মিল্ক (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিল্ক
মিল্ক চলচ্চিত্রের পোস্টার.jpg
Theatrical release poster
পরিচালকগুস ভ্যান সান্ট
প্রযোজক
রচয়িতাডাস্টিন ল্যান্স ব্ল্যাক
শ্রেষ্ঠাংশে
সুরকারড্যানি এলফম্যান
চিত্রগ্রাহকহ্যারিস সাভিদেস
সম্পাদকএলিয়ট গ্রাহাম
প্রযোজনা
কোম্পানি
  • অ্যাক্সন ফিল্মস
  • গ্রাউন্ডসওয়েল প্রোডাকশন্স
  • জিঙ্কস/কোহেন কোম্পানি
পরিবেশকফোকাস ফেচারস
মুক্তি
দৈর্ঘ্য১২৮ মিনিট[১]
দেশযুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$২০ মিলিয়ন[২]
আয়$৫৪.৬ মিলিয়ন[২]

মিল্ক ২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত একটি জীবনধর্মী চলচ্চিত্র। সমকামী অধিকারকর্মী ও রাজনীতিবিদ হার্ভে মিল্কের জীবন অবলম্বনে ছবিটি নির্মিত হয়েছে। তিনি ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত প্রথম সমকামী। সান ফ্রান্সিসকো পরিদর্শক বোর্ডের সদস্য হিসেবে মিল্ক দায়িত্ব পালন করেন। গুস ভ্যান সান্ট ছবিটি পরিচালনা করেছেন ও ডাস্টিন ল্যান্স ব্ল্যাক চিত্রনাট্য লিখেছেন। শন পেন এ চলচ্চিত্রে মিল্ক, জোশ ব্রোলিন পরিদর্শক ড্যান হোয়াইটভিক্টর গার্বার সান ফ্রান্সিসকোর মেয়র জর্জ মসকোনের চরিত্রে অভিনয় করেন।

মিল্কের জীবন ও তার গুপ্তহত্যা-পরবর্তী ঘটনাপ্রবাহের উপর ১৯৮৪ সালে একটি তথ্যচিত্র নির্মিত হয়। এর নাম হলো "দি টাইমস অব হার্ভে মিল্ক।" চলচ্চিত্রটি সেরা তথ্যচিত্র বিভাগে একাডেমি পুরস্কারসানড্যান্স চলচ্চিত্র উৎসবে বিশেষ জুরি পুরস্কার পায়। র‍্যান্ডি শিটের ১৯৮২ সালে প্রকাশিত মিল্কের জীবনীগ্রন্থ দ্য মেয়র অব কাস্ত্রো স্ট্রিট অবলম্বনে উক্ত তথ্যচিত্রটি নির্মাণ করা হয়। ১৯৯০ এর দশকে ছবির জন্য বিভিন্ন রকম চিত্রনাট্য প্রণয়নের কথা চিন্তা করা হয়। কিন্তু ২০০৭ এর আগে নানাবিধ কারণে এর নির্মাণকাজ শুরু হতে পারেনি । কাস্ত্রো স্ট্রিট-সহ সান ফ্রান্সিসকোর বিভিন্ন জায়গায় ছবিটির দৃশ্যায়ন হয়। এর মধ্যে মিল্কের দোকান কাস্ত্রো ক্যামেরাও রয়েছে।

ছবিটি বহুল প্রশংসিত হয়। পেনের অভিনয়, ভ্যান সান্টের পরিচালনা ও চিত্রনাট্যের জন্য এটি অনেকগুলো পুরস্কার পায়। ৮১তম একাডেমি পুরস্কার চলচ্চিত্র উৎসবে এটি সেরা চলচ্চিত্রসহ আটটি বিভাগে মনোনয়ন লাভ করে। সেরা অভিনেতা ও সেরা চিত্রনাট্য- এ দুই বিভাগে ছবিটি অস্কার লাভ করে।

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

১৯৫০ ও ১৯৬০ এর দশকে সমকামী পানশালায় পুলিশ আক্রমণ চালায়। ছবিতে প্রথমে এর ফুটেজ দেখানো হয়। তারপরেই আরেকটি ফুটেজ প্রদর্শিত হয়। ডায়ানে ফেইনস্টাইন ১৯৭৮ সালের ২৭ নভেম্বর ঘোষণা করছেন, হার্ভে মিল্ক ও মেয়র জর্জ মসকোনকে হত্যা করা হয়েছে। নয় দিন পূর্বে মিল্ককে তার দানপত্র লিখতে দেখা যায়। তারপর ছবিতে ১৯৭০ এর দশকের ঘটনাবলি দেখা যায়। নিউ ইয়র্ক সিটিতে ৪০তম জন্মদিনে মিল্ক ও তার প্রেমিক স্কট স্মিথের সাক্ষাৎ হয়।

জীবন নিয়ে অসন্তুষ্টি এবং পরিবর্তনের প্রয়োজন অনুভূত হওয়ায় মিল্ক ও স্মিথ সান ফ্রান্সিসকো শহরে গমন করেন। ইউরেকা উপত্যকায় তারা কাস্ত্রো ক্যামেরা খুলেন। তাদের বসবাস "দি কাস্ত্রো" নামে একটি সমকামী এলাকায় ছিল। আইরিশ-ক্যাথলিকদের কাছে বিরোধিতার সম্মুখীন হয়ে সে সমকামী রাজনৈতিক কর্মী হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন। স্মিথ মিল্কের ব্যবস্থাপক হওয়ার সিদ্ধান্ত নিলেও রাজনীতির প্রতি মিল্কের অতি আগ্রহ দেখে সে তাকে ছেড়ে চলে যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "MILK (15)"Momentum PicturesBritish Board of Film Classification। সংগ্রহের তারিখ মার্চ ২৪, ২০১৪ 
  2. "Milk (2008)"Box Office Mojo। সংগ্রহের তারিখ মার্চ ২৪, ২০১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]