রমাবাই রানাডে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রামাবাই রানাডে ছিলেন একজন ভারতীয় সমাজকর্মী এবং ২০ শতকের প্রথম দিকে প্রথম নারী অধিকার কর্মীদের একজন। ১১ বছর বয়সে, তিনি বিচারপতি মহাদেব গোবিন্দ রানাডেকে বিয়ে করেছিলেন, যিনি একজন বিশিষ্ট ভারতীয় পণ্ডিত এবং সমাজ সংস্কারক ছিলেন।

রমাবাই তার বিয়ের পরপরই, মহাদেব গোবিন্দ রানাডের কাছ থেকে জোরালো সমর্থন ও উৎসাহে লেখাপড়া শুরু করেন। তার মাতৃভাষা মারাঠি দিয়ে শুরু করে তিনি ইংরেজিতে দক্ষতা অর্জনের জন্য কঠোর প্রচেষ্টা করেছিলেন। ১৮৮৪ সালে, রমাবাই তার স্বামী এবং অন্যান্য সহকর্মীদের সাথে পুনেতে দেশের প্রথম বালিকা উচ্চ বিদ্যালয় হুজুরপাগা প্রতিষ্ঠা করেন।[১]

তার স্বামীর দ্বারা অনুপ্রাণিত হয়ে রমাবাই মহিলাদের কথা জনসমক্ষে বলার জন্য মুম্বাইতে 'হিন্দু লেডিস সোশ্যাল ক্লাব' শুরু করেছিলেন। স্বামীর মৃত্যুর পর, রমাবাই তার বাকি জীবন মুম্বাই এবং পুনেতে 'সেবা সদন সোসাইটি'-এর মাধ্যমে মহিলাদের জীবনের উন্নতির জন্য উৎসর্গ করেছিলেন।

তিনি পুনার "সেবা সদন"-এর প্রতিষ্ঠাতা এবং সভাপতি ছিলেন, যা সমস্ত ভারতীয় মহিলা প্রতিষ্ঠানের মধ্যে সবচেয়ে সফল। হাজার হাজার মহিলা এতে অংশগ্রহণ করেন। রমাবাইয়ের ঘনিষ্ঠ ব্যক্তিগত তত্ত্বাবধানে থাকার কারণে প্রতিষ্ঠানটির ব্যাপক জনপ্রিয়তা ছিল।

জনপ্রিয়তা[সম্পাদনা]

তাঁর সম্মানে, ভারত-অস্ট্রেলীয় পোস্ট ভারতীয় সমাজের প্রতি তাঁর মহান অবদানের জন্য ১৯৬২ সালের ১৪ আগস্ট রমাবাইকে চিত্রিত করে একটি ডাকটিকিট জারি করে।

রমাবাইয়ের জীবন এবং 'নারী অধিকার' কর্মী হিসাবে তার বিকাশের উপর ভিত্তি করে উঞ্চ মাঝা জোকা নামে জি মারাঠিতে একটি টেলিভিশন ধারাবাহিক নির্মিত হয় ২০১২ সালী মার্চে।[২] এই ধারাবাহিকটি মহারাষ্ট্র জুড়ে সমালোচকদের দ্বারা প্রশংসিত এবং উদযাপিত হয়েছিল। এতে মহাদেব গোবিন্দ রানাডে চরিত্রে অভিনেতা ছিলেন বিক্রম গায়কওয়াড় এবং রমাবাই রানাডে চরিত্রে স্প্রুহা জোশী অভিনয় করেছিলেন।

উত্তরাধিকার[সম্পাদনা]

  • রমাবাইয়ের গুরুত্বপূর্ণ সাহিত্যিক অবদান হল মারাঠি ভাষায় তার আত্মজীবনী আমাচ্যা আয়ুষ্যতিল কাহি আথাবানি[৩] যাতে তিনি তার বিবাহিত জীবনের বিশদ বিবরণ দেন।[৪] তিনি বিচারপতি রানাডের বক্তৃতার একটি সংগ্রহও প্রকাশ করেছিলেন।
  • সেবা সদন

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Huzurpaga Girls High School completes 135 years"punemirror.com (ইংরেজি ভাষায়)। ২০১৯-১০-০৩। সংগ্রহের তারিখ ২০২২-০৩-১৪ 
  2. "समाजसुधारक रमाबाई रानडे यांच्या कर्तृत्वाचा 'उंच झोका' झी मराठीवर!"। Lokasatta। সংগ্রহের তারিখ ১১ মার্চ ২০১২ [অকার্যকর সংযোগ]
  3. "Diamond Maharashtra Sankritikosh", Durga Dixit, Pune, India, Diamond Publications, 2009, p. 40. আইএসবিএন ৯৭৮-৮১-৮৪৮৩-০৮০-৪.
  4. Ranade, R., 1938. Himself: The Autobiography of a Hindu Lady. Longmans, Green and Company.