রবার্ট স্টার্লিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
রবার্ট স্টার্লিং
Robert Sterling 1956.jpg
১৯৫৬ সালে স্টার্লিং
জন্ম উইলিয়াম স্টার্লিং হার্ট
(১৯১৭-১১-১৩)নভেম্বর ১৩, ১৯১৭
নিউ কাসল, পেনসিলভানিয়া ইউ. এস
মৃত্যু মে ৩০, ২০০৬(২০০৬-০৫-৩০) (৮৮ বছর)
ব্রেন্টউড, লস এঞ্জেলেস, ক্যালিফর্নিয়া, ইউ. এস
শিক্ষা প্রতিষ্ঠান পিটসবার্গ বিশ্ববিদ্যালয়
পেশা অভিনেতা
কার্যকাল ১৯৩৭-১৯৮৬
দাম্পত্য সঙ্গী অ্যান সোর্দান (১৯৪৩-১৯৪৯) ১টি সন্তান
অ্যান জেফ্রিস (১৯৫১-২০০৬) (তাঁর মৃত্যু পর্যন্ত) ৩টি সন্তান
সন্তান তিশা স্টার্লিং (১৯৪৪)
জেফ্রি
ডানা
টেইলার

রবার্ট স্টার্লিং (ইংরেজি: Robert Sterling) (নভেম্বর ১৩, ১৯১৭ - ২০০৬ মে ৩০) একজন আমেরিকান চলচ্চিত্র এবং টেলিভিশন অভিনেতা।

জীবন ও কর্মজীবন[সম্পাদনা]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

পিটসবার্গ থেকে ৫০মাইল (৮০ কিলোমিটার) উত্তর-পশ্চিমে নিউ কাসল, পেনসিলভানিয়াতে উইলিয়াম স্টার্লিং হার্ট জন্মগ্রহণ করেন। তার পিতা নাম বিল হার্ট যিনি আমেরিকার মেজর বাস্কেটবল লীগের একজন বাস্কেটবল খেলোয়াড়। তিনি পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন এবং অভিনয় জগতে প্রবেশের আগে তিনি একটি পোশাক বিক্রয়িক হিসেবে কাজ করেন।

চলচিত্র[সম্পাদনা]

১৯৩৯ সালে কলাম্বিয়ান ছবির সঙ্গে স্বাক্ষরের পর, তিনি পশ্চিমা তারকা উইলিয়াম এস হার্ট সঙ্গে নাম সংক্রান্ত বিভ্রান্তি এড়ানোর জন্য নিজেই তার নাম রবার্ট স্টার্লিং রাখেন। ১৯৪৩ সালে তিনি যখন পশ্চিম টেক্সাসের মারফায় সেকেন্ড লেফটেন্যান্ট অফিসার হিসেবে ফ্লাইট প্রশিক্ষনে যোগ দিয়েছিলেন, তখন তার নাম আইনতভাবে পরিবর্তন করা হয় [১]। ১৯৪১ সালে, স্টার্লিং মেট্রো গোল্ডয়িন মায়ের নামে একটি আমেরিকান মিডিয়া কোম্পানীতে গিয়েছিলেন। তিনি কয়েক বছরের জন্য সহঅিভিনেতা হিসেবে কাজ করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর এয়ার কর্পস এর ফ্লাইট প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালনের পর তিনি হলিউডে ফিরে আসেন। কিন্তু ঐ দশকের শেষের দিকে তার চলচিত্র কেরিয়ার হুমকির মুখে পড়ে যায়।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

স্টার্লিং দুইবার বিয়ে করেছিলেন। তার প্রথম বিবাহ ছিল ১৯৪৩ সালে, অভিনেত্রী-গায়িকা অ্যান সোর্দানের সাথে। তাদের সংসারে একটি কন্যা সন্তান, প্যাট্রিসিয়া (তিশা স্টার্লিং) জন্ম নেয়, যিনি পরিবর্তিতে অভিনয়কে পেশা হিসেবে বেছে নেন। ১৯৪৯ সালে সোর্দান এবং স্টার্লিং এর বিচ্ছেদ ঘটে। স্টার্লিং তার ব্রডওয়ে থিয়েটার আত্মপ্রকাশের পর পরই অভিনেত্রী-গায়িকা অ্যান জেফ্রিসের সাথে পরিচয় ঘটে এবং তারা ১৯৫১ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং তাঁর মৃত্যু পর্যন্ত তারা একসাথে সংসার করেন। তাদের সংসারে তিনটি পুত্র সন্তান জন্মগ্রহণ করে,তারা হল জেফ্রি, ডানা এবং টেইলর।

মৃত্যু[সম্পাদনা]

স্টার্লিং ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেসের ব্রেন্টউডে নিজ বাড়িতে ৮৮ বছর বয়সে ২০০৬ সালের ৩০ মে মঙ্গলবার মারা যান। তার ছেলে জেফ্রির মতে, স্টার্লিং মৃত্যু স্বাভাবিক ছিল, কিন্তু তার শেষ জীবনে তিনি বেশ কিছু রোগে আক্রান্ত ছিলেন[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. 1994 personal written memoirs of Col. (Ret.) John B. Boynton, Mr. Hart's flight instructor.
  2. Thomas, Bob (২০০৬-০৬-০১)। "Obituary: Robert Sterling / New Castle native was cast member in TV's 'Topper'"। Post-gazette.com। সংগৃহীত ২০১০-০২-১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]