মুদি দোকান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি সুপারমার্কেটে উত্পাদন বিভাগ
একটি হাইপারমার্কেটে প্যাকেটজাত খাবারের আইল
ওমানের একটি গ্রামে একটি মুদির দোকান

মুদি দোকান বা সহজভাবে মুদিখানা [১] হল এমন একটি দোকান যা প্রাথমিকভাবে খাদ্য পণ্যের একটি সাধারণ পরিসরের তাজা বা প্যাকেজ খাবার খুচরো বিক্রি করে, [২] যা মার্কিন দৈনন্দিন ব্যবহারে, যদিও "মুদি দোকান" সুপারমার্কেটের একটি প্রতিশব্দ, [৩] এবং মুদিখানার পণ্য বিক্রি করে এমন অন্যান্য দোকান উল্লেখ করতে ব্যবহৃত হয় না। যুক্তরাজ্যে, খাবার বিক্রি করে এমন দোকানগুলিকে মুদির দোকান [৩] বা মুদির দোকান হিসাবে আলাদা করা হয় (যদিও দৈনন্দিন ব্যবহারে, লোকেরা সাধারণত "সুপারমার্কেট" বা "কোনার দোকান" [৪] বা "সুবিধার দোকান" শব্দটি ব্যবহার করে)।

সুপারমার্কেট এবং হাইপারমার্কেটের মতো মুদির জিনিস বিক্রি করে এমন বড় ধরনের দোকানে সাধারণত উল্লেখযোগ্য পরিমাণে খাদ্যবহির্ভূত পণ্য যেমন পোশাক এবং গৃহস্থালির জিনিসপত্র মজুত থাকে। ছোট মুদির দোকানগুলি যেগুলি প্রধানত ফল এবং সবজি বিক্রি করে সেগুলি গ্রিনগ্রোসার (ব্রিটেন) বা উৎপাদিত বাজার (মার্কিন) নামে পরিচিত এবং ছোট মুদির দোকানগুলি যেগুলি প্রধানত তৈরি খাবার, যেমন ক্যান্ডি এবং স্ন্যাকস বিক্রি করে, সুবিধার দোকান বা উপাদেয় দোকান হিসাবে পরিচিত।[তথ্যসূত্র প্রয়োজন]

সংজ্ঞা[সম্পাদনা]

"মুদি দোকান" এর সংজ্ঞা পরিবর্তিত হয়; মার্কিন এবং কানাডীয় "মুদি দোকান" এর দাপ্তরিক সংজ্ঞাগুলি কিছু ব্যবসাকে বাদ দেয় যেগুলি মুদি বিক্রি করে, যেমন সুবিধার দোকান।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Origin of the Word Grocer"culinarylore.com। ১৯ মার্চ ২০১৩। সংগ্রহের তারিখ মে ১২, ২০২২ 
  2. " ""4451", North American Industry Classification System (NAICS) Canada 2012" [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  3. "Grocery"Oxford Learner's Dictionary। সংগ্রহের তারিখ জুলাই ১৩, ২০২০ 
  4. Haider, Area (মার্চ ২৫, ২০২০)। "A cultural history of the beloved corner shop"। BBC। Culture (BBC)। 

আরও পড়া[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে মুদি দোকান সম্পর্কিত মিডিয়া দেখুন।
  • উইকিঅভিধানে grocer-এর আভিধানিক সংজ্ঞা পড়ুন।