেসওয়েতে ইটিসি ইলেকট্রনিক টোল সংগ্রহ ব্যবস্থাগুলি স্থাপন করা হচ্ছে।

এক্সপ্রেসওয়ে[সম্পাদনা]

নং দৈর্ঘ্য (কিমি) উত্তর প্রান্ত দক্ষিণ প্রান্ত সম্পূর্ণ হয়েছে মন্তব্য
 ই০১  ২২২  এ৪  - কোটাওয়া, কলম্বো হাম্বানটোটা ২০২০ (কোটাওয়া-গাল) ২০১১ সালে; (গাল-মাতারা) ২০১৪ সালে; (মাতারা-হাম্বানটোটা) ২০২০ সালে।
 ই০২  ২৯.২  এ৪  - কোটাওয়া, কলম্বো কেরওয়ালাপিটিয়া ২০১৯ (কোট্টাওয়া-কদুওয়েলা) ২০১৪ সালে; (কাদুওয়েলা-কাদোয়াথা) ২০১৫ সালে; (কদোয়াথা-কেরওয়ালাপিটিয়া) ২০১৯ সালে
 ই০৩  ২৫.৮ বান্দরানাইকে আন্তর্জাতিক বিমানবন্দর নতুন কেলানি সেতু, কলম্বো ২০১৩ কলম্বো পোর্ট সিটি পর্যন্ত ৫.৩ কিলোমিটার সম্প্রসারণের কাজ চলছে এবং ২০২২ সালের মধ্যে এটি শেষ হবে বলে আশা করা হচ্ছে। ইনগুরুকাদে ও ওড়গোদাওয়াতায় নতুন ইন্টারচেঞ্জ যুক্ত করা হবে।
 ই০৪  ৯৮.৯  এ৯  - কাতুগাস্টোটা, ক্যান্ডি  এ১  - কাদোয়াথা, কলম্বো নির্মাণাধীন - ২০২১ সালে চালু করা হবে।
 ই০৬  ৭১.৮ বি০৮৪ - কাহাথুদুয়া, কলম্বো  এ৪  - পেলামদুল্লা, রতনাপুর প্রস্তাবিত

অন্যান্য প্রস্তাবিত মহাসড়ক - দক্ষিণ এক্সপ্রেসওয়েকে অরুগাম বে পর্যন্ত, উত্তর এক্সপ্রেসওয়েকে জাফনা পর্যন্ত এবং কলম্বো থেকে অ্যাথুরুগরিয়া পর্যন্ত উত্তোলিত মহাসড়ক প্রসারিত করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "EOM&M Division"www.exway.rda.gov.lk (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৭-০৫-১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]