লুকা পাচিওলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(লুকা প্যাসিওলি থেকে পুনর্নির্দেশিত)
লুকা প্যাসিওলির একটি প্রতিকৃতি।

ফ্রা লুকা বার্তোলোমেয়ো দে পাচিওলি বা লুকা পাচিওলি (১৪৪৭-১৫১৭) ছিলেন একজন ইতালীয় গণিতবিদ।[১] তিনি লেওনার্দো দা ভিঞ্চির বন্ধু ও গণিত শিক্ষক ছিলেন এবং হিসাববিজ্ঞান বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তাঁকে "হিসাববিজ্ঞান ও হিসাবরক্ষণের পিতা" নামে ডাকা হয়। তিনি হচ্ছেন ইতিহাসের প্রথম ব্যক্তি যিনি হিসাববিজ্ঞান বিষয়ে সর্বপ্রথম গবেষণাকর্ম প্রকাশ করেছিলেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

লুকা পাচিওলি ১৪৪৭ সালে "সানসিপলক্রো"তে জন্মগ্রহণ করেন।[২] সেখানেই তিনি ছোটবেলার শিক্ষাগ্রহণ শেষ করেন। স্কুলে তিনি গতানুগতিক শিক্ষা গ্রহণের বদলে ব্যবসা শিক্ষায় বাধ্য হন। যৌবনের শুরুতে তিনি গণিতের শিক্ষক হিসেবে ব্যক্তিগতভাবে কাজ করতেন। একসময় তিনি গণিতের শিক্ষকতা ছেড়ে দিতে বাধ্য হন এবং ১৪৯৪ সালে তার প্রথম বই প্রকাশ করেন।[৩] এর নাম ছিল "Sunma De Arithmetic Geometrica Proportionate Proportionalita"। তার এই বই প্রকাশের পর তিনি ইতালির মিলান শহররের ডিউকের কাছ থেকে মিলানে এসে তার সাথে কাজ করার আমন্ত্রণ পান। মিলানেই তিনি লেওনার্দো দা ভিঞ্চির সাথে পরিচিত হন এবং তাকে গণিত পড়ানো শুরু করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. দাশগুপ্ত, ধীমান (এপ্রিল ১৯৯৭)। বিজ্ঞানী চরিতাভিধান (১ সংস্করণ)। কলকাতা: বাণীশিল্প। পৃষ্ঠা ২৭। আইএসবিএন বিহীন |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: invalid character (সাহায্য) 
  2. RitrattoPacioli.it
  3. Lauwers, Luc & Willekens, Marleen: "Five Hundred Years of Bookkeeping: A Portrait of Luca Paccioli" (Tijdschrift voor Economie en Management, Katholieke Universiteit Leuven, 1994, vol. XXXIX, issue 3, p.290), KUleuven.be ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ আগস্ট ২০১১ তারিখে

বহিঃসংযোগ[সম্পাদনা]