রয়েল ব্রুনাই এয়ারলাইন্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Royal Brunei Airlines
250px
আইএটিএ আইসিএও কলসাইন
BI RBA BRUNEI
প্রতিষ্ঠাকাল১৮ নভেম্বর ১৯৭৪; ৪৫ বছর আগে (1974-11-18)
কার্যক্রম শুরু১৪ মে ১৯৭৫ (1975-05-14)
হাবBrunei International Airport
নিয়মানুযায়ী উড়ান পরিকল্পনাRoyal Skies
বিমানবহরের আকার10
গন্তব্য16
প্রধান কোম্পানিGovernment of Brunei
প্রধান কার্যালয়Bandar Seri Begawan, Brunei
গুরুত্বপূর্ণ ব্যক্তিDato Paduka Haji Bahrin bin Abdullah (Chairman)[১]
Karam Chand (CEO)
ওয়েবসাইটwww.flyroyalbrunei.com

রয়েল ব্রুনাই এয়ারলাইন্স হচ্ছে ব্রুনাই দারুসসালাম এর জাতীয় পতাকা বহনকারী এয়ারলাইন, যার হেডকোয়ার্টার বন্দর সেরি বেগাওয়ান এর আর বি প্লাজাতে অবস্থিত । এয়ারলাইন্সটি সম্পূর্ণভাবে ব্রুনাই সরকার এর নিয়ন্ত্রণাধীন । এর প্রধান কেন্দ্রস্থল হচ্ছে বেরাকাস এ অবস্থিত ব্রুনাই আন্তর্জাতিক বিমানবন্দরে, যা ব্রুনাই এর রাজধানী বন্দর সেরি বেগাওয়ান এ অবস্থিত ।

ইতিহাস[সম্পাদনা]

রয়েল ব্রুনাই এয়ারলাইন্স ১৯৭৪ সালের ১৮ নভেম্বর দুটি নতুন বোয়িং ৭৩৭-২০০এস নিয়ে প্রতিষ্ঠিত হয় ।[২] এয়ারলাইন্সটির প্রথম ফ্লাইট পরিচালিত হয়েছিলো ১৯৭৫ সালের ১৪ মে ব্রুনাই আন্তর্জাতিক বিমানবন্দর হতে সিঙ্গাপুরে । একই দিনে তৎকালীন বিট্রিশ কলোনী হংকং এবং পুর্ব মালয়েশিয়া(মালয়েশিয়ান বোর্নিও) এর দুটি শহর কোটা কিনাবালু এবং কুচিং এ ফ্লাইট পরিচালিত হয় ।

প্রথমদিকে বিভিন্ন গন্তব্যে ফ্লাইট সংখ্যা বাড়ানোর ক্ষেত্রে ১৯৭৬ সালে ম্যানিলাতে এবং ১৯৭৭ সালে ব্যাংককে ফ্লাইট পরিচালনা শুরু করা হয় । তিন বছর পর রয়েল ব্রুনাই এয়ারলাইন্স একটি বোয়িং ৭৩৭-২০০কিউ সি-যা ছিলো এর তৃতীয় বোয়িং-যা এয়ারলাইনটিকে ১৯৮১ সালে কুয়ালালামপুর এবং ১৯৮৩ সালে পোর্ট ডারউইনে ফ্লাইট পরিচালনায় সহায়তা করে ।

সাবসিডিয়ারি[সম্পাদনা]

রয়েল ব্রুনাই এর সাবসিডিয়ারিগুলো হল এয়ারলাইনটিকে সাপোর্ট করার জন্য এর অধীনস্থ অঙ্গসংগঠনগুলো । এদের মধ্যে রয়েছে রয়েল ব্রুনাই ক্যাটারিং, যা ফ্লাইটগুলোতে পরিবেশনকৃত খাবার প্রস্তুত এবং সরবরাহের কাজে নিয়োজিত । এছাড়া রয়েছে রয়েল ব্রুনাই ইঞ্জিনিয়ারিং, যা এয়ারলাইনটি দ্বারা পরিচালিত বিমানগুলো রক্ষণাবেক্ষন এবং তত্ত্বাবধানের দায়িত্বে নিয়োজিত রয়েছে ।

গন্তব্যস্থলসমূহ[সম্পাদনা]

২০১৪ সালের জুলাই মাস অনুসারে রয়েল ব্রুনাই এয়ারলাইন্সের বিমানগুলো নিচের দেশগুলোর বিভিন্ন শহরে ফ্লাইট পরিচালনা করে থাকে । [৩]

অস্ট্রেলিয়া, মায়ানমার, চীন, জার্মানি, হংকং, ইন্ডিয়া, ইন্দোনেশিয়া, জাপান, কুয়েত, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, ফিলিপাইন, সৌদি আরব, সিঙ্গাপুর, তাইওয়ান, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, ভিয়েতনাম ।

কোডশেয়ার চুক্তি[সম্পাদনা]

২০১১ সাল অনুসারে রয়েল ব্রুনাই এয়ারলাইন্স এর সাথে নিচের বিমানসংস্থাগুলোর কোড শেয়ার চুক্তি বিদ্যমান রয়েছে ।[৪]

  • ক্যাথি প্যাসিফিক/ড্রাগনএয়ার
  • গারুডা ইন্দোনেশিয়া
  • হংকং এয়ারলাইন্স [৫]
  • মালয়েশিয়া এয়ারলাইন্স
  • দ্যা এয়ারওয়েজ ইন্টারন্যাশনাল
  • মাসউইংস
  • মায়ানমার এয়ারওয়েজ ইন্টারন্যাশনাল
  • টার্কিশ এয়ারলাইন্স

পরিচালিত বিমানসমূহ[সম্পাদনা]

২০১৫ সালের ডিসেম্বর অনুসারে রয়েল ব্রুনাই এয়ারলাইন্স এর বিমানবহরে নিন্মলিখিত বিমানগুলো রয়েছে: এয়ারবাস এ৩২০-২০০, এয়ারবাস এ৩২০নিও, বোয়িং ৭৮৭-৮

২০০৯ সালে রয়েল ব্রুনাই এয়ারলাইন্স এর পাঁচটি নতুন বোয়িং ৭৮৭-৮ বিমান লীজ নেয়ার কথা ছিল, তবে এ সময়টি পিছিয়ে ২০১৩/২০১৪ সালের দিকে চলে যায় ।

পূর্বের পরিচালিত বিমানসমূহ[সম্পাদনা]

রয়েল ব্রুনাই এয়ারলাইন্স এর দ্বারা বিগত বিভিন্ন সময়ে নিচের বিমানগুলো পরিচালিত হয়েছে:

  • বোয়িং ৭৩৭-২০০
  • বোয়িং ৭২৭-২০০
  • বোয়িং ৭৬৭-২০০/২০০ইআর
  • বোয়িং ৭৬৭-৩০০ইআর
  • বোয়িং ৭৭৭-২০০ইআর
  • ফকার ৫০
  • ফকার ১০০

কেবিন[সম্পাদনা]

বিজনেস ক্লাস বোয়িং ৭৮৭এস বিজনেস ক্লাস এর আসনগুলো সম্পূর্ণ বিছানার মতো ফ্ল্যাট করে ব্যবহার করা সম্ভব । প্রতিটি আসনের সাথে একটি ১৫.৪ ইঞ্চি, ডুয়ো ফাংশন ইন সিট পারসোনাল টিভি(টাচ স্ক্রীণ এবং রিমোট কন্ট্রোল সুবিধা সম্বলিত)এবং ইন-সিট পাওয়ার আউটলেট সুবিধা বিদ্যমান ।

ইকোনমি ক্লাস বোয়িং ৭৮৭এস ইকোনমি ক্লাস এর আসনগুলো এর অবস্থান থেকে ৬ ইঞ্চি হেলানো সম্ভব । প্রতিটি আসনের সাথে ৯ ইঞ্চি, টাচ স্ক্রীণ ইন-সিট পারসোনাল টিভি রয়েছে যেক্ষেত্রে ইউএসবি চার্জিং সুবিধা এবং ইন-সিট পাওয়ার আউটলেট সুবিধা বিদ্যমান ।

সার্ভিসসমূহ ভ্রমণাবস্থায় ক্যাটারিং যেহেতু ব্রুনাই এ অ্যালকোহল বিক্রয় নিষিদ্ধ, সেজন্য রয়েল ব্রুনাই এয়ারলাইন্সের বিমানগুলোতে ফ্লাইটের সময় অ্যালকোহল পরিবেশন করা হয় না । তবে, যাত্রীরা তাদের নিজেদের সঙ্গে ব্যক্তিগতভাবে অ্যালকোহল জাতীয় পানীয় নিয়ে আসতে পারে এবং ভ্রমণাবস্থায় পান করতেপারে । এছাড়া, বিমানে পরিবেশনকৃত সকল খাবারের ক্ষেত্রে হালাল খাবার পরিবেশন করা হয় ।

ভ্রমণাবস্থায় বিনোদন[সম্পাদনা]

সাধারণভাবে ব্রুনাই এয়ারলাইন্সের যাত্রীদের আনন্দদায়ক ভ্রমণের উদ্দেশ্যে অডিও, ভিডিও, মিউজিক, গেমস ইত্যাদি বিনোদনের ব্যবস্থা রয়েছে ।

রেফারেন্স[সম্পাদনা]

  1. "Management"। Royal Brunei Airlines। ১১ ফেব্রুয়ারি ২০০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ ডিসেম্বর ২০১০ 
  2. "OIL-FIRED AMBITION"Flight International। সেপ্টেম্বর ১৯৯০। সংগ্রহের তারিখ ৩ অক্টোবর ২০১৬ 
  3. "Royal Brunei Air Destination"। cleartrip.com। সংগ্রহের তারিখ ৩ অক্টোবর ২০১৬ 
  4. "Vietnam Airlines – Details and Fleet History"। Planespotters.net। সংগ্রহের তারিখ ৩ অক্টোবর ২০১৬ 
  5. "Royal Brunei Airlines receives first of two used Fokker 100s"Flight International। ডিসেম্বর ১৯৯৬। সংগ্রহের তারিখ ৩ অক্টোবর ২০১৬