ম্যাকডোনেল ডগলাস এফ/এ-১৮ হরনেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এফ/এ-১৮ হরনেট
মার্কিন নৌবাহিনীর একটি উড্ডয়নরত এফ/এ-১৮সি
ভূমিকা বহুভূমিকাযুক্ত যুদ্ধ বিমান
উৎস দেশ মার্কিন যুক্তরাষ্ট্র
নির্মাতা ম্যাকডোনেল ডগলাস (১৯৭৪–১৯৯৭)
নর্থরোপ সহ (১৯৭৪–১৯৯৪)
বোয়িং (১৯৯৭-বর্তমান)
প্রথম উড্ডয়ণ ১৮ নভেম্বর ১৯৭৮; ৪২ বছর আগে (1978-11-18)
প্রবর্তন ৭ জানুয়ারি ১৯৮৩ (ইউএসএমসি)
১ জুলাই ১৯৮৪ (ইউএসএন)
অবস্থা পরিষেবায় নিয়োজিত
মুখ্য ব্যবহারকারী মার্কিন নৌবাহিনী (ঐতিহাসিক)
মার্কিন নৌসেনাবাহিনী
রাজকীয় অস্ট্রেলীয় বিমানবাহিনী
স্প্যানিশ বিমানবাহিনী
নির্মিত সংখ্যা এফ/এ-১৮এ/বি/সি/ডি: ১,৪৮০[১]
ইউনিট খরচ এফ-১৮সি/ডি: টেমপ্লেট:AircraftCost
উন্নয়নকৃত নর্থরোপ ওয়াইএফ-১৭
রুপভেদ ম্যাকডোনেল ডগলাস সিএফ-১৮ হরনেট
উচ্চ আলফা গবেষণা যানবাহন
উন্নতির ধারাবাহিকতা বোয়িং এফ/এ-১৮ই/এফ সুপার হরনেট
বোয়িং এক্স-৫৩ অ্যাক্টিভ অ্যারোলেটিক উইং

ম্যাকডোনেল ডগলাস এফ/এ-১৮ হরনেট একটি দ্বৈত ইঞ্জিন, সুপারসনিক, সর্ব-আবহাওয়া, বিমানবাহী রণতরী-সক্ষম, মাল্টিরোল যুদ্ধ বিমান, যা যুদ্ধা ও আক্রমণকারী বিমান উভয়ই (সুতরাং এফ/এ পদবি) হিসাবে নকশা করা হয়েছে। ম্যাকডোনেল ডগলাস (বর্তমানে বোয়িংয়ের অংশ) ও নর্থরোপ (বর্তমানে নর্থরোপ গ্রুমম্যানের অংশ) দ্বারা নির্মিত, এফ/এ-১৮ ১৯৭০-এর দশকের মার্কিন নৌবাহিনীমেরিন কর্পস কর্তৃক ব্যবহারের জন্য ওয়াইএফ-১৭ থেকে উদ্ভূত। হরনেট অন্যান্য কয়েকটি রাষ্ট্রের বিমানবাহিনী দ্বারা ব্যবহৃত হয় এবং এর আগে মার্কিন নৌবাহিনীর উড়ান প্রদর্শন স্কোয়াড্রন (ফ্লাইট ডেমোন্সট্রেশন স্কোয়াড্রন) ব্লু এঞ্জেলস দ্বারাও ব্যবহৃত হত।

এফ/এ-১৮ এর বিস্তীর্ণ অস্ত্র বহন করার ক্ষমতা সহ এভায়োনিক্স, ককপিট প্রদর্শন ও চমৎকার বায়বায়িক বৈশিষ্ট্যসমূহের কারণে অত্যন্ত বহুমুখী বিমান হিসাবে নকশাকৃত হয়েছিল। বিমানটি ফাইটার এসকর্ট, বহর বিমান প্রতিরক্ষা, শত্রু বিমান প্রতিরক্ষার দমন, এয়ার ইন্টারডিকশন, ঘনিষ্ঠ বিমান সমর্থন ও বিমান পুনরুদ্ধার করতে পারে। বহুমুখিতা ও নির্ভরযোগ্যতা বিমানটিকে বিমানবাহী রণতরীর একটি মূল্যবান সম্পদ হিসাবে প্রমাণ করেছে, যদিও এর পূর্ববর্তী সমসাময়িকদের যেমন যুদ্ধ ও স্ট্রাইক ফাইটার ভূমিকাতে গ্রুমম্যান এফ-১৪ টমক্যাট এবং আক্রমণকারীর ভূমিকায় গ্রুমম্যান এ-৬০ প্রবেশপথক ও এলটিভি এ-৭ করসার দ্বিতীয়র তুলনায় এটির পরিসর ও পে-লোডের স্বল্পতার জন্য সমালোচিত হয়েছিল।

হরনেট সর্বপ্রথম ১৯৮৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের লিবিয়ায় বোমা হামলার সময় লড়াইয়ের পদক্ষেপ দেখেছিল এবং ১৯৯১ সালের উপসাগরীয় যুদ্ধ ও ২০০৩ সালের ইরাক যুদ্ধে অংশ গ্রহণ করেছিল। এফ/এ-১৮ হরনেট বোয়িং এফ/এ-১৮ই/এফ সুপার হরনেটের বৃহত্তর বিবর্তনীয় পুনঃনকশার জন্য ভূমিরেখা হিসাবে কাজ করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jenkins 2000, pp. 186–87.

বহিঃসংযোগ[সম্পাদনা]