রবার্ট গ্যাসকোইন-সেসিল, সালিসবারির ৬ষ্ঠ মার্কেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রবার্ট এডওয়ার্ড পিটার গ্যাসকোয়েন-সেসিল, স্যালিসবারির ৬ষ্ঠ মার্কেস, DL (২৪ অক্টোবর ১৯১৬ – ১১ জুলাই ২০০৩), ১৯৪৭ থেকে ১৯৭২ পর্যন্ত ভিসকাউন্ট ক্র্যানবোর্নের স্টাইল, ছিলেন একজন ব্রিটিশ জমির মালিক এবং রক্ষণশীল রাজনীতিবিদ।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

স্যালিসবারি ছিলেন লর্ড রিচার্ড ক্যাভেন্ডিশের কন্যা এলিজাবেথ ভেরে ক্যাভেন্ডিশের রবার্ট গ্যাসকোয়িন-সেসিল, স্যালিসবারির ৫ম মার্কেসের জ্যেষ্ঠ এবং একমাত্র জীবিত পুত্র। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি গ্রেনেডিয়ার গার্ডে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৪৪ সালে ২য় ব্যাটালিয়নের সাথে নরম্যান্ডি আক্রমণে অংশ নিয়েছিলেন এবং ব্রাসেলসে প্রবেশকারী প্রথম ব্রিটিশ ইউনিটের সদস্য ছিলেন। পরে তিনি উত্তর আফ্রিকার তৎকালীন আবাসিক মন্ত্রী হ্যারল্ড ম্যাকমিলান- এর সামরিক সহকারী নিযুক্ত হন।

পরে তিনি ১৯৫০ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত বোর্নমাউথ ওয়েস্টের রক্ষণশীল সংসদ সদস্য হিসাবে বসেন। ১৯৭২ সালে তিনি তার পিতার স্থলাভিষিক্ত হন এবং হাউস অফ লর্ডসে প্রবেশ করেন। তিনি রক্ষণশীল সোমবার ক্লাবের সভাপতি হিসাবে তার বাবার উত্তরসূরিও হন। তিনি স্যালিসবারি রিভিউকে সমর্থন করেছিলেন এবং অ্যাংলো-রোডেসিয়ান সোসাইটি এবং ফ্রেন্ডস অফ দ্য ইউনিয়নের সভাপতিও ছিলেন।

সম্পত্তি[সম্পাদনা]

লর্ড স্যালিসবারি হ্যাটফিল্ড হাউসের চারপাশে ৮,৫০০ একর এবং ডরসেটের ক্র্যানবোর্ন ম্যানরে ১,৩০০ একর জমির মালিকানা চালান। মৃত্যুর সময় তিনি লিসেস্টার এবং লিসেস্টার স্কোয়ার, লন্ডনের আশেপাশে সম্পত্তির মালিক ছিলেন, যা গ্যাসকোইন হোল্ডিংস দ্বারা অনুষ্ঠিত হয়েছিল।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Roth, Andrew (১৫ জুলাই ২০০৩)। "The Marquess of Salisbury"The Guardian 

বহিঃসংযোগ[সম্পাদনা]