শেনঝেন মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শেনঝেন মসজিদ (চীনা: 深圳清真寺; পিনয়িন: Shēnzhèn Qīngzhēnsì) চীনের গুয়াংডং প্রদেশের শেনঝেন শহরের ফুটিয়ান জেলায় অবস্থিত একটি মসজিদ। মোট ক্ষেত্রফল ৩,০০০ বর্গমিটার (৩২,০০০ বর্গফুট) সহ, এটি শেনঝেনের বৃহত্তম মসজিদ এবং শেনঝেন মুসলিম অ্যাসোসিয়েশনের আবাসস্থল। এটি প্রধান নামাজের হল, বুঙ্কার ভবন, অযুখানা, বাগান ইত্যাদি নিয়ে গঠিত। এটি আরবি স্থাপত্য শৈলীতে নির্মিত হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

শেনঝেন মসজিদ ১৯৮৪ সালে নির্মিত হয়েছিল। এটি শেনঝেনের মুসলিম জনসংখ্যার জন্য একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় ও সামাজিক কেন্দ্র। মসজিদটি শেনঝেন মুসলিম অ্যাসোসিয়েশন দ্বারা পরিচালিত হয়, যা শেনঝেনের মুসলিম সম্প্রদায়ের নেতৃত্ব প্রদান করে।

স্থাপত্য[সম্পাদনা]

শেনঝেন মসজিদ একটি ঐতিহ্যবাহী আরবি স্থাপত্য শৈলীতে নির্মিত হয়েছে। মসজিদের প্রধান নামাজের হলটি একটি বিশাল কক্ষ যা ২,৫০০ জন মুসলিমের জন্য জায়গা করে দিতে পারে। হলটি একটি বড় গম্বুজ দ্বারা আচ্ছাদিত, যা মসজিদের কেন্দ্রে অবস্থিত। মসজিদের অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে একটি বুঙ্কার ভবন, একটি অযুখানা এবং একটি বাগান।

কার্যক্রম[সম্পাদনা]

শেনঝেন মসজিদ মুসলিমদের জন্য একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় ও সামাজিক কেন্দ্র। মসজিদটি প্রতিদিন নামাজের জন্য খোলা থাকে এবং এটি বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে। মসজিদটি একটি ইসলামিক শিক্ষা কেন্দ্রও রয়েছে যা মুসলিম শিশুদের জন্য শিক্ষা প্রদান করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Shenzhen Mosque: https://en.wikipedia.org/wiki/Shenzhen_Mosque