রেজিনাল্ড পেগেট, নর্দাম্পটনের ব্যারন পেগেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রেজিনাল্ড থমাস গাই ডেস ভোউক্স পেগেট, নর্থহ্যাম্পটনের ব্যারন পেগেট, কিউসি (২ সেপ্টেম্বর ১৯০৮ - ২ জানুয়ারী ১৯৯০), যিনি রেজিনাল্ড গাই থমাস ডু ভোউক্স পেগেট নামেও পরিচিত, ছিলেন একজন ব্রিটিশ আইনজীবী এবং শ্রম রাজনীতিবিদ।

তিনি ১৯৩৫ সালে নর্দাম্পটনের জন্য লেবার প্রার্থী হিসাবে দাঁড়িয়েছিলেন, কিন্তু নির্বাচিত হননি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি রয়্যাল নেভাল ভলান্টিয়ার রিজার্ভে (১৯৪০-৪৩) কাজ করেছিলেন। যুদ্ধের পরে, তিনি যুদ্ধাপরাধের বিচারের সময় ফিল্ড মার্শাল এরিখ ভন ম্যানস্টেইনের পক্ষে উকিল ছিলেন। পরে তিনি লিখেছেন Manstein: His Campaigns and His Trial (1957)।[১] তিনি ১৯৪৭ সালে সিল্ক নেন ।

দশ বছর পর ১৯৪৫ সালে তিনি আবার নর্থহ্যাম্পটনের জন্য লেবার প্রার্থী হিসেবে দাঁড়ান এবং এই আসনে জয়লাভ করেন। তিনি ১৯৭৪ সাল পর্যন্ত বারবার পুনর্নির্বাচিত হন, যখন নির্বাচনী এলাকা বিলুপ্ত হয়।[১] ১৯৬০ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত, পেগেট ধারাবাহিকভাবে রয়্যাল নেভি এবং সেনাবাহিনীর জুনিয়র বিরোধী মুখপাত্র হিসাবে কাজ করেছিলেন। ১৯৬৩ সালের লেবার পার্টির নেতৃত্ব নির্বাচনের সময় তিনি হ্যারল্ড উইলসনের একজন স্পষ্টবাদী সমালোচক ছিলেন।

২ জানুয়ারী ১৯৭৫-এ, তিনি লিসেস্টারশায়ারের লুবেনহ্যামের নর্থহ্যাম্পটনের ব্যারন পেগেট হিসাবে একজন লাইফ পিয়ার তৈরি করেছিলেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. A. Thomas Lane, Biographical Dictionary of European Labor Leaders. Volume: 2, Greenwood Press, Westport, CT., 1995, p.724.

বহিঃসংযোগ[সম্পাদনা]