শিশুদের জন্য পাঠ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Page reads "Lessons for Children. Part I. For Children from Two to Three Years Old. London: Printed for J. Johnson, No. 72, St. Paul's Church-Yard, 1801. [Price Six Pence.]"
১৮০১ সালে অনুদিত শিশুদের জন্য পাঠের প্রথম খন্ড

শিশুদের জন্য পাঠ একটি ধারাবাহিক যা চার বয়সের অভিযোজিত পড়া যা লিখেছিলেন ১৮শ শতকের ব্রিটিশ কবি ও প্রাবন্ধিক আন্না লেইতিতিয়া বারবল্ড (Anna Laetitia Barbauld)। ১৭৭৮ এবং ১৭৭৯ সালে প্রকাশিত বইটি অ্যাংলো-আমেরিকান বিশ্বের শিশু সাহিত্যের একটি বিপ্লবের সূচনা।প্রথমবারের মতো সন্তানের পাঠের চাহিদা গুরুত্বসহকারে বিবেচনা করা হয়, মুদ্রণশৈলীগত দিক থেকে অতিসহজ হওয়ায় শিশুদের পাঠে কোন অসুবিধা হয় না। প্রথম বিক্ষোভের মধ্যে অ্যাংলো-আমেরিকান শিশু সাহিত্যে অভিজ্ঞতা সংক্রান্ত স্কুলশিক্ষার বই আলাপচারী শৈলী, যা রচিত একটি মা ও তার ছেলের প্রাকৃতিক বিশ্ব নিয়ে আলোচনার। জন লোক (John Locke)-এর শিক্ষাগত তত্ত্ব-এর ওপরে, বারবল্ড (barbauld)-এর বই, বোধ-এর মধ্য দিয়ে শেখায় জোর দেয়।

প্রকাশনা, নির্মাণ আর শিক্ষাবিজ্ঞান-সংক্রান্ত তত্ত্ব[সম্পাদনা]

প্রকাশনা আর নির্মাণ[সম্পাদনা]

A page from Barbauld's Lessons for Children, with wide spacing and large type.
Barbauld এর একটি পৃষ্ঠা থেকে পাঠ, শিশুদের জন্য পার্ট 2 প্রথম অংশ শিশুদের জন্য তিনটি (1779 ডাবলিন সংস্করণ); প্রদর্শক ব্যাপক ফাঁক এবং বড় ধরনের

শিক্ষাবিজ্ঞান সংক্রান্ত তত্ত্ব[সম্পাদনা]

Title page, which is crowded with fonts of varying sizes and shapes, reads "The Protestant Tutor, Instructing YOUTH, and Others, In the Compleat Method of Spelling, Reading, and Writing True English; Also, Discovering to them the Notorious ERRORS, Damnable DOCTRINES, and Cruel MASSACRES, of the Bloddy Papists; Which England may Expect from a Popish Successor. With Instructions for Grounding them in the True Protestant Religion."
বেঞ্জামিন হ্যারিস এর প্রোটেস্ট্যান্ট গৃহশিক্ষক, একটি কার্তুজ কয়েক দশক ধরে জনপ্রিয় এবং সোর্স জন্য নতুন England কার্তুজ. এই বানান ও বিন্যাস Barbauld এর পূর্বসুরীদের বৈপরীত্য সঙ্গে তার ব্যাপক মার্জিন এবং বড় অক্ষর পাঠ শিশুদের জন্য.

বিষয়বস্তু[সম্পাদনা]

Half-length profile portrait of woman wearing a bonnet
আন্না Laetitia Barbauld (1743-1825)

.[১]

অভ্যর্থনা এবং ইতিহাস[সম্পাদনা]

Oval inset half-length portrait of woman in flowing dress with a band of cloth wrapped around her head. Portrait it set against a backdrop of books, papers, pen, laurel, and a harp.
Maria Edgeworth, সবচেয়ে গুরুত্বপূর্ণ শিশুদের এর লেখক থেকে লাভবান হতে Barbauld এর প্রবর্তিত
Title reads "An Easy Introduction to the Knowledge of Nature, and Reading the Holy Scriptures. Adapted to the Capacities of Children."
শিরোনাম পৃষ্ঠা থেকে সারাহ তিরস্কারকারী's একটি সহজ পরিচিতি জ্ঞান প্রকৃতি (1780), যা স্বীকার করে Barbauld এর প্রভাব তার ভূমিকা

নোটসমূহ[সম্পাদনা]

  1. Robbins, "Teaching Mothers", 140–42.

গ্রন্থপঞ্জী[সম্পাদনা]

প্রাথমিক উৎস[সম্পাদনা]

  • Barbauld, Anna Laetitia. Lessons for Children, from Two to Three Years Old. London: Printed for J. Johnson, 1787. Eighteenth Century Collections Online.
  • Barbauld, Anna Laetitia. Lessons for Children, of Three Years Old. Part I. Dublin: Printed and sold by R. Jackson, 1779. Eighteenth Century Collections Online.
  • Barbauld, Anna Laetitia. Second Part of Lessons for Children of Three Years Old. Dublin: Printed and sold by R. Jackson, 1779. Eighteenth Century Collections Online.
  • Barbauld, Anna Laetitia. Lessons for Children from Three to Four Years Old. London: Printed for J. Johnson, 1788. Eighteenth Century Collections Online.

গৌণ উৎস[সম্পাদনা]

  • Darton, F. J. Harvey. Children's Books in England: Five Centuries of Social Life. 3rd ed. Revised by Brian Alderson. Cambridge: Cambridge University Press, 1982. আইএসবিএন ০-৫২১-২৪০২০-৪.
  • Jackson, Mary V. Engines of Instruction, Mischief, and Magic: Children's Literature in England from Its Beginnings to 1839. Lincoln: University of Nebraska Press, 1989. আইএসবিএন ০-৮০৩২-৭৫৭০-৬.
  • McCarthy, William. "Mother of All Discourses: Anna Barbauld's Lessons for Children". Princeton University Library Chronicle 60.2 (Winter 1999): 196–219.
  • Myers, Mitzi. "Of Mice and Mothers: Mrs. Barbauld's 'New Walk' and Gendered Codes in Children's Literature". Feminine Principles and Women's Experience in American Composition and Rhetoric. Eds. Louise Wetherbee Phelps and Janet Emig. Pittsburgh: University of Pittsburgh Press, 1995. আইএসবিএন ৯৭৮-০-৮২২৯-৫৫৪৪-৩
  • O'Malley, Andrew. The Making of the Modern Child: Children's Literature and Childhood in the Late Eighteenth Century. New York: Routledge, 2003. আইএসবিএন ০-৪১৫-৯৪২৯৯-৩.
  • Pickering, Samuel F., Jr. John Locke and Children's Books in Eighteenth-Century England. Knoxville: The University of Tennessee Press, 1981. আইএসবিএন ০-৮৭০৪৯-২৯০-X.
  • Richardson, Alan. Literature, Education, and Romanticism: Reading as Social Practice, 1780–1832. Cambridge: Cambridge University Press, 1994. আইএসবিএন ০-৫২১-৬০৭০৯-৪.
  • Robbins, Sarah "Lessons for Children and Teaching Mothers: Mrs. Barbauld's Primer for the Textual Construction of Middle-Class Domestic Pedagogy". The Lion and the Unicorn 17.2 (Dec. 1993): 135–51.
  • Robbins, Sarah. "Re-making Barbauld's Primers: A Case Study in the Americanization of British Literary Pedagogy". Children's Literature Association Quarterly 21.4 (1996–97): 158–69.
  • Rodgers, Betsy. Georgian Chronicle: Mrs. Barbauld and Her Family. London: Methuen, 1958.

বহিঃসংযোগ[সম্পাদনা]