লাওসের জাতীয় প্রতীক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গণতান্ত্রিক প্রজাতন্ত্র লাওসের জাতীয় প্রতীক
Emblem of Laos.svg
বিস্তারিত
Armigerগণতান্ত্রিক প্রজাতন্ত্রী লাওস
গৃহীত১৯৯২
Escutcheonউপরে ফা থাং লুয়া প্যাগোডার প্রতিকৃতি, বামে জলবিদ্যুৎকেন্দ্রের বাঁধ এবং ডানে শস্যক্ষেত্রের মাঝে একটি রাস্তা, নিচে এক-অর্ধেক গিয়ারের চাকা
নীতিবাক্যສັນຕິພາບ ເອກະລາດ ປະຊາທິປະໄຕ
"শান্তি, স্বাধীনতা, গণতন্ত্র"

ເອກະພາບ ວັດຖະນາຖາວອນ
"ঐক্য এবং সমৃদ্ধি"

ສາທາລະນະລັດ ປະຊາທິປະໄຕ ປະຊາຊົນລາວ
"লাও জাতির গণতান্ত্রিক প্রজাতন্ত্র"
Other elementsপ্যাগোডার মাথার দুই দিকে অর্ধচন্দ্রাকৃতির পূর্ণ পরিপক্ব এবং চারদিকে লাল ফিতা মোড়া, যেখানে জাতীয় নীতিবাক্য ও রাষ্ট্রের নাম লেখা আছে।

গণতান্ত্রিক প্রজাতন্ত্র লাওসের জাতীয় প্রতীক-এফা থাং লুয়াং নামক প্যাগোডা বিদ্যমান, যা লাওসের জাতীয় প্যাগোডা হিসেবে পরিচিত। এছাড়া একটি বাঁধকে চিত্রিত করা নাম নগুম নামক জলাশয়ে বিদ্যুৎ উৎপাদনের প্রতীক হিসাবে। এছাড়া একটি অ্যাসফল্ট নির্মিত রাস্তাও রয়েছে। এর পাশাপাশি রয়েছে একটি নকশাদার জল সেচ দেওয়া শস্য ক্ষেত্রও যুক্ত রয়েছে।

নিচের অংশে একটি গিয়ার চাকা অংশ আঁকা রয়েছে। এর দুই দিকে মোড়া লাল ফিতার বামদিকে "শান্তি, স্বাধীনতা, গণতন্ত্র" ( লাও লিপি: ສັນ ຕິ ພາບ ເອ ກະ ລາດ ປະ ຊາ ທິ ປະ ປະ ໄຕ) এবং ডানদিকে "ঐক্য ও সমৃদ্ধি" (লাও লিপি: ເອ ກະ ພາບ ວັດ ຖະ ນາ ຖາ ວອນ) রয়েছে ວອນ)

ইতিহাস[সম্পাদনা]

সোভিয়েত ইউনিয়নের পতনের পর ১৯৯১ সালের আগস্টে লাওসের জাতীয় প্রতীকে পরিবর্তন আনা হয়। সমাজবাদের প্রতীক লাল তারকা ও হাতুড়ি-কাস্তের স্থলে জাতীয় মন্দির ফা থাং লুয়া স্থাপন করা হয়। লাওসের সংবিধানে নিম্নোক্তভাবে জাতীয় প্রতীকের বর্ণনা দেওয়া আছে:

গণতান্ত্রিক প্রজাতন্ত্র লাওসের জাতীয় প্রতীক গোলাকৃতির যার নিচে একটি গিয়ার চাকার অর্ধাংশ এবং লাল ফিতায় "লাও জাতির গণতান্ত্রিক প্রজাতন্ত্র" লেখা থাকবে। দুই প্রান্তে থাকা অর্ধচন্দ্রাকারে সজ্জিত পরিপক্ব ধানের শিষ লাল ফিতায় "শান্তি, স্বাধীনতা, গণতন্ত্র, ঐক্য, সমৃদ্ধি" লেখা থাকবে। ধানের শিষের মাঝখানে "ফা থা লুয়াং" প্যাগোডার চিত্র থাকবে। প্রতীকের বৃত্তের মাঝখানে একটি রাস্তা, একটি ধানের ক্ষেত্রজলবিদ্যুৎ কেন্দ্রের বাঁধ থাকবে।

— লাও জাতির গণতান্ত্রিক প্রজাতন্ত্রের সংবিধান, § ৯০[১]

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Constitution of the Lao People's Democratic Republic, § 90 Official website of the Laotian embassy in Thailand.