বিষয়বস্তুতে চলুন

মুষ্টিযুদ্ধের মঞ্চ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আন্তর্জাতিক মুষ্টিযুদ্ধ সংস্থা (শৌখিন)-এর দ্বারা সংজ্ঞায়িত পূর্ণ-আকারের প্রতিযোগিতামূলক মুষ্টিযুদ্ধ মঞ্চ

মুষ্টিযুদ্ধের মঞ্চ মুষ্টিযুদ্ধ খেলার জন্য ব্যবহৃত নির্দিষ্ট আয়তনের একটি দড়ি ঘেরা উঁচু মঞ্চকে বোঝানো হয়। একটি আধুনিক মুষ্টিযুদ্ধ মঞ্চ ভূমি থেকে উত্থিত একটি বর্গাকৃতি পাটাতন যার চার কোণায় চারটি খুঁটি থাকে। প্রতিটি খুঁটি থেকে পাশের খুঁটি পর্যন্ত চারটি সমান্তরাল দড়ি টার্নবাকল নামক স্ক্রুয়ের সাহায্যে টানটান করে লাগিয়ে মুষ্টিযুদ্ধক্ষেত্রের সীমানা নির্ধারণ করা হয়।

নির্মাণ

[সম্পাদনা]

বিশ্বে একাধিক পেশাদার মুষ্টিযুদ্ধ সংস্থা বিদ্যমান, তাই মুষ্টিযুদ্ধের মঞ্চের নির্মাণ সংক্রান্ত আদর্শগুলিও ভিন্ন ভিন্ন হয়ে থাকে। সাধারণত একটি আদর্শ মঞ্চ প্রতি পার্শ্বে ১৬ থেকে ২০ ফুট দীর্ঘ হয়। দড়ির বাইরে আরও ২ ফুট খালি স্থান রাখা হয়। মঞ্চটি ভূমি থেকে ৩ থেকে ৪ ফুট উঁচুতে থাকে। এটির উপরে প্রায় ১ ইঞ্চি পুরু গদি থাকে এবং তার উপরে ক্যানভাসের কাপড়ের আবরণ দেওয়া থাকে। দড়িগুলির ব্যাস প্রায় ১ ইঞ্চি এবং এগুলি পাটাতন থেকে ১৮, ৩০, ৪২ ও ৫৪ ইঞ্চি উচ্চতায় টানা থাকে। খুঁটিগুলি পাটাতন থেকে ৫ ফুট উচ্চতাবিশিষ্ট হয়। রশিগুলি একে অপরের সাথে স্পেসার দ্বারা সংযুক্ত থাকে যাতে সেগুলি একে অপরের থেকে দূরে না সরে যায়।

মঞ্চে যেন সর্বোচ্চ পরিমাণ আলোকসম্পাত হয়, আলোকসম্পাতের কারণে উত্তাপের পরিমাণ যেন সর্বনিম্ন হয়, এবং মঞ্চের আশেপাশে যেন আলো না পড়ে, সে ব্যাপারগুলিও নির্মাণের সময় মাথায় রাখা হয়।[১]

মুষ্টিযুদ্ধের মঞ্চের সাথে কুস্তির মঞ্চের সাদৃশ্য থাকলেও দ্বিতীয়টিতে তিনটি দড়ি ব্যবহার করা হয় এবং পাটাতনের মেঝে আরও স্থিতিস্থাপক হয়।

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Transactions -Illuminating Engineering Society (London, England) - 1952 Volumes 17-18 - Page 178 "There cannot be very many gymnasia where there is not sufficient general lighting to allow practice bouts to take place under perfectly satisfactory conditions. For a big fight, however, the amount of light can hardly be too great, and the heat that goes with these high values of illumination is a discomfort with which the boxers must contend as best they can. The method usually used to confine the light to the ring and give a cut-off as complete as possible at the ringside is illustrated in Fig."