রবার্ট কার্ডেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
"City justice"
Carden as caricatured by Spy (Leslie Ward) in Vanity Fair, December 1880

স্যার রবার্ট ওয়াল্টার কার্ডেন, ১ম ব্যারোনেট (৭ অক্টোবর ১৮০১ - ১৯ জানুয়ারী ১৮৮৮) একজন ব্রিটিশ ব্যাংকার এবং রক্ষণশীল রাজনীতিবিদ ছিলেন।

কার্ডেন ছিলেন জেমস কার্ডেন এবং তার স্ত্রী মেরি ( নি ওয়াল্টার), যিনি টাইমস পত্রিকার প্রতিষ্ঠাতা জন ওয়াল্টারের কন্যা ছিলেন। ১৮১৬ সালে, তিনি ফুটের ৫২ তম (অক্সফোর্ডশায়ার) রেজিমেন্টে কমিশন নেন।

১৮৫৭ সালে স্যার রবার্ট ওয়াল্টার কার্ডেন

পরে একজন সফল ব্যাঙ্কার, তিনি ১৮৫১ সালে নাইট উপাধি লাভ করেন। তিনি ১৮৫০ সালে লন্ডনের শেরিফ ছিলেন এবং ১৮৫৭ সালে লন্ডনের লর্ড মেয়র নির্বাচিত হন। ১৮৫৭ সালে তিনি হাউস অফ কমন্সে গ্লুচেস্টারের দুই প্রতিনিধির একজন হিসাবে নির্বাচিত হন, এই আসনটি তিনি ১৮৫৯ সাল পর্যন্ত অধিষ্ঠিত ছিলেন। কার্ডেন বিশ বছরেরও বেশি সময় ধরে সংসদের বাইরে ছিলেন, কিন্তু ১৮৮০ সালে ফিরে আসেন যখন তিনি বার্নস্ট্যাপলের সংসদ সদস্য নির্বাচিত হন, যা তিনি ১৮৮৫ সাল পর্যন্ত বহাল ছিলেন। তার ব্যবসা এবং রাজনৈতিক কর্মজীবন ছাড়াও তিনি সারে এবং মিডলসেক্সের জন্য শান্তির একজন বিচারক ছিলেন। ১৮৮৭ সালের জুন মাসে, ৮৫ বছর বয়সে, তিনি সারে কাউন্টির মোলেসির একটি ব্যারোনেট তৈরি করেছিলেন।

কার্ডেন ১৮২৭ সালে উইলিয়াম স্মিথ অ্যান্ড্রুজের মেয়ে পামেলা এলিজাবেথ এডিথকে বিয়ে করেছিলেন। তাদের তিন ছেলে ও সাত মেয়ে ছিল। তিনি ১৮৭৪ সালে মারা যান। কার্ডেন ১৪ বছর বেঁচে ছিলেন এবং ১৮৮৮ সালের জানুয়ারিতে ৮৬ বছর বয়সে মারা যান। কেনসাল গ্রিন সিমেট্রিতে তাকে তার স্ত্রী এবং তার দুই সন্তানের সাথে সমাহিত করা হয়েছে। তিনি তার বড় ছেলে ফ্রেডরিক দ্বারা ব্যারোনেটসিতে স্থলাভিষিক্ত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]