রাহিল রাজা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রাহিল রাজা

রাহিল রাজা (জন্ম ১৯৪৯-৫০) একজন পাকিস্তানি-কানাডিয়ান সাংবাদিক, লেখক, পাবলিক স্পিকার, মিডিয়া পরামর্শদাতা, বর্ণবিদ্বেষ বিরোধী কর্মী এবং আন্ত-ধর্মীয় আলোচনা নেতা। তিনি ইসরায়েলের সবচেয়ে বিশিষ্ট মুসলিম সমর্থকদের একজন। তিনি টরন্টো, অন্টারিও, কানাডায় থাকেন।

তিনি তাদের জিহাদের লেখক, নট মাই জিহাদ: একজন মুসলিম কানাডিয়ান মহিলা কথা বলেন। তিনি ইসলামী চরমপন্থার বিরোধিতা করেন।

তিনি ন্যাশনাল সেকুলার সোসাইটির সম্মানসূচক সহযোগী

শৈশবকাল[সম্পাদনা]

রাজা বর্তমানে একজন পাকিস্তানি যিনি কানাডায় বসবাস করছেন। তিনি করাচি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞান এবং ইংরেজিতে ডিগ্রি অর্জন করেন। ১৯৮৯ সালে, তিনি, তার স্বামী এবং তার দুই ছেলে টরন্টোতে চলে আসেন।

সক্রিয়তা এবং রাজনৈতিক মতামত

তিনি ১১ ই সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলা এবং ধর্মের নামে সমস্ত সন্ত্রাস ও সহিংসতা এবং বিশেষ করে ইসলামের নামে যেভাবে হয়েছে তার নিন্দা জানিয়েছেন। তিনি দাবি করেন যে "মৌলবাদীদের" ইসলামের নিজস্ব ব্যাখ্যা আছে, এবং কোরান আত্মঘাতী বোমা হামলাকে সমর্থন করে না।তিনি বলেছেন যে কানাডায় উপাসনালয়ে ঘৃণা প্রচার করা হয়েছে এবং পিতামাতাকে উগ্রবাদের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে। রাজা নিজেকে একজন স্বাধীনতাকামী হিসেবে পরিচয় দেন।

মহিলাদের নেতৃত্বাধীন মিশ্র লিঙ্গ প্রার্থনা[সম্পাদনা]

রাজা একজন মানবাধিকার কর্মী ছিলেন এবং বিশেষ করে মুসলিম নারীদের জন্য লিঙ্গ সমতার পক্ষে ছিলেন। তিনি ২০০৫ সালে কানাডায় মিশ্র লিঙ্গের মুসলিম প্রার্থনার নেতৃত্বদানকারী প্রথম নারী হয়েছিলেন। রাজা একে "নীরব বিপ্লব" আখ্যা দিয়ে বলেন, তিনি একদিন ইমাম হওয়ার আশা করেন। তিনি "মহিলাদের দ্বারা মহিলাদের জন্য" একটি মসজিদ থাকার স্বপ্নও দেখেন। ২০০৫ সালের প্রার্থনা অনুষ্ঠানের পর তিনি হত্যার হুমকি পেয়েছিলেন।

স্কুলে নামাজের বিরোধিতা[সম্পাদনা]

রাজা পাবলিক স্কুলে জামাতের মুসলিম জুমার নামাজের বিরোধিতা করে বলেছিলেন যে ১৯৮৮ সালে অন্টারিও কোর্ট অফ আপিল রায় দিয়েছিল যে পাবলিক স্কুলে প্রভুর প্রার্থনা ব্যবহার করা উপযুক্ত নয়। তিনি বলেন, এই ধরনের প্রার্থনা গির্জা এবং রাষ্ট্রের পৃথকীকরণের ধারণার পরিপন্থী। তিনি প্রার্থনাগুলিকে "বৈষম্য এবং হয়রানি" হিসেবে অভিহিত করেছিলেন যাতে মেয়েরা রুমের পিছনে প্রার্থনা করতে পারে এবং তাদের "ব্যক্তিগত ব্যক্তিগত মহিলা অবস্থা" প্রকাশ করতে পারে।

সংগঠন[সম্পাদনা]

রাজা মুসলিম কানাডিয়ান কংগ্রেসের একটি বোর্ড সদস্য এবং আন্ত-বিশ্ব বিষয়ক পরিচালক।

তিনি ফোরাম ফর লার্নিং -এর প্রতিষ্ঠাতা এবং বর্তমানে সভাপতি, একটি আন্ত-ধর্ম আলোচনা গ্রুপ। এটি একটি অলাভজনক প্রতিষ্ঠান।

২০০৬ সালে, জাতীয় মুসলিম খ্রিস্টান যোগাযোগ কমিটি পোপ বেনেডিক্ট বিতর্কের প্রেক্ষিতে মুসলিম-খ্রিস্টান সংলাপ প্রচারের জন্য তাকে সম্মানিত করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jerome Taylor (June 10, 2010). http://www.nzherald.co.nz/religion-and-beliefs/news/article.cfm?c_id=301&objectid=10650926&pnum=0 https://en.wikipedia.org/wiki/The_New_Zealand_Herald (from the original on 2012-10-23. Retrieved August 9, 2010.)
  2. http://www.raheelraza.com/about.htm ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৫ আগস্ট ২০১০ তারিখে Raheelraza.com. (from the original on 2010-08-15. Retrieved August 9, 2010.)