রোটাক্সেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি rotaxane এর গ্রাফিক্যাল উপস্থাপনা
সাইক্লোবিস (প্যারাক্যাট <i id="mwDQ">-পি</i> -ফেনিলিন) ম্যাক্রোসাইকেলযুক্ত একটি রোটাক্সেন এর গঠন। [১]

একটি রোটাক্সেন (ল্যাটিন রোটা 'হুইল' থেকে, এবং অক্ষ 'এক্সেল' থেকে) একটি যান্ত্রিকভাবে আন্তঃলক আণবিক স্থাপত্য যা একটি ডাম্বেল-আকৃতির অণু নিয়ে গঠিত এবং একটি ম্যাক্রোসাইকেলের মাধ্যমে থ্রেড করা হয় (গ্রাফিক্যাল উপস্থাপনা দেখুন)। একটি rotaxane এর দুটি উপাদান গতিগতভাবে আটকে থাকে যেহেতু ডাম্বেলের প্রান্তগুলি (প্রায়শই স্টপার বলা হয়) রিংয়ের অভ্যন্তরীণ ব্যাসের চেয়ে বড় এবং উপাদানগুলির বিচ্ছিন্নতা (আনথ্রেডিং) প্রতিরোধ করে কারণ এর জন্য সমযোজী বন্ধনের উল্লেখযোগ্য বিকৃতি প্রয়োজন।

রোটাক্সেন এবং অন্যান্য যান্ত্রিকভাবে আন্তঃলক আণবিক স্থাপত্য, যেমন ক্যাটেনেন, সম্পর্কিত বেশিরভাগ গবেষণা তাদের দক্ষ সংশ্লেষণ বা কৃত্রিম আণবিক মেশিন হিসাবে তাদের ব্যবহারের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে। যাইহোক, রোটাক্সেন সাবস্ট্রাকচারের উদাহরণগুলি প্রাকৃতিকভাবে সৃষ্ট পেপটাইডেজগুলিতে পাওয়া গেছে, যার মধ্যে রয়েছে: সিস্টাইন নট পেপটাইডেজ, সাইক্লোটাইডেজ বা ল্যাসো-পেপটাইডেজ যেমন মাইক্রোসিন জে 25।

সংশ্লেষণ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bravo, José A.; Raymo, Françisco M. (১৯৯৮)। "High Yielding Template-Directed Syntheses of [2]Rotaxanes": 2565–2571। ডিওআই:10.1002/(SICI)1099-0690(199811)1998:11<2565::AID-EJOC2565>3.0.CO;2-8