ম্যাক্স কিউ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ম্যাক্স কিউ (ইংরেজি: Max q) হচ্ছে এমন একটি অবস্থা যেখানে কোন একটি আকাশযানের বায়ুমন্ডলীয় উড্ডয়ন সর্বোচ্চ ডায়নামিক চাপে পৌঁছে। এই ডায়নামিক চাপ আকাশযানের ডিজাইনে একটি গুরুত্ব পুরণ ফ্যাক্টর কারণ আকাশযান/মহাকাশযানের এরোডাইনামিক গাঠনিক লোড এই ডায়নামিক চাপের সমানুপাতিক। এই ঘটনা আকাশযানের উড্ডয়ন এনভেলোপে সীমা আরোপ করতে পারে। এই ডায়নামিক চাপকে কিউ(ইংরেজি 'q' অক্ষর) দ্বারা প্রকাশ করা হয়, গাণিতিকভাবে সমীকরণটি নিম্নরূপ-

.

এখানে 'রো' হচ্ছে স্থানীয় বায়ুর ঘনত্ব আর 'v' হচ্ছে আকাশযানের/মহাকাশযানের বেগ(velocity); এখানে এই ডায়নামিক চাপকে আকাশযানের /মহাকাশযানের সাপেক্ষ বায়ুর গতিশক্তির ঘনত্ব হিসেবে প্রকাশ করা যায়। একটি রকেটের ভূমি থেকে মহাশূন্যে যাওয়ার সাপেক্ষে ডায়নামিক চাপ হচ্ছে,

১।লিফট-অফ এর সময় শূন্য, এই সময় বায়ুর ঘনত্ব 'রো' অনেক উচ্চ কিন্তু যানের বেগ,v=0.

২। বায়ুমন্ডলের বাইরে শূন্য, যেখানে বায়ুর ঘনত্ব 'রো'=শূন্য, কিন্তু গতিবেগ 'v' অনেক উচ্চ।

৩। প্রদত্ত পরিমাপগুলোর ভিত্তিতে, সবসময়ই পরিমাপ হবে অ-নেতিবাচক। সুতরাং উপরের আলোচনার ভিত্তিতে আমরা এই সিদ্ধান্তে আসতে পারি যে 'রোলে'র উপপাদ্য অনুযায়ী সবসময়ই একটি বিন্দু থাকবে যেখানে ডায়নামিক চাপ সবসময়ই সর্বোচ্চ হবে। অন্যকথায়, গতি বাড়ার সাথে সাথে ডায়নামিক চাপের পরিবর্তনের মান বায়ুর ঘনত্ব বাড়ার সাথে সাথে ডায়নামিক চাপের মানের পরিবর্তনেেের চেয়ে সবসময় বেশি।ম্যাক্স কিউ তে পৌছার পর ঘটে এর উল্টো। তখন বায়ুর ঘনত্ব কমার সাথে সাথে এর মান কমতে থাকে। কমতে কমতে শুন্য ঘনত্বে ম্যাক্স কিউ এর মান শূন্যে পৌছায়।

রকেট উৎক্ষেপণের উদাহরণ[সম্পাদনা]

ধরা যাক একটি সাধারণ স্পেস শাটল উৎক্ষেপণেেের সময় ০.৩২ ম্যাক্স কিউ মান হয় বায়ুমন্ডলের প্রায় ১১ কি.মি (৩৫,০০০ ফিট) উচ্চতায়। [১]. স্পেস শাটলের তিনটি মূল ইঞ্জিনকে পুনরায় থ্রোটল করা হয় তাদের মূল ধাক্কার ৬০-৭০% হারে;(পেলোডের উপর নির্ভরশীল) যখন ডায়নামিক চাপ সবচেয়ে বেশি ম্যাক্স কিউ তে পৌছায়।[২]<. একটি সাধারণ এপোলো উতক্ষেপনের সময় ম্যক্স কিউ (০.৩ এটমস্ফিয়ার এর উপর) ঘটে তাও ১৩ থেকে ১৪ কিমি উচুতে (৪৩,০০০-৪৫,০০০ ফিট)।[৩]<. [৪]<. স্পেস এক্স ফ্যালকন নয় মিশনেও প্রায় একই মান পাওয়া গেছে। [৫]<. ম্যাক্স কিউ এর বিন্দু হচ্ছে সবচেয়ে উচু মাইলফলক রকেট নিক্ষেপের সময় যেখানে একটি এয়ারফ্রেম তার সর্বোচ্চ যান্ত্রিক স্ট্রেস এ পৌছায়।

আরো দেখুন[সম্পাদনা]

প্রেন্ডেল গ্লুয়ার্ট সিংগুলারিটি

আদর্শ গ্যাস সূত্র

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jackson, Doglas T (06 May, 2001)। [www.aerospaceweb.org "Space Shuttle Max-Q"] |ইউআরএল= এর মান পরীক্ষা করুন (সাহায্য)aerospaceweb.org। Aerodynamics Questions।  অজানা প্যারামিটার |access date= উপেক্ষা করা হয়েছে (|access-date= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য); এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. Anna,Heidi (২০০৭-০৮-০৮)। [www.nasa.gov "Launch Blog"] |ইউআরএল= এর মান পরীক্ষা করুন (সাহায্য)  অজানা প্যারামিটার |Retrived= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  3. Woods,David, O'Brien, Frank(2005-08-21)Apollo 8,Day 1:Launch and Ascent To Earth Orbit, Apollo Flight Journal. NASA.Retrived 2007-02-14.
  4. Brandt, Tim, Woods David(2004-10-29), Apollo 16,Day One Part One:Launch and Reaching Earth Orbit.Apollo Flight Journal. NASA.Retrieved 2007-02-14.
  5. Starlink Mission(the moment Falcon 9 goes through MAX-Q at an altitude of 12.7 km.