রবার্ট ডেভিড কেপেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রবার্ট ডেভিড কেপেল (জন্ম ১৫ জুন, ১৯৪৪) একজন আমেরিকান প্রাক্তন আইন প্রয়োগকারী কর্মকর্তা এবং গোয়েন্দা। তিনি নিউ হ্যাভেন বিশ্ববিদ্যালয় এবং স্যাম হিউস্টন স্টেট বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রাক্তন সহযোগী অধ্যাপক। টেপ বুন্ডি এবং গ্যারি রিডওয়ের তদন্তে কেপেল তার অবদানের জন্য পরিচিত এবং তিনি এইচআইটিএস, হোমসাইড ইনভেস্টিগেশন ট্র্যাকিং সিস্টেম তৈরিতে সহায়তা করেছিলেন।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

রবার্ট কেপেল বড় হয়েছিলেন ওয়াশিংটনের স্পোকানে, যেখানে তিনি সেন্ট্রাল ভ্যালি হাই স্কুলে পড়াশোনা করেছিলেন। স্নাতক শেষ করার পরে, তিনি ওয়াশিংটন স্টেট বিশ্ববিদ্যালয়ে পড়তে যান, যেখানে তিনি উচ্চ জাম্পে অংশ নিয়েছিলেন। [১] পুলিশ প্রধান হওয়ার প্রত্যাশায় কেপেল তার বাবা অপরাধমূলক বিচারের জন্য অনুপ্রাণিত হয়েছিল। [২] তিনি পুলিশ বিজ্ঞান ও প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। [৩] ১৯৬৬ সালে স্নাতক হওয়ার পরে, কেপেল ১৯৬৭ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত ভিয়েতনাম যুদ্ধে আর্মি ড্রিল সার্জেন্ট এবং অধিনায়ক হিসাবে খসড়া হওয়ার আগে কিং কাউন্টি শেরিফের বিভাগে কাজ করেছিলেন

কর্মজীবন[সম্পাদনা]

"টেড মুর্দারস" গোয়েন্দা হিসাবে রবার্ট কেপেলের ক্যারিয়ারের সূচনা চিহ্নিত করেছিল। লেক সাম্মামিশ স্টেট পার্কের প্রত্যক্ষদর্শীরা "টেড" নামের এক ব্যক্তির বিষয়ে তথ্য সরবরাহ করেছিলেন যিনি দু'জন যুবতী নিখোঁজ বলে ঘোষণা করেছিলেন। [১] তদন্ত চলাকালীন, কেপেল টেড বুন্ডি সহ ২৫ জনের সাথে তার অবস্হান অবধি সন্দেহভাজনদের একটি বিশাল তালিকা সংকুচিত করেছিলেন। তিনি বুন্ডির মুখোমুখি হয়েছিলেন, কিন্তু বুন্ডি কথোপকথনটি বাতিল করে দিয়েছেন। কেপেল তার সাথে আবার কথা বলতে পারার আগেই বুন্ডি গ্রেপ্তার হয়ে কারাগারে পালিয়ে গিয়েছিল।

"টেড মার্ডার্স" থেকে এগিয়ে যাওয়ার পরে কেপেল ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একটি ডক্টরেট প্রোগ্রামে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। [১] এই ১২-বছরের প্রোগ্রামটি শেষ করার সময়, তিনি ওয়াশিংটন স্টেট অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের প্রধান তদন্তকারী হিসাবে পদ গ্রহণ করেছিলেন এই পদে তিনি ক্যাপ্টেন রল্ফ নেসেলুন্ডের অন্তর্ধান, এবং ডনা হাওয়ার্ডের মৃত্যুর মতো অন্যান্য অপরাধের তদন্ত করেছিলেন।

ওয়াশিংটনে হত্যার একটি সেট অনুসন্ধানের জন্য কেপেলকে গ্রিন রিভার টাস্ক ফোর্সে সহায়তা করতে বলা হয়েছিল। ১৯৮৪ সালের মধ্যে টেড বুন্ডি গ্রিন রিভার কিলারের তদন্তে সহায়তা করার আশায় রবার্ট কেপেলকে চিঠি লেখা শুরু করেছিলেন। [১] এই চিঠিপত্রটি দুজনের মধ্যে সাক্ষাত্কারের দিকে পরিচালিত করেছিল, যার ফলস্বরূপ বুন্ডি মৃত্যুদণ্ড কার্যকর করার আগে তার অজ্ঞাত অপরাধের কথা স্বীকার করেছিল। [২]

পরবর্তী জীবন[সম্পাদনা]

১৯৯৫ সালে ওয়াশিংটন স্টেট অ্যাটর্নি জেনারেলের অফিসের প্রধান অপরাধী তদন্তকারী হিসাবে কেপেল অবসর নিয়েছিলেন। তিনি সিয়াটল বিশ্ববিদ্যালয়ের অনুষদে যোগদান করেন। ২০০৪-এর হিসাব অনুযায়ী , কেপেল স্যাম হিউস্টন স্টেট ইউনিভার্সিটিতে ফৌজদারি বিচারের সহযোগী অধ্যাপক ছিলেন এবং বর্তমানে তিনি টেলিকনফারেন্সের মাধ্যমে সেখানে পড়াচ্ছেন। [১] ২০০৭ সালে, কেপেল অপরাধী বিচারের সহযোগী অধ্যাপক হিসাবে নিউ হ্যাভেন বিশ্ববিদ্যালয়ে যোগদান করেছিলেন।

কেপেল দ্য রিভারম্যানের লেখক: টেড বুন্ডি এবং আই হান্ট ফর গ্রিন রিভার কিলার, ২০০৪ সালে একই নামের একটি তৈরির জন্য টিভি চলচ্চিত্র তৈরি করেছিলেন , ব্রুস গ্রিনউডকে কেপেল চরিত্রে অভিনয় করেছিলেন এবং ক্যারি এলভিস বুন্দির চরিত্রে অভিনয় করেছিলেন। তিনি ফৌজদারি ন্যায়বিচার এবং সম্পর্কিত বিষয়গুলি সংক্রান্ত অনেকগুলি পাঠ্যপুস্তকের লেখকও।

কাজ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ramsland, Katherine (Spring ২০১২)। "Robert D. Keppel: Consulting Detective": 52–55 – EBSCOhost-এর মাধ্যমে। 
  2. "Anatomy of Murder: Robert Keppel '66 Police Science, '67 MA Police Science | Washington State Magazine | Washington State University"magazine.wsu.edu (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০৫-০৯ 
  3. Meet the Author, Robert Keppel

বহিঃসংযোগ[সম্পাদনা]