রিভারসাইড ইসলামী কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রিভারসাইড ইসলামি কেন্দ্র (ICR) ক্যালিফোর্নিয়ার রিভারসাইডে অবস্থিত একটি মসজিদ। এটি ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং বর্তমানে এটিতে ১,০০০ জনের বেশি মুসলমান নামাজ আদায় করেন।

অবস্থান ও বর্ণনা[সম্পাদনা]

মসজিদটি রিভারসাইডের ওয়েস্ট লিন্ডেন স্ট্রিটে অবস্থিত, যা ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, রিভারসাইড (UCR) ক্যাম্পাসের কাছাকাছি। মসজিদটি একটি বড়, আধুনিক ভবন যা দুটি স্তরে নির্মিত। নিচের স্তরে একটি বড় নামাজের হল রয়েছে যা জামাতে নামাজ আদায়ের জন্য ব্যবহৃত হয়। উপরের স্তরে একটি ছোট নামাজের হল রয়েছে যা মহিলাদের জন্য নির্ধারিত। মসজিদে একটি গ্রন্থাগার, একটি কনফারেন্স হল, একটি খাবার কেন্দ্র এবং একটি বাচ্চাদের খেলার এলাকাও রয়েছে।

ICR একটি সক্রিয় সম্প্রদায় কেন্দ্র। এটি বিভিন্ন ধর্মীয়, সামাজিক এবং সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কার্যক্রমের আয়োজন করে। মসজিদটিতে একটি ইসলামিক বিদ্যালয়ও রয়েছে যা প্রাক-স্কুল থেকে ৮ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য শিক্ষা প্রদান করে।

ICR ক্যালিফোর্নিয়ার বৃহত্তম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ইসলামি কেন্দ্রগুলির মধ্যে একটি। এটি রিভারসাইডের মুসলিম সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র এবং এটি ক্যালিফোর্নিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যান্য অংশের মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ গন্তব্য।

কার্যক্রম[সম্পাদনা]

রিভারসাইড ইসলামি কেন্দ্রের কিছু উল্লেখযোগ্য কার্যক্রম এবং পরিষেবাগুলির মধ্যে রয়েছে:

  • দৈনিক নামাজ: মসজিদটিতে প্রতিদিন পাঁচটি নামাজের জন্য জায়গা রয়েছে।
  • জুমার খুতবা: জুম্মার নামাজের সময় একটি ধর্মীয় বক্তৃতা দেওয়া হয়।
  • ইসলামিক শিক্ষা: মসজিদটিতে প্রাথমিক থেকে উচ্চ স্তরের ইসলামিক শিক্ষার জন্য ক্লাস দেওয়া হয়।
  • ধর্মীয় অনুষ্ঠান: মসজিদটি বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে, যার মধ্যে রয়েছে ঈদ, রমজান এবং অন্যান্য মুসলিম উৎসব।
  • সামাজিক কার্যক্রম: মসজিদটি বিভিন্ন সামাজিক কার্যক্রমের আয়োজন করে, যার মধ্যে রয়েছে খাবার বিতরণ, দাতব্য কাজ এবং অন্যান্য সম্প্রদায় সেবা।

রিভারসাইড ইসলামি কেন্দ্র একটি গুরুত্বপূর্ণ ধর্মীয়, সামাজিক এবং সাংস্কৃতিক কেন্দ্র যা ক্যালিফোর্নিয়ার মুসলিম সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ সম্পদ।