মিশিগানের নিম্নস্থ উপদ্বীপ

স্থানাঙ্ক: ৪৩°৪০′ উত্তর ৮৪°৪৫′ পশ্চিম / ৪৩.৬৬৭° উত্তর ৮৪.৭৫০° পশ্চিম / 43.667; -84.750
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিশিগানের নিম্নস্থ উপদ্বীপ
মিশিগান
ডাকনাম: দ্য মিটেন
নিম্নস্থ উপদ্বীপের অঞ্চলসমূহ ও প্রধান শহরসমূহ
নিম্নস্থ উপদ্বীপের অঞ্চলসমূহ ও প্রধান শহরসমূহ
স্থানাঙ্ক:
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
অঙ্গরাজ্যমিশিগান
আয়তন
 • মোট৪০,১৬২ বর্গমাইল (১,০৪,০২০ বর্গকিমি)
জনসংখ্যা (২০১৫)
 • মোট৯৫,৮৪,২৬১
 • জনঘনত্ব২৪০/বর্গমাইল (৯২/বর্গকিমি)

মিশিগানের নিম্নস্থ উপদ্বীপ হল মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের প্রধান দুটি উপদ্বীপের দক্ষিণের উপদ্বীপ, অপরটি হল উর্ধ্বস্থ উপদ্বীপ। এর দক্ষিণ সীমান্ত ব্যতীত সকল দিকেই পানিবেষ্টিত, দক্ষিণে ইন্ডিয়ানাওহাইও অঙ্গরাজ্য অবস্থিত।

নিম্নস্থ উপদ্বীপ মিশিগানের রাজনীতিতে প্রভাব বিস্তার করে থাকে, এবং উর্ধ্বস্থ উপদ্বীপ ছাড়াই এই উপদ্বীপের মানচিত্র "মিশিগান"কে উপস্থাপন করে থাকে।[১][২] উর্ধ্বস্থ উপদ্বীপ বা ইউ.পি.র বাসিন্দাদের "ইউপার্স" নামে ডাকা হয়, যারা নিম্নস্থ উপদ্বীপের বাসিন্দাদের "সমভূমির বাসিন্দা" (এই অঞ্চলের কম বন্ধুর এলাকার জন্য) বা "ট্রল" (ম্যাকিন্যাক ব্রিজের দক্ষিণে বসবাসের জন্য, তারা ব্রিজের নিচে বাসা করে) বলে ডাকে।[৩]

ভূগোল[সম্পাদনা]

নিম্নস্থ উপদ্বীপের দক্ষিণ সীমান্তে ইন্ডিয়ানাওহাইও অঙ্গরাজ্য অবস্থিত। এর পশ্চিমে মিশিগান হ্রদ এবং উত্তরে হুরন হ্রদ, যা ম্যাকিন্যাক প্রণালীর সাথে যুক্ত হয়েছে। দক্ষিণ-পূর্বে সেন্ট ক্লেয়ার নদী, সেন্ট ক্লেয়ার হ্রদ, ডেট্রয়েট নদী এবং এরি হ্রদ, যা এই অঞ্চলকে কানাডার অন্টারিও প্রদেশ থেকে পৃথক করেছে।

উদ্ভিদ ও প্রাণিকূল[সম্পাদনা]

আমেরিকান বার্ড কনজারভ্যান্সি ও ন্যাশনাল অডুবন সোসাইটি কয়েকটি স্থানকে আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ পাখির অভয়ারন্য হিসেবে ঘোষণা দিয়েছে।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Update: U.P. Added to White House Medicaid Map"। Cadillac, MI: WWTV-TV। সংগ্রহের তারিখ ২৮ সেপ্টেম্বর ২০১৯ 
  2. "The Upper Peninsula Is Not Optional"theupperpeninsulaisnotoptional.tumblr.com। সংগ্রহের তারিখ ২৮ সেপ্টেম্বর ২০১৯ 
  3. প্যারিশ, পি. জে. (২০০৭)। "Somebody's Daughter"A Thousand Bones। সিমন অ্যান্ড শুস্টার। পৃষ্ঠা ২২। আইএসবিএন 1-4165-2587-4। সংগ্রহের তারিখ ২৮ সেপ্টেম্বর ২০১৯A troll was what people from Michigan's Upper Peninsula called anyone who lived 'below the bridge,' the five-mile-long span that connected the Upper and Lower peninsulas. 
  4. "Michigan's IBAs are online"। Michigan Important Bird Areas (IBA) Program। ফেব্রুয়ারি ২৮, ২০১০। 

বহিঃসংযোগ[সম্পাদনা]