রাজাভি খোরসন প্রদেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
রাজাভি খোরসন প্রদেশ
استان خراسان رضوی
অবস্থান
ইরানের মানচিত্রে রাজাভি খোরসন প্রদেশের অবস্থান
তথ্য
প্রশাসনিক কেন্দ্র:
 • স্থানাংক:
মাশহাদ
 • ৩৬°১৭′৫৩″ উত্তর ৫৯°৩৬′২১″ পূর্ব / ৩৬.২৯৮০° উত্তর ৫৯.৬০৫৭° পূর্ব / 36.2980; 59.6057
আয়তন : 144,681বর্গকিমি
জনসংখ্যা(২০১১):
 • জনঘনত্ব :
৫,৯৯৪,৪০২ (২০১১ সালের আদমশুমারি অনুযায়ী)[১]
 • ৫০.০/বর্গকিমি
শাহ্‌রেস্তানের সংখ্যা: ১৯
সময় বলয়: UTC+3:30
প্রধান ভাষাসমূহ: ফার্সি, কুর্দি, তুর্কমেন

রাজাভি খোরাসান প্রদেশ (ফার্সি: خراسان رضوی‎‎) ইরানের ৩০টি প্রদেশের একটি। এটি ইরানের উত্তর-পূর্ব অংশে অবস্থিত। মাশহাদ শহর এর রাজধানী। ২০১১ খ্রিস্টাব্দের আদমশুমারি অনুযায়ী এই প্রদেশে ৫৯ লক্ষ ৯৪ হাজার ৪শ' দুই জন লোক বাস করে।[১] ২০০৪ সালের সেপ্টেম্বর মাসে ইরানের উত্তরপূর্ব দিকের পূর্বতন খোরসন প্রদেশটিকে ভেঙে যে তিনটি প্রদেশ তৈরি করা হয়, এটি তার অন্যতম। ২০১৪ সালের জুন মাসে ইরানের রাজ্যগুলিকে যে পাঁচটি প্রশাসনিক অঞ্চলে ভাগ করা হয়, তাতে এই প্রদেশ অঞ্চল-৫'এর অঙ্গীভূত হয়েছে।[২] বর্তমানে এই রাজ্যে জনঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে মাত্র ৫০ জন।[১]

ভূগোল[সম্পাদনা]

রাজাভি খোরাসান প্রদেশ ইরানের উত্তরপূর্ব অংশে অবস্থিত। রাজধানী মাশহাদ ছাড়াও এই প্রদেশের অন্যান্য গুরুত্বপূর্ণ শহরগুলি হল ঘুচান, দরগাজ, শেনারান, সরখস, ফরিমান, তোরবাৎ-ই-জাম, তেবাদ, খফ, রাশতখার, কাশ্মর, বদখশান, নিশাপুর, সবজেভার, গোনাবাদ, কালাত এবং খলিল আবাদ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ইরানের রাজ্য ও শহরগুলির জনসংখ্যা। www.citypopulation.de. ১৯ অক্টোবর, ২০১৪। সংগৃহীত ১৯ জানুয়ারি, ২০১৫।
  2. "همشهری آنلاین-استان‌های کشور به ۵ منطقه تقسیم شدند (Provinces were divided into 5 regions)"Hamshahri Online (Persian ভাষায়)। 22 June 2014 (1 Tir 1393, Jalaali)। 23 June 2014 তারিখে মূল থেকে আর্কাইভ করা  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |date= (সাহায্য)

আরও দেখুন[সম্পাদনা]