রবার্ট গ্রান্ট-ফেরিস, ব্যারন হারভিংটন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চ্যাডসলি করবেটের কাছে হার্ভিংটন: সেন্ট মেরি'স ক্যাথলিক চার্চ, গির্জায় লর্ড হার্ভিংটন এবং তার মায়ের কবর। পটভূমিতে হারভিংটন হলের ছাদ দৃশ্যমান।

রবার্ট গ্রান্ট গ্রান্ট-ফেরিস, ব্যারন হারভিংটন, এই পিসি (৩০ ডিসেম্বর ১৯০৭ - ১ জানুয়ারী ১৯৯৭) একজন ব্রিটিশ কনজারভেটিভ পার্টির রাজনীতিবিদ এবং আরএএফ অফিসার ছিলেন।

রবার্ট গ্রান্ট ফেরিসের জন্ম, তিনি ডুয়াই স্কুলে শিক্ষিত হয়েছিলেন এবং যুদ্ধের সময় আরএএফ তে কাজ করেছিলেন, ১৯৪২ সালে এয়ার এফিসিয়েন্সি অ্যাওয়ার্ড পেয়েছিলেন। তিনি মিসেস এলেন রায়ান ফেরিসের (১৮৭০-১৯৫৫) পুত্র ছিলেন, যিনি ১৯২৩ সালে হার্ভিংটন হল কিনেছিলেন এবং বার্মিংহামের আর্চডায়োসিসকে দিয়েছিলেন বলে জানা যায়।[১]

১৯৩০ সালে, তিনি ফ্লোরেন্স ব্রেনান ডি ভাইনকে (মৃত্যু ৩০ ডিসেম্বর ১৯৯৬) বিয়ে করেন, যার সাথে তার একটি কন্যা এবং একটি পুত্র ছিল।[২] তিনি ১৯৩৭ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত সেন্ট প্যানক্রাস নর্থের সংসদ সদস্য (এমপি) এবং ১৯৫৫ থেকে ফেব্রুয়ারী ১৯৭৪ সালের সাধারণ নির্বাচনে অবসর নেওয়া পর্যন্ত ন্যান্টউইচের জন্য সংসদ সদস্য ছিলেন। তিনি ১৯৭০ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত ওয়েজ অ্যান্ড মিনসের চেয়ারম্যান এবং ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন। সংসদে ফেরিসের প্রথম বক্তৃতা ছিল ১৯৩৭ সালের মার্চ মাসে, বিমান মন্ত্রকের অনুমানের উপর একটি বিতর্কে, যেখানে তিনি রয়্যাল অক্সিলিয়ারি এয়ার ফোর্সের সদস্য হিসাবে বক্তৃতা করেছিলেন।[৩]

রবার্ট গ্রান্ট-ফেরিস ১৯৬৯ সালে নাইট উপাধি লাভ করেন, এবং ১৯৭১ সালে প্রিভি কাউন্সিলে শপথ নেন ২৪ জুন ১৯৭৪-এ তাকে চেশায়ারের ন্যান্টউইচের ব্যারন হার্ভিংটন হিসাবে আজীবন পিয়ারেজ দেওয়া হয়েছিল। তিনি তার ৮৯ তম জন্মদিনের দুই দিন পর ১৯৯৭ সালের নববর্ষের দিনে মারা যান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Harvington Hall - Our Story"। সংগ্রহের তারিখ ১ সেপ্টেম্বর ২০২১ 
  2. "Obituary"The Independent। ৪ জানুয়ারি ১৯৯৭। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১, ২০২১ 
  3. "SIR PHILIP SASSOON'S STATEMENT"Parliamentary Debates (Hansard)। ১৫ মার্চ ১৯৩৭।