ম্যাক্রোনি জাতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইএস, তিবারেনির (থাইবারাইনা) পাশে ম্যাক্রোনিয়া হিসাবে চিহ্নিত ট্রাপিজোসের আশেপাশের অধিকৃত অঞ্চল
আব্রাহাম অর্টেলিয়াসের আর্গোনাউটস যাত্রার মানচিত্রে ম্যাক্রোনস, ১৬২৪

"ম্যাক্রোনেস" মাছের গণের সমার্থক শব্দ স্পেরটা।

ম্যাক্রোনসরা (জর্জিয়ান: მაკრონები) (প্রাচীন গ্রীক: Μάκρωνες, Makrōnes) ছিল পন্টাসের পূর্বে অবস্থিত একটি প্রাচীন কোলচিয়ান উপজাতি, মোশিচি পর্বতমালা (আধুনিক তুরস্কের দালান)।

ইতিহাস[সম্পাদনা]

ম্যাক্রনদের প্রথম উল্লেখ করেন হেরোডোটাস (গ. ৪৫০ খ্রিস্টপূর্বাব্দ), যিনি বর্ণনা করেন যে তারা মোশচি, তিবারেনি, মোসিনেক্সি এবং মারেসের সাথে আচেমেনয়েড পারস্য সাম্রাজ্যের মধ্যে ঊনবিংশ স্যাটথেরাপি গঠন করেন এবং প্রথম জেরক্সেসের অধীনে লড়াই করেন। ধ্রুপদী বিবরণে তাদের আরও অনেক পরবর্তী রেফারেন্স রয়েছে। জেনোফন (খ্রিস্টপূর্ব ৪৩০-৩৫৫) তাদের ট্রাপেজাসের (আধুনিক ট্রাবজন, তুরস্ক) পূর্ব দিকে রাখে।। তারা চুলের তৈরি পোশাক পরা শক্তিশালী এবং বন্য লোক হিসাবে বর্ণনা করা হয় এবং যুদ্ধে কাঠের হেলমেট, বেতের কাজের ছোট ঢাল এবং লম্বা বিন্দু সহ ছোট ল্যান্স ব্যবহার করে। [১] স্ট্রাবো (xii.৩.১৮) মন্তব্য করেছেন, যে লোকেরা আগে ম্যাক্রোনেসকে তার দিনে সান্নির নাম বলে অভিহিত করত, যা বাইজান্টিয়ামের স্টিফানুস দ্বারা সমর্থিত একটি দাবি, যদিও প্লিনি সান্নি এবং ম্যাক্রোনেসকে দুটি স্বতন্ত্র মানুষ হিসাবে চিহ্নিত করেন। ৬ষ্ঠ শতাব্দীর মধ্যে তারা তজনী (প্রাচীন গ্রিক: Τζάννοι) নামে পরিচিত ছিল। প্রোকোপিয়াসের মতে, বাইজেন্টাইন সম্রাট প্রথম জাস্টিনিয়ান ৫২০ এর দশকে তাদের বশীভূত করে এবং তাদের খ্রিস্টধর্মে রূপান্তরিত করে। [২]তারা বাইজেন্টাইন কমান্ডের অধীনে লাজিক যুদ্ধে অংশ নেয়।

ম্যাক্রোনদের আধুনিক পণ্ডিতদের দ্বারা প্রোটো-জর্জিয়ান উপজাতিদের মধ্যে একটি হিসাবে চিহ্নিত করা হয়েছে উত্তর-পূর্ব আনাতোলিয়ায় যাদের উপস্থিতি হিত্তীয় যুগের আগে হতে পারে, এবং যারা উরার্তুর মৃত্যু থেকে বেঁচে ছিল। [৩] তারা ঘন ঘন সম্ভাব্য পূর্বপুরুষদের হিসাবে গণ্য হয় মিংরেলিয়ানস এবংলাজ মানুষদের (সিএফ. মার্গাল, একটি মিংরেলিয়ান, স্ব-উপাধি)। [৪]

ম্যাক্রোনদের সঙ্গে সীমান্তে বসবাস করতেন মাচেলোনোই আরেকটি "স্যান্নিক" উপজাতি স্পষ্টরূপে ঘনিষ্ঠভাবে ম্যাক্রোনদের সাথে সম্পর্কিত। [৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Herodotus ii. 104, vii. 78; Xenophon Anabasis iv. 8. § 3, v. 5. § 18, vii. 8. § 25; comp. Hecataeus Fragm. 191; Scylax, p. 33; Dionysius Periegetes 766; Apollonius of Rhodes ii. 22; Pliny the Elder (1st century AD) vi. 4; Josephus c. Apion. i. § 22, who asserts that they observed the custom of circumcision).
  2. Procopius Bell. Pers. i. 15, Bell. Goth. iv. 2, de Aed. iii. 6.
  3. Bryer, A. & Winfield, D. (1985). The Byzantine Monuments and Topography of the Pontos, p. 300. DOS 20 (Washington, DC), I. Cited in: Kavtaradze (2002), pp. 63-83.
  4. Kavtaradze, Giorgi L. (2002), An Attempt to Interpret Some Anatolian and Caucasian Ethnonyms of the Classical Sources, pp. 63-83. Sprache und Kultur #3. Staatliche Ilia Tschawtschawadse Universität Tbilisi für Sprache und Kultur. Institut zur Erforschung des westlichen Denkens, Tbilissi.
  5. Edwards, Robert W. (1988), "The Vale of Kola: A Final Preliminary Report on the Marchlands of Northeast Turkey", p. 130. Dumbarton Oaks Papers, Vol. 42.

টেমপ্লেট:DGRA