রাজলক্ষ্মী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রাজলক্ষ্মী
Rajalakshmy singer.jpg
জন্ম (1983-10-13) ১৩ অক্টোবর ১৯৮৩ (বয়স ৩৬)
পেশাগায়ক
কার্যকাল১৯৯৪ – বর্তমান
দাম্পত্য সঙ্গীঅভিরাম কৃষ্ণন (২০০৪–বর্তমান)
সন্তানআরিয়ান
আত্মীয়রজনী নায়ার

রাজলক্ষ্মী একজন নেপথ্য সঙ্গীতশিল্পী। ২০১১ সালে সেরা নেপথ্য শিল্পী হিসেবে কেরল রাজ্য চলচ্চিত্র পুরস্কার লাভ করার পর মালয়ালম চলচ্চিত্রের সংগীত জগতে তাঁর পরিচিতি গড়ে উঠে।[১] তিনি ২০০৯ সালে শাজী এন. করুন পরিচালিত কুট্টিশ্রাঙ্ক চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন। তিনি ২০০৪ এবং ২০১৪ সালে সেরা নেপথ্য সঙ্গীতশিল্পী হিসেবে কেরালা রাজ্য সংগীত নাটক একাডেমি পুরস্কার লাভ করেন। এছাড়াও ২০১৭ সালে, তিনি প্রথম মাঝাভিল ম্যাঙ্গো সংগীত পুরস্কার এবং ২০১৮ সালে ফ্লাওয়ার সংগীত পুরস্কার লাভ করেন। তিনি তামিল এবং কান্নাড় চলচ্চিত্রেও কণ্ঠ দিয়েছেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

রাজলক্ষ্মী ১৯৮৩ সালের ১৩ই অক্টোবর এর্নাকুলামের একটি সংগীত পরিবারে জন্ম গ্রহণ করেন। খুব ছোট বয়সেই তাঁর মা পার্বতী তাঁর প্রতিভা বুঝতে পেরেছিলেন। তাঁর মা ৬০ এর দশকের প্রথম দিকের পেশাদার গায়ক ছিলেন। রাজলক্ষ্মী এলুরের সেন্ট অ্যানে'স ইংলিশ মিডিয়াম উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, এবং এর্নাকুলামের সরকারী বালিকা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে তাঁর স্কুলের পড়াশুনা শেষ করেন। তিনি এর্নাকুলামের সেন্ট তেরেসা কলেজ থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

তিনি ২০০৪ সালের ২৪ নভেম্বর অভিরাম কৃষ্ণনকে বিয়ে করেন। তাঁদের আরিয়ান নামে একটি ছেলে রয়েছে।

পেশাদারী কর্মজীবন[সম্পাদনা]

রাজলক্ষ্মী নয় বছর বয়সে কর্ম জীবন শুরু করেছিলেন। তিনি তানসেন সংগীত, কোচিন কলাভবন, কোচিন মেলোডি, সি.এ.সি. ইত্যাদি সহ কয়েকশো গানমেলা মঞ্চে শিশুশিল্পী হিসাবে গান গেয়েছেন। তিনি ১০০০ টিরও বেশি মিউজিক্যাল অ্যালবাম করেছেন; কে রাঘবন, রবীন্দ্রন, জনসন, জেরি আমলদেভ, সিয়াম, আউসেপাচান, মোহন সিতারা জয়া (বিজয়া), বিদ্যাসাগর, শারেট, এম. জয়চন্দ্রন, জ্যাসি গিফট, বিজিবাল, দীপক দেব, গোপী সুন্দর, আফজাল ইউসুফ, স্টিফান ডিভ্যাসি, এবং রনি রাফেল এর মতো সংগীত পরিচালকদের সাথে কাজ করেছেন। হংসধ্বনি ছিল দূরদর্শনের মালায়ালাম টেলিভিশনের প্রথম সংগীত প্রতিযোগিতা, এটি রাজলক্ষ্মীকে দর্শকদের মধ্যে আরও জনপ্রিয় করে তুলেছিল। জয়রাজ পরিচালিত অস্বয়ারুদন ছবিতে জ্যাসি গিফটের মাধ্যমে রাজরাজক্ষ্মীর চলচ্চিত্র জগতের সাথে পরিচয় ঘটে। তবে এম. জয়চন্দ্রনের অর্ককুকা ভাল্লাপোজহুম ছবিতে তাঁকে একটি সুযোগ দেন। তিনি উপসাগরীয় দেশসমূহ, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি এবং যুক্তরাজ্য জুড়ে সফর করেন এবং পদ্মভূষণ, ড. কে জে যেসুদাস, পি. জয়চন্দ্রন, এস.পি.বি, উন্নিমেনন, এম.জি. শ্রীকুমার, হরিহরণ, উদিত নারায়ণ, মানো, জি. ভেনুগোপাল, শ্রীনীবাস, এম. জয়াচন্দ্রন, জ্যাসি গিফট, এস. জানকী, পি. সুশিলা, বাণী জয়রাম, কে.এস. চিত্রা ও সুজাতার মতো বিখ্যাত নেপথ্য সঙ্গীতশিল্পীদের সাথে মঞ্চে গান গেয়েছেন।

রাজলক্ষ্মী থিরুভানাথাপুরম এর ঠাকুর থিয়েটারে গান পরিবেশন করছেন, ফেব্রুয়ারি ২০১৯

পুরস্কার[সম্পাদনা]

1. কেরালা রাজ্য চলচ্চিত্র শ্রেষ্ঠ গায়ক পুরস্কার- ২০১০, গান- অলিচিরুনে, চলচ্চিত্র - জানকান 2. প্রথম ভেল্লিনক্ষাথরাম পুরস্কার - ২০১০ গান- অলিচিরুনে, চলচ্চিত্র - জানকান 3. কেরালা চলচ্চিত্র সমালোচক সমিতি টেলিভিশন পুরস্কার - ২০০৮ (ওরু ভীডুম অরুপাদ বিষেশাঙ্গালুম) 4. কেরালা রাজ্য পুরস্কার (নাটক) - ২০০৪, অচান্তে কানমণি মুথুরাঙ্গু, নাটকম - নিরারিয়াম নেরাথু 5. কেরালা রাজ্য পুরস্কার (নাটক) - ২০১৪, Madhava masamayee, Natakam - Pranaya sagaram. 6. মাঝাভিল ম্যাঙ্গো পুরষ্কার - ২০০১৭, সেরা গায়িকা 7.ফ্লাওয়ার সংগীত পুরস্কার - ২০১৮, সেরা গায়িকা

তথ্যসূত্র[সম্পাদনা]

www.malayalamanoramaonline.com dated 30.07.2011[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] www.musicindiaonline.com/list_albums/i/15-malayalam_movie_songs/11520-Rajalakshmi www.malayalammovies.org/artist/Rajalakshmi www.malayalammovies.org/news/state-award-winners-honoured http://newindianexpress.com/cities/kochi/article54859.ece www.mathrubhumi.com internet edition on 10/06/2011 http://epaper.mathrubhumi.com/epapermain.aspx?queryed=22&eddate=11%2f1%2f2011 http://www.deccanchronicle.com/tabloid/kochi/rajalakshmi-upping-her-tempo-505 http://newindianexpress.com/cities/thiruvananthapuram/article427800.ece