মোবারক মসজিদ, হেগ

স্থানাঙ্ক: ৫২°০৫′৪২.৭″ উত্তর ৪°১৮′৪৬.৫″ পূর্ব / ৫২.০৯৫১৯৪° উত্তর ৪.৩১২৯১৭° পূর্ব / 52.095194; 4.312917
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোবারক মসজিদ
মোবারকমোস্কি
ধর্ম
অবস্থান
অবস্থানদ্য হেগ, নেদারল্যান্ডস
স্থানাঙ্ক৫২°০৫′৪২.৭″ উত্তর ৪°১৮′৪৬.৫″ পূর্ব / ৫২.০৯৫১৯৪° উত্তর ৪.৩১২৯১৭° পূর্ব / 52.095194; 4.312917
স্থাপত্য
স্থপতিফ্রিটস বেক
ধরনমসজিদ
সম্পূর্ণ হয়১৯৫৫
বিনির্দেশ
ধারণক্ষমতা500
মিনার

মোবারক মসজিদ ( ওলন্দাজ: Mobarakmoskee ) নেদারল্যান্ড এর হেগে নির্মিত প্রথম মসজিদ[১]

আহমদিয়া মুসলিম সম্প্রদায় ১৯৪৭ সালে নেদারল্যান্ডে আসে এবং কুদরত-উল্লাহ হাফিজ ছিলেন প্রথম ধর্মপ্রচারক। মসজিদটি ফ্রিটস বেক ডিজাইন করেছেন। ২০ মে ১৯৫৫ সালে স্যার মুহম্মদ জাফরুল্লাহ খান এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং ৯ ডিসেম্বর ১৯৫৫ সালে মসজিদটি উদ্বোধন করেন।

১৯৬৩ সালের ফেব্রুয়ারিতে অনুমোদন পাওয়ার পর ভবনের ২ মিটার উপরে দুটি ছোট সোনার ধাতুপট্টাবৃত মিনার-টার্রেট ১৯৬৩ সালের জুলাই মাসে তৈরি করা হয়েছিল।

১৯৮৭ সালের ৮ আগস্ট সকালে, মসজিদটি এক ব্যক্তি প্রায় পুড়িয়ে দিয়েছিল। যে নিজেকে " সুন্নি মুসলিম " হিসাবে দাবি করেছিল। ওই ব্যক্তি দাবি করেছিলেন যে মসজিদটি "সত্যিকারের ইসলাম" প্রচার করেনি। তিনি অনুভব করেছিলেন যে "কিছু করা উচিত"। অগ্নিকাণ্ডের পর মসজিদটি জরাজীর্ণ হয়ে পড়ে এবং সংস্কারের প্রয়োজন হয়। সম্প্রদায়ের নেতারা লন্ডনের একজন আহমদী স্থপতি আব্দুল রশিদের সাথে যোগাযোগ করেছিলেন। কারণ তিনি বিনা খরচে সারা বিশ্বের অনেক আহমদীয়া মিশনের জন্য মসজিদ ডিজাইন করছেন। পৌরসভা ২২ ফেব্রুয়ারি ১৯৯৫ সালে একটি তৈরীর অনুমতি দেয়। ২৯ মে ১৯৯৬-এ স্বেচ্ছাসেবকদের একটি দল দ্বারা নির্মাণ শুরু হয় যখন সম্প্রদায়ের চতুর্থ খলিফা মির্জা তাহির আহমদ দ্বারা সংস্কার ও প্রসারণের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল। এক্সটেনশনটি আনুষ্ঠানিকভাবে ৩০ অক্টোবর ১৯৯৮ সালে খোলা হয়েছিল।

মিনারের নির্মাণ কাজ ২০০৫ সালের প্রথম দিকে শুরু হয় এবং [২] ডিসেম্বর ২০০৫ তারিখে শেষ হয়।

৩ জুন ২০০৬ সালে নেদারল্যান্ডের রানী বিট্রিক্স ভবনটির ৫০ তম বার্ষিকী স্মরণে মোবারক মসজিদ পরিদর্শন করেছিলেন। [৩]

আরো দেখুন[সম্পাদনা]

  • আহমদীয়া
  • নেদারল্যান্ডে ইসলাম
  • নেদারল্যান্ডের মসজিদের তালিকা
  • দেশ অনুসারে প্রথম মসজিদের তালিকা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Holl, Heavenly (২০১৬-০৭-০৯)। "The oldest mosque in the Netherlands"Heavenly Holland (ইংরেজি ভাষায়)। ২০২০-০৪-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৪-০৪ 
  2. Roose, Eric (২০০৯)। The Architectural Representation of Islam: Muslim-commissioned Mosque Design in the Netherlands। Amsterdam University Press। পৃষ্ঠা 57 - 65। আইএসবিএন 9789089641335 
  3. "First mosque in the Netherlands 50 years old"। ২০০৫-১২-১৩। ২০০৯-০৪-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা।