রটার্ডাম মেট্রো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রটার্ডাম মেট্রো

সংক্ষিপ্ত বিবরণ
অবস্থানরটার্ডাম, নেদারল্যান্ডস
পরিবহনের ধরনদ্রুতগামী গণপরিবহন ব্যবস্থাহালকা রেল
লাইনের (চক্রপথের)
সংখ্যা
বিরতিস্থলের (স্টেশন)
সংখ্যা
৭০
বাৎসরিক যাত্রীসংখ্যা৯৯ মিলিয়ন (২০১৯)[১]
ওয়েবসাইটআরইটি (ইংরেজি ভাষায়)[২]
চলাচল
চালুর তারিখ৯ ফেব্রুয়ারি ১৯৬৮
পরিচালক সংস্থাআরইটি
একক গাড়ির সংখ্যা১৬৭[৩]
কারিগরি তথ্য
মোট রেলপথের দৈর্ঘ্য১০০.৬ কিমি (৬২.৫ মা)
বিদ্যুতায়ন৭৫০ ভি ডিসি

রটার্ডাম মেট্রো নেদারল্যান্ডসের রটার্ডাম ও আশেপাশের পৌরসভাগুলিতে আরইটি দ্বারা পরিচালিত একটি দ্রুতগামী গণপরিবহন ব্যবস্থানুওরটজুইডলেইন (উত্তর – দক্ষিণ লাইন) নামে পরিচিত প্রথম লাইন ১৯৬৮ সালে খোলা হয় এবং একটি সুড়ঙ্গের মাধ্যমে নিউয়ে মাশ নদী পেরিয়ে সেন্ট্রাল স্টেশন থেকে জুয়েডপলেইন পর্যন্ত রেল চালচল শুরু হয়। এটি নেদারল্যান্ডসে প্রথম মেট্রো ব্যবস্থা হিসাবে চালু হয়। সেই সময় এটি বিশ্বের সবচেয়ে সংক্ষিপ্ত মেট্রো লাইনসমূহের একটি ছিল, যার দৈর্ঘ্য ছিল মাত্র ৫.৯ কিমি (৩.৭ মাইল)।

দ্বিতীয় লাইন ওপস – ওয়েস্টলিজান (পূর্ব–পশ্চিম লাইন) ১৯৮২ সালে খোলা হয়, যা ক্যাপেলসবার্গ ও কুলহ্যাভেন স্টেশনের মধ্যে চলাচল শুরু করে। লাইন দুটি ১৯৯০-এর দশকের শেষের দিকে ঐতিহাসিক রটার্ডাম নাগরিক ডিজিডেরিয়াস ইরাসমাসের নামে ইরেসমাস লাইনের (উত্তর–দক্ষিণ) নামকরণ করা হয় এবং পিটার ক্যালেন্ডের নামে ক্যাল্যান্ড লাইনের (পূর্ব–পশ্চিম) নামকরণ করা হয়। পৃথক শাখাগুলির মধ্যেকার পার্থক্যে জোর দেওয়া ও স্পষ্ট করার জন্য নামগুলি ২০০৯ সালের ডিসেম্বর মাসে চিঠি ও রঙের সংমিশ্রনের নামের দ্বারা আবারও প্রতিস্থাপিত করা হয়, বিশেষ করে পূর্ব–পশ্চিম লাইনের ক্ষেত্রে।

লাইন[সম্পাদনা]

রেলপথের মানচিত্র[সম্পাদনা]

মানচিত্র

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. https://mrdh.nl/system/files/projectbestanden/3.%20Concept%20vervoerplannen%202021%20RET%20%28Metro%2C%20Tram%20en%20Bus%29.pdf[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২৫ নভেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ মার্চ ২০২১ 
  3. "Over RET - Materieel" [About RET - Vehicles] (ওলন্দাজ ভাষায়)। RET। সংগ্রহের তারিখ ২০২০-০৩-১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]