বিষয়বস্তুতে চলুন

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন, ১৯২৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন, ১৯২৪

← ১৯২৩ ২৯ অক্টোবর ১৯২৪ ১৯২৯ →

যুক্তরাজ্যের কমন্সসভার সমস্ত ৬১৫টি আসন
সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ৩০৮টি আসন
ভোটের হার৭৭.০% (বৃদ্ধি ৫.৯%)
  প্রথম দল দ্বিতীয় দল তৃতীয় দল
 
নেতা/নেত্রী স্ট্যানলি বাল্ডউইন রামসে ম্যাকডোনাল্ড এইচ. এইচ. অ্যাসকুইথ
দল রক্ষণশীল শ্রমিক দল উদারপন্থী
নেতা হয়েছেন ২৩ মে ১৯২৩ ২১ নভেম্বর ১৯২২ ৩০ এপ্রিল ১৯০৮
নেতার আসন বেউডলি আবেরভন পেইসলি (পরাজিত)
গত নির্বাচন ২৫৮ আসন, ৩৮.০% ১৯১ আসন, ৩০.৭% ১৫৮ আসন, ২৯.৭%
আসন লাভ ৪১২ ১৫১ ৪০[note ১]
আসন পরিবর্তন বৃদ্ধি ১৫৪ হ্রাস ৪০ হ্রাস ১১৮
জনপ্রিয় ভোট ৭৪,১৮,৯৮৩ ৫২,৮১,৬২৬ ২৮,১৮,৭১৭
শতকরা ৪৬.৮% ৩৩.৩% ১৭.৮%
সুইং বৃদ্ধি ৮.৮% বৃদ্ধি ২.৬% হ্রাস ১১.৯%

রং বিজয়ী দলকে নির্দেশ করে[]

নির্বাচনের পরে হাউস অফ কমন্সের গঠন দেখানো চিত্র

নির্বাচনের পূর্বে প্রধানমন্ত্রী

রামসে ম্যাকডোনাল্ড
শ্রমিক দল

নির্বাচিত প্রধানমন্ত্রী

স্ট্যানলি বাল্ডউইন
রক্ষণশীল

১৯২৪ সালের যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন ২৯ অক্টোবর ১৯২৪ তারিখে রোজ বুধবার অনুষ্ঠিত হয়। অনাস্থা প্রস্তাবে হাউস অফ কমন্সে প্রধানমন্ত্রী রামসে ম্যাকডোনাল্ডের নেতৃত্বে শ্রমিক সংখ্যালঘু সরকারের পরাজয়ের ফলে এই নির্বাচন আহ্বান করা হয়েছে।[] এটি ছিল দুই বছরেরও কম সময়ের মধ্যে তৃতীয় সাধারণ নির্বাচন। গত ৯ অক্টোবর সংসদ ভেঙে দেওয়া হয়।[]

স্ট্যানলি বাল্ডউইনের নেতৃত্বে কনজারভেটিভরা ১৯২৩ সালের সাধারণ নির্বাচনের তুলনায় নির্বাচনী পরিপ্রেক্ষিতে আরও ভাল পারফরম্যান্স করেছিল এবং ২০৯ আসনের বৃহৎ সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। ম্যাকডোনাল্ডের নেতৃত্বে লেবার ৪০টি আসন হারিয়েছে। নির্বাচনে এইচএইচ অ্যাসকুইথের নেতৃত্বে লিবারেল পার্টি তাদের ১৫৮টি আসনের মধ্যে ১১৮টি হারায় যা লেবার পার্টি এবং কনজারভেটিভ পার্টির মধ্যে ব্রিটিশ রাজনীতিকে মেরুকরণে সহায়তা করেছিল।

এই সাধারণ নির্বাচনে রক্ষণশীল ভূমিধ্বস বিজয় এবং লেবার পরাজয়ের আংশিকভাবে জিনোভিয়েভ চিঠির জন্য দায়ী করা হয়েছে, একটি জাল দলিল যা নির্বাচনের চার দিন আগে ডেইলি মেইলে সত্যিকারের এবং চাঞ্চল্যকর বলে প্রকাশিত হয়েছিল। ১৯২৩ সালের সাধারণ নির্বাচনের তুলনায় লেবার ভোট প্রায় ১০ লাখ বেড়েছে, কিন্তু এটি মূলত পূর্ববর্তী নির্বাচনের তুলনায় ৮৭ জন বেশি প্রার্থী দেওয়ার কারণে।

কনজারভেটিভরা সাম্রাজ্যবাদী পছন্দের একটি সুরক্ষাবাদী বাণিজ্য নীতিতে যাওয়ার জন্য একটি ম্যান্ডেট পাওয়ার জন্য পূর্ববর্তী ১৯২৩ সালের নির্বাচন তাড়াতাড়ি ডেকেছিল, কিন্তু তাদের সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছিল। ১৯২৪ সালে তারা মুক্ত বাণিজ্যে ফিরে আসে এবং ক্ষমতা ফিরে পায়। ১৯২৯ সালের পরবর্তী সাধারণ নির্বাচনে তারা আবার হেরে গিয়ে সুরক্ষাবাদের প্রস্তাব করবে।

১৯৬৪ এবং ১৯৯২ এর সাথে এটি ২০শ শতাব্দীর তিনটি নির্বাচনের মধ্যে প্রথম যা একই বছরে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনের সাথে অনুষ্ঠিত হয়। এটি একটি নিকটতম দৃষ্টান্ত যেখানে উভয় নির্বাচন এক সপ্তাহ পরে অনুষ্ঠিতব্য পরবর্তী নির্বাচনের সাথে ওভারল্যাপ হয়েছে।

ফলাফল

[সম্পাদনা]
  1. Northern Ireland and university constituencies not shown.
  1. The seat and vote count figures for the Liberals given here include the Speaker of the House of Commons

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Graper, Elmer D. (১৯২৫)। "The British Election" (ইংরেজি ভাষায়): 84–96। আইএসএসএন 0003-0554জেস্টোর 2938896ডিওআই:10.2307/2938896 
  2. "Parliamentary Election Timetables" (পিডিএফ) (3rd সংস্করণ)। House of Commons Library। ২৫ মার্চ ১৯৯৭। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০২২ 

আরও পড়ুন

[সম্পাদনা]
  • Adelman, Paul. The decline of the Liberal Party 1910-1931 (Routledge, 2014).
  • Craig, F. W. S. (১৯৮৯), British Electoral Facts: 1832–1987, Dartmouth: Gower, আইএসবিএন 0900178302 
  • Walker, Graham, and James Greer. "Religion, Labour, and National Questions: The General Election of 1924 in Belfast and Lanarkshire1." Labour History Review 84.3 (2019): 217-240.


বহিঃসংযোগ

[সম্পাদনা]

ইশতেহার

[সম্পাদনা]