লিলিপুট পিস্তল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লিলিপুট পিস্তল

লিলিপুট মডেল আই (.২৫ এসিপি)
প্রকার পিস্তল
উদ্ভাবনকারী উইমার প্রজাতন্ত্র
উৎপাদন ইতিহাস
উৎপাদনকারী আগস্ট মেনজ
সংস্করণসমূহ

লিলিপুট পিস্তল এখন পর্যন্ত তৈরি করা সবচেয়ে ছোট আধা-স্বয়ংক্রিয় হাতবন্দুকের মধ্যে একটি (কলিব্রিকে সাধারণত সবচেয়ে ছোট বলে মনে করা হয়)। তাই এর নাম, কাল্পনিক লিলিপুট দ্বীপ থেকে উদ্ভূত, যেখানে ক্ষুদ্র মানুষরা বাস করে।

লিলিপুট আনুমানিক ১৯২০ থেকে ১৯২৭ সাল পর্যন্ত জার্মানির সুহলে ওয়াফেনফ্যাব্রিক অগাস্ট মেনজ দ্বারা তৈরি করা হয়েছিল। মেনজ ১৯২৫ সালে মডেল ১ হিসাবে প্রবর্তিত অনুরূপ একটি .২৫ এসিপি পিস্তল এবং একটি .৩২ এসিপি পিস্তল বেহোল্লা পিস্তল হিসাবে বিক্রি করেছিল। লিলিপুটের সামগ্রিক দৈর্ঘ্য ছিল ৪.২৫ ইঞ্চি এবং ব্যারেল দৈর্ঘ্য ছিল ১ ইঞ্চি।

যেহেতু পিস্তলটিতে একটি ৪.২৫ মিমি (.167 ইঞ্চি) কার্তুজ ব্যবহার করা হয় (যা ৪.২৫ মিমি লিলিপুট নামে পরিচিত হয় এবং যা অপ্রচলিত বলে বিবেচিত হয়), লিলিপুট এমন কয়েকটি পিস্তলের মধ্যে একটি যা লাইসেন্স ছাড়াই যুক্তরাজ্যে মালিকানাধীন হতে পারে। [১]

অ্যালিস্টার ম্যাকলিনের বেশ কয়েকটি উপন্যাসে লিলিপুট রয়েছে, যদিও তিনি এটিকে ভুলভাবে "লুগার লিলিপুট" বলে অভিহিত করেছেন এবং এর ক্যালিবার ".২১" হিসাবে উল্লেখ করেছেন।

মিত্রবাহিনীর প্রতিবেদন অনুসারে, ওয়ারউলফ প্রতিরোধ বাহিনীর সদস্যদের জন্য একটি লিলিপুট পিস্তল জারি করা হয়েছিল। [২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Firearms Law, Guidance to the Police. Home Office/HMSO London, 2002. Appendix 5, Antique Firearms: Obsolete Calibres
  2. "G-2 Periodic Report No. 262, 3 May 1945, XII Corps HQ," ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৩ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে reproduced in full in Order of Battle: Hitler's Werewolves, by Ib Melchior, epilogue, pp. 900–917..

বহিঃসংযোগ[সম্পাদনা]