যাউইয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
যাউইয়া
الزاوية
ডাকনাম: ফিনিক্স, দেশপ্রেমের রাজধানী
যাউইয়া লিবিয়া-এ অবস্থিত
যাউইয়া
যাউইয়া
লিবিয়াতে অবস্থান
স্থানাঙ্ক: ৩২°৪৫′০৮″ উত্তর ১২°৪৩′৪০″ পূর্ব / ৩২.৭৫২২২° উত্তর ১২.৭২৭৭৮° পূর্ব / 32.75222; 12.72778
দেশ লিবিয়া
অঞ্চলত্রিপোলিতানিয়া
জেলাযাউইয়া
উচ্চতা৫৬ ফুট (১৭ মিটার)
জনসংখ্যা (২০১১)
 • মোটআনুমানিক ২ লক্ষ
সময় অঞ্চলEET (ইউটিসি+2)
License Plate Code4

যাউইয়া বা আয-যাউইয়া (আরবি: الزاوية উত্তর-পশ্চিম লিবিয়ার একটি শহর। এটি লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে প্রায় ৪৭ কিমি (২৯ মা) পশ্চিমে ভূমধ্যসাগরের উপকূলে, ঐতিহাসিক ত্রিপোলিতানিয়া অঞ্চলে অবস্থিত। প্রশাসনিকভাবে এটি দেশটির যাউইয়া জেলার রাজধানী। শহরটি আলজিফারা নামক একটি সমভূমি অঞ্চলে অবস্থিত। কাছেই একটি গুরুত্বপূর্ণ খনিজ তেলক্ষেত্র আছে। যাউইয়াতে লিবিয়ার প্রথম তৈল শোধনাগারটি অবস্থিত, যা আজও লিবিয়ার দুইটি প্রধান তৈল শোধনাগারের একটি। ভূগর্ভস্থ পানির প্রাচুর্যের কারনে এখানে কৃষিকাজ গুরুত্বপূর্ণ। এখানে মূলত আলু, পেঁয়াজ ও টমেটোর চাষ করা হয় ও গবাদি পশুপালন করা হয়। লিবিয়ার উপকূলীয় মহাসড়কটি শহরটির মধ্য দিয়ে অতিক্রম করেছে। এখানে প্রায় দুই লক্ষ অধিবাসীর বাস, ফলে এটি সম্ভবত লিবিয়ার পঞ্চম বৃহত্তম নগরী।[১][২][৩] যাউইয়াতে ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত একটি বিশ্ববিদ্যালয় আছে, যার নাম আল যাউইয়া বিশ্ববিদ্যালয়। তিউনিসিয়া সীমান্ত ও ত্রিপোলির মধ্যবর্তী অতীব গুরুত্বপূর্ণ সড়কটির উপর অবস্থিত বলে ২০১১ সালে লিবিয়ার গৃহযুদ্ধে শহরটি একটি হিংস্র যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Libya conflict: Rebels battle Gaddafi troops in Zawiya"BBC News। ১৪ আগস্ট ২০১১। ১৮ নভেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জুন ২০১৮ 
  2. Libyan Revolutionaries Repel Qaddafi Dictatorial Forces, US-EU TV Networks Lose Battle to Al-Jazeera and Al-Arabiya ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৭ অক্টোবর ২০১১ তারিখে Al Jazeera(6 March 2011)
  3. Libyan Anti-government Forces Brace for New Fight; U.N. Imposes Sanctions ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২২ জানুয়ারি ২০১৪ তারিখে PBS NewsHour(27 February 2011)