ম্যাথিউ মিলার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ম্যাথিউ অ্যালান মিলার (জন্ম ১৯৭৩) একজন আমেরিকান পাবলিক কর্মকর্তা, বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট অফ স্টেটের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করছেন , এই পদে তিনি ২৪ এপ্রিল, ২০২৩ সাল থেকে অধিষ্ঠিত রয়েছেন। দীর্ঘদিন ধরে গণতান্ত্রিক যোগাযোগ অপারেটিভ। তিনি এর আগে ওবামা প্রশাসনে এবং একাধিক ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার জন্য কাজ করেছেন ।

ম্যাথিউ মিলার (Matthew Miller)

প্রাথমিক জীবন এবং শিক্ষা[সম্পাদনা]

মিলার 1973 বা 1974 সালে তার মা, ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের একজন ব্যবস্থাপনা বিশ্লেষক এবং তার বাবা, একজন যাজকের কাছে জন্মগ্রহণ করেছিলেন । তিনি অস্টিনের ইউনিভার্সিটি অফ টেক্সাস থেকে অনার্স সহ স্নাতক হন ।

কর্মজীবন[সম্পাদনা]

মিলার ডেমোক্র্যাটিক ইউএস সিনেটর রবার্ট মেনেন্ডেজের পাশাপাশি 2004 কেরি এবং 2012 ওবামার রাষ্ট্রপতি প্রচারের জন্য কাজ করেছেন ।

ওবামা প্রশাসনের সময় , মিলার বিচার বিভাগের অফিস অফ পাবলিক অ্যাফেয়ার্সের প্রধান ছিলেন , এবং মার্কিন অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডারের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করেন ।

2020 সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের পরে , মিলার বিডেনের রাষ্ট্রপতির রূপান্তরের অংশ ছিলেন ।

বিডেন প্রশাসনের প্রাথমিক দিনগুলিতে , তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশ্চিত হওয়ার কারণে অ্যান্টনি ব্লিঙ্কেন -এর মনোনয়ন পাওয়ার প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছিলেন । 2022 সালে, তিনি মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের জন্য ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয়ে যোগাযোগ প্রচেষ্টার সমন্বয় করেন ।

মিলার তারপর ম্যানেজমেন্ট এবং কমিউনিকেশন ফার্ম ভায়ানোভোর জন্য কাজ করেন, পাশাপাশি MSNBC- তে বিশ্লেষক হিসেবেও উপস্থিত ছিলেন ।

11 এপ্রিল, 2023-এ, Ned Price-এর স্থলাভিষিক্ত হয়ে মিলারকে ইউনাইটেড স্টেট ডিপার্টমেন্ট অফ স্টেটের মুখপাত্র হিসেবে নামকরণ করা হয় । তিনি 24 এপ্রিল, 2023-এ এই নতুন পদে কাজ শুরু করেন।