লেংডন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লেংডন
ফা নুরু ফুরা
পূর্ণ নাম
চাই রে ফা চাং ডাম ঙি রিং লেংডন
উপাসনালয়ের নাম
হ'-ফি
পিতাসম্রাট চেং নুঙ
পেশামৌঙ ফি নামের দেশটির চাং বংশের শাসক ছিল

চাই রে ফা চাং ডাম ঙি রিং লেংডন (সংক্ষেপে: লেংডন, বা ফা নুরু ফুরা লেংডন, ইংরাজী: Lengdon) আহোমদের পূর্বপুরুষ এবং চাং বংশের সম্রাট ছিলেন যিনি মৌঙ ফি বা চুং কোব (মধ্য সাম্রাজ্য প্রাচীন চীনদেশের) সাম্রাজ্যের শাসক ছিলেন। [১][২] [৩]তাঁর বাবা সম্রাট চেং নুঙ একজন মহান শাসক ছিলেন। সম্রাট চেং নুঙের পুত্রের নাম ছিল হাং-টি এবং হাং-টি পরে গিয়ে মৌঙ ফির শাসনভার লাভ করেন এবং লেংডন বলে খ্যাত হন। হাং-টি শব্দের অর্থ হল স্বর্গপুত্র। হাং-টি খুব শান্তিপ্রিয় ছিলেন। তাঁর একটি বাগিচা ছিল যাকে গরুড় পক্ষী বাঁশ তৈরি করেছিল এবং রাজকারেং-এর মুধত ছাকৈছকুবা চরা গান গেয়েছিল বলে লোককথা প্রচলিত। তিনি প্রকৃতির শক্তি অর্থাৎ ফির উপাসনার জন্য অতি বৃহৎ একটি হ'-ফি নির্মাণ করেছিলেন।

কর্মজীবন[সম্পাদনা]

তিনি ৭৭ বছর বয়স পর্যন্ত মৌঙ ফিতে শাসন করেছিলেন। তাঁর পত্নী অর্থাৎ মৌঙ ফির সম্রাজ্ঞী পাট পলুর উৎপাদন করার দায়িত্ব নিয়েছিলেণ। সেজন্য তিনি হ'-ফির উত্তর দিকের নুনি পলুর একটি উদ্যান গড়ে তুলেছিলেন যাকে সম্রাজ্ঞীর বন বলা হত এবং দক্ষিণ দিকের একটি উদ্যান ছিল যেখানে ফলমূল মাষ গম ইত্যাদি উৎপাদন করেছিলেন এবং এগুলি সম্রাজ্ঞী এবং অন্যান্য মহিলারা দেখাশুনা করেছিলেন। তাঁর ভাইয়ের নাম ছিল থেন খাম। থেন খামের দুই পুত্র আই খুনলুং এবং ঙি খুনলাইকে নিম্ন অঞ্চলে (বর্তমানের দক্ষিণ চীন) শাসন করতে লেংডনে পাঠান এবং তাঁরাই টাই সভ্যতার অগ্রগতি ঘটান। তাঁর একশো বছর বয়সে মৃত্যু ঘটেছিল।

সাথে দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

উৎস প্রসঙ্গ[সম্পাদনা]

  • গগৈ, শ্রুতস্বীনী (২০১১)। তাঈ আহোম রিলিজীয়ন এ ফিলচফীকেল ষ্টাডি (PhD) (ইংরাজী ভাষায়)। সংগ্রহের তারিখ জানুয়ারি ৩১, ২০১৯ 
  • গগৈ, রুনচেং; ফুকে, সঞ্জীব (৮ সেপ্টেম্বর ২০১৭)। "লেংডন"। চাইফা হীরক (অসমীয়া এবং ইংরাজী ভাষায়)। পৃথিবী প্রকাশন বেলতলা বাজার।  অজানা প্যারামিটার |1= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  • গগৈ, দেবজিত (এপ্রিল ২০১৪)। চাও হাবুঙ (অসমীয়া ভাষায়)। পাচিফিক লেজার প্রিন্ট, গণেশগুড়ি,গুয়াহাটি। 
  • গগৈ, পদ্মেশ্বর (১৯৭৬), তাঈ আহোম রিলিজীয়ন অ্যান্ড কাষ্টম (PDF) (ইংরাজী ভাষায়), পাব্লিকেশন বর্ড , গুয়াহাটি,আসাম